ভূস্বর্গে বিপর্যয়, প্রবল তুষার ধস কাশ্মীরের গুলমা্ররগে, ঘটনা মৃত দুই বিদেশি পর্যটক

রিসর্টে আটকে রয়েছেন আরও অনেকে। ইতিমধ্যেই ১৯ জন পর্যটককে উদ্ধার করা হয়। পুলিশসূত্রে জানা যাচ্ছে, গুলমার্গের বিখ্যাত রিসর্ট হাপাথখুদ আফারওয়াতে আচমকাই তুষার ধস নামে।

Web Desk - ANB | Published : Feb 1, 2023 11:06 AM IST

ভূস্বর্গে আচমকাই বিপর্যয়। গুলমার্গে প্রবল তুষার ধসের জেরে বিপর্যস্তভ জম্মু-কাশ্মীর। ঘটনার জেরে মৃত্যু হয়েছে দু'জন বিদেশি পর্যটকের। রিসর্টে আটকে রয়েছেন আরও অনেকে। ইতিমধ্যেই ১৯ জন পর্যটককে উদ্ধার করা হয়। পুলিশসূত্রে জানা যাচ্ছে, গুলমার্গের বিখ্যাত রিসর্ট হাপাথখুদ আফারওয়াতে আচমকাই তুষার ধস নামে। ঘটনার জেরে রিসর্টেই আটকে পড়েন বহু বিদেশি পর্যটক। উল্লেখ্য চলতি মরশুমে এই নিয়ে দ্বিতীয়বার বিপর্যয়ের মুখে পড়ল ভূস্বর্গ। এই বছর রেকর্ড সংখ্যক পর্যটক এসেছিল কাশ্মীরে। শীত পড়তেই ভিড় বাড়তে থাকে উপত্যকায়। গুলমার্গ নয়,পহেলগ্রাম এবং ডাল লেকের প্রায় সব রিসর্টই প্রায় বুক বলেও জানা যাচ্ছে। চোখে পড়ার মতো ভিড় শ্রীনগরের রিসর্টগুলিতেও। এই পরিস্থিতিতে এই বিপর্যয় জম্মু ও কাশ্মীরের পর্যটনের উপরও বিশেষ প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে।

 

 

প্রসঙ্গত, গত রবিবারই তুষার ধসের সাক্ষী থেকেছে লাগাখের কার্গিল। ঘটনায় মৃত্যু হয় মা ও তাঁর মেয়ের। এই ঘটনার দু'দিন কাটতে না কাটতেই ফের তুষার ধর কাশ্মীরে। এই প্রসঙ্গে কাশ্মীর ট্যুরিজমের ডেপুটি ডিরেক্টর দেবা খালিদ জানিয়েছেন,'আমাদের শীতের মরশুমে পর্যটন শিল্পের বিশেষ উন্নতি আশা করেছিলাম। আজকাল মানুষ তুষারপাত দেখতে চাইছে তাই শীতকালে কাশ্মীরে আসছে। ঠাসা ভিড় গুলমার্গে। ভিড় রয়েছে সোনামার্গ, পহেলগ্রামের মতো পর্যটনকেন্দ্রগুলিতেও।'

আরও পড়ুন - 

'দরিদ্র ও মধ্যবিত্তদের জন্য এই বাজেট', বাজেট নিয়ে নির্মলা সীতারমনকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী মোদী

আরও শক্তি বাড়ছে CBI-র? নির্মলার বাজেটে বরাদ্দ আরও বাড়ল কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর

ঘরে বসে বিচার, ই-কোর্ট কী শুনানি কীভাবে হবে, যার জন্য বাজেটে দেওয়া হল ৭ হাজার কোটি টাকা

Share this article
click me!