Aadhaar Card: পুরনো আধার কার্ডগুলি কি বাতিল হয়ে গেছে? বড়সড় আপডেট দিল UIDAI

আধার ডেটাবেস যাতে নির্ভুল থাকে, তার জন্য, পরিচয়পত্রের নথি এবং আধার তথ্য আপডেট করার কাজ শুরু করেছিল UIDAI। সেই সূত্রেই জারি করা হয়েছে বিজ্ঞপ্তি।

Sahely Sen | Published : Feb 20, 2024 3:16 AM IST

বেশ কিছুদিন ধরে রাজ্যের বিভিন্ন জেলা থেকে আধার কার্ড বাতিলের অভিযোগ আসছে। আধার কার্ড বাতিল নিয়ে আক্রান্ত সাধারণ মানুষ। এই পরিস্থিতিতে UIDAI অর্থাৎ Unique Identification Authority of India-র পক্ষ থেকে দেওয়া হল বড়সড় আপডেট। 



সম্প্রতি UIDAI–এর পক্ষ থেকে একটি বিবৃতি জারি করা হয়েছে। সেই বিবৃতিতে স্পষ্ট বলে দেওয়া হয়েছে, কোনো আধার নম্বর বাতিল করা হয়নি। যদি এই বিষয়ে কোনও অভিযোগ থাকে তবে https://uidai.gov.in/en/contact-support/feedback.html এই লিঙ্কে UIDAI-এর কাছে অভিযোগ বা প্রতিক্রিয়া জমা দিতে পারেন ।

আধার ডেটাবেস যাতে নির্ভুল থাকে, তার জন্য, পরিচয়পত্রের নথি এবং আধার তথ্য আপডেট করার কাজ শুরু করেছিল UIDAI। আধার ডেটাবেস আপডেট রাখার জন্য গৃহীত কার্যক্রমের মধ্যে, আধার নম্বর ধারকদের কাছে সময়ে সময়ে বিজ্ঞপ্তি জারি করা হয়।

এই আবহেই কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর আশ্বাস দিয়ে জানিয়েছেন, “যাঁদের আধার কার্ড ডিঅ্যাক্টিভেট করা হয়েছে, তাঁদের জন্য আলাদা ই মেল আইডি, হোয়াটস অ্যাপ নম্বর, আলাদা অ্যাক্টিভেশন ফর্ম দেওয়া হবে, ফর্ম ফিল-আপ করে হোয়াটসঅ্যাপে পাঠালেই হবে।“

যদিও, আধার কার্ড বাতিল হওয়ার কারণে সরকারি সুবিধা থেকে বঞ্চিত হওয়ার ভয় একেবারেই মিটিয়ে দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়ে দিয়েছেন যে, পশ্চিমবঙ্গের জনসাধারণ যাতে কোনওরকম সুযোগ- সুবিধা পাওয়া থেকে বঞ্চিত না হয়, তার জন্য আলাদা কার্ডের ব্যবস্থা চালু করবে রাজ্য সরকার। তবে, UIDAI আশ্বাস দিয়ে জানিয়েছে যে, আপাতত দেশের কোনও নাগরিকেরই আধার কার্ড বাতিল করা হয়নি। 

Share this article
click me!