Farmer Protest: কৃষক-সরকার অচলাবস্থা, তারমধ্যে কেন্দ্রের ৫ বছরের MSP চুক্তির প্রস্তাব প্রত্যাখ্যান কৃষকদের

রবিবার গভীর রাতে কৃষক নেতাদের সঙ্গে বৈঠক শেষ হয়ে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি দলের। বৈঠক শেষ হওয়ার পরে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল বলেছেন, তিনজন কেন্দ্রীয় মন্ত্রী উপস্থিত ছিলেন।

 

Saborni Mitra | Published : Feb 19, 2024 3:21 PM IST

রবিবার রাতে প্রতিবাদী কৃষক ও কেন্দ্রীয় মন্ত্রীদের মধ্যে চতুর্থ দফার আলোচনা শেষ হওয়ার পরে , সম্মিলিত কিষান মোর্চা (SKM) সরকারের পাঁচ বছরের নূন্যতম সহায়ক মূল্যের চুক্তি প্রত্যাখ্যান করেছে। SKM কৃষক ইউনিয়নগুলির একটি দিল্লির কৃষক আন্দোলনের নেতৃত্ব দিয়েছিল।

রবিবার গভীর রাতে কৃষক নেতাদের সঙ্গে বৈঠক শেষ হয়ে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি দলের। বৈঠক শেষ হওয়ার পরে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল বলেছেন, তিনজন কেন্দ্রীয় মন্ত্রী উপস্থিত ছিলেন। তাঁর সঙ্গে ছিলেন কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী অর্জুন মুন্ডা এবং স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। তাঁরা কেন্দ্রের তরফ থেকে একটি পাঁচ বছরের পরিকল্পনার প্রস্তাব দিয়েছেন। কৃষকদের কাছ থেকে নূন্যতম সহায়ক মূল্যে ডাল, ভুট্টা, তুলা কেনার জন্য।

সংযুক্ত কিষান মোর্চা সোমবার সন্ধ্যায় কৃষকদের কেন্দ্রীভূত চাহিদাগুলিকে সরিয়ে দেওয়ার প্রস্তাব হিসেবেই গোটা বিষয়টিকে দেখছে। প্রস্তাবের তীব্র সমালোচনা করেছে তারা। সমস্ত ফল কেনার চেয়ে কম কিছুর উপর জোর দেওয়া হয়নি। ২০১৪ সালে সাধারণ নির্বাচনের আগে বিজেপির ইস্তেহারে এটি ছিল। সংযুক্ত কিষান মোর্চা আরও বলেছে, এই কেনাটি স্বামীনাথন কমিশনের রিপোর্টের ভিত্তিতে C2+50% MSP হওয়া উচিৎ।

অন্যদিকে কৃষক নেতা জগজিৎ সিং ডালেওয়াল, যারা রবিবার রাতে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেছেন। তারা বলছেন, আগামী দুই গিনের মধ্যে তাদের ফোরামে সরকারের প্রস্তাব নিয়ে আলোচনা করবেন। তারপরই পরবর্তী পদক্ষেপ করতে হবে। বৈঠকের সময় এমএসপি, স্বামীনাথন কমিশনের সুপারিশ , ঋণ মকুবের মত বিষয়গুলি নিয়েও আলোচনা করা হয়েছে। তিনি আরও বলেছেন, ১৯-২০ ফেব্রুয়ারি এই নিয়ে আলোচনা করা হবে। বিশেষজ্ঞদের মত নেওয়া হবে। কিন্তু তারপরই সিদ্ধান্ত নেওয়া হবে।

Read more Articles on
Share this article
click me!