টিকিট থাকা সত্ত্বেও যাত্রীদের ট্রেন থেকে নামিয়ে দিতে পারে টিটি! যদি না মেনে চলেন এই নিয়ম

রেলওয়ে বলেছে যে কোনও যাত্রী যদি এই নতুন নিয়ম লঙ্ঘন করে, তবে তার উপর একটি ভারী জরিমানা আরোপ করা হবে এবং টিটি তাকে মাঝপথে ট্রেন থেকে নামিয়ে দেবে। এই জন্য ট্রেনে টিকিট চেক করা রেল কর্মচারীদেরও কড়া নির্দেশ দেওয়া হয়েছে।

 

deblina dey | Published : Jul 14, 2024 3:55 AM IST

Railway New Rule: ভারতীয় রেলওয়ে জুলাই মাস থেকে যাত্রীদের জন্য একটি বড় পরিবর্তন করেছে, যা লক্ষ লক্ষ রেল যাত্রীকে প্রভাবিত করবে। রেলওয়ে ১ জুলাই থেকে এই নতুন নিয়মগুলি কার্যকর করেছে, যেখানে প্রথমবারের মতো ওয়েটিং টিকিটের বিষয়ে কঠোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রেলওয়ে বলেছে যে কোনও যাত্রী যদি এই নতুন নিয়ম লঙ্ঘন করে, তবে তার উপর একটি ভারী জরিমানা আরোপ করা হবে এবং টিটি তাকে মাঝপথে ট্রেন থেকে নামিয়ে দেবে। এই জন্য ট্রেনে টিকিট চেক করা রেল কর্মচারীদেরও কড়া নির্দেশ দেওয়া হয়েছে।

নতুন নিয়মে ক্ষতিগ্রস্ত হবে লাখ লাখ যাত্রী

Latest Videos

ভারতীয় রেলওয়ে ওয়েটিং টিকিটে রিজার্ভেশন কোচে ভ্রমণ সম্পূর্ণ নিষিদ্ধ করেছে। এর মানে হল যে যদি আপনার টিকিট অপেক্ষমাণ তালিকায় থাকে, আপনি AC বা স্লিপার কোচে ভ্রমণ করতে পারবেন না, এমনকি যদি আপনি স্টেশনের জানালা থেকে অফলাইনে টিকিট কিনে থাকেন। এখন রেলওয়ে এই ধরনের টিকিটেও সংরক্ষিত কোচে ভ্রমণ নিষিদ্ধ করেছে। সংরক্ষিত কোচে নিশ্চিত টিকিট সহ যাত্রীদের সুবিধার্থে এই সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে, তবে এটি অপেক্ষারত টিকিটে ভ্রমণকারী লক্ষ লক্ষ যাত্রীকে প্রভাবিত করবে।

আগে কি নিয়ম ছিল?

জুলাইয়ের আগে, ভারতীয় রেলের নিয়ম ছিল যে যদি কোনও যাত্রী স্টেশনের জানালা থেকে ওয়েটিং টিকিট কিনে থাকেন তবে তিনি কোনও অসুবিধা ছাড়াই সংরক্ষিত কোচেও ভ্রমণ করতে পারবেন। যাত্রীর যদি ফরোয়ার্ড এসির জন্য ওয়েটিং টিকিট থাকে তবে সে এসি কোচে ভ্রমণ করতে পারে এবং যদি তার স্লিপারের জন্য ওয়েটিং টিকিট থাকে তবে সে স্লিপার বগিতে ভ্রমণ করতে পারে। যাইহোক, অনলাইনে কেনা টিকিটগুলিতে সংরক্ষিত কোচে ভ্রমণের উপর ইতিমধ্যেই বিধিনিষেধ ছিল, কারণ অনলাইন টিকিটগুলি অপেক্ষায় থাকলে স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যায়।

যা বলেছে রেলওয়ে

নিয়ম পরিবর্তনের বিষয়ে রেলের কর্মকর্তারা বলছেন, ওয়েটিং টিকিটে ভ্রমণে নিষেধাজ্ঞা ব্রিটিশ আমল থেকে, আজ থেকে নয়, কিন্তু তা কঠোরভাবে মানা হচ্ছে না। কিন্তু এখন জুলাই মাস থেকে এই নিয়ম কঠোরভাবে মেনে চলার নির্দেশ দিয়েছে রেল। রেলওয়ের একটি পরিষ্কার নিয়ম রয়েছে যে আপনি যদি একটি উইন্ডো টিকিট কিনে থাকেন এবং এটি অপেক্ষা করে থাকে তবে আপনি এটি বাতিল করে টাকা ফেরত পেতে পারেন। এটি না করে যাত্রীরা যাতায়াতের জন্য বগিতে ওঠেন।

কত জরিমানা চার্জ করা হবে

ভারতীয় রেলওয়ে তার আদেশে বলেছে যে এখন যদি কোনও যাত্রীকে রিজার্ভ কোচে ভ্রমণ করতে দেখা যায় তবে তাকে ৪৪০ টাকা জরিমানা করা হবে এবং টিটি তাকে মাঝপথে নামিয়ে দিতে পারে। এছাড়া সাধারণ বগিতে যাত্রী পাঠানোর অধিকার টিটির থাকবে। হাজার হাজার যাত্রীর অভিযোগের পর রেল এই নতুন নির্দেশ দিয়েছে, যাতে তারা বলেছে যে সংরক্ষিত কোচে টিকিটের জন্য অপেক্ষা করা মানুষের ভিড়ের কারণে অনেক অসুবিধা হচ্ছে। এই কারণে এই নিয়ম কঠোরভাবে বাস্তবায়নের নির্দেশনা দিয়েছে রেলওয়ে।

Share this article
click me!

Latest Videos

কর্মবিরতি অব্যাহত! ‘ভয়ের পরিবেশ’ দূর করার দাবিতে অনড় জুনিয়র চিকিৎসকরা | RG Kar Protest
'CBI-এর রিপোর্টে যা আছে, যেদিন প্রকাশ্যে আসবে...' যা বলেদিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
Rashifal | রাশিফল ১৮ সেপ্টেম্বর : আজ আপনার কপালে কি আছে? দেখুন কি বলছে আজকের রাশিফল
বাপরে! গিলে খেলো আস্ত বাড়ি! পাঁশকুড়ায় হাড়হিম করা ভিডিও, ভয়ঙ্কর কাঁসাই নদী | Purba Medinipur |
'নারী নিরাপত্তা কোথায়!' মালদায় সাতসকালে হাড়হিম করা ঘটনা, দর্শকের ভূমিকায় গোটা গ্রাম | Malda News