Free LPG Connection-উজ্জ্বলা যোজনা স্কিমের আওতায় ৭৯ লাখ রান্নার গ্যাস দেওয়া হয়েছে,লোকসভায় বললেন রামেশ্বর তেলি

গোটা ভারতে উজ্জ্বলা যোজনা স্কিমের আওতায় মোট ৭৯ লাখ রান্নার গ্যাসের কানেকশন পেয়েছে । শুধুমাত্র বাংলাতেই কানেকশন পেয়েছে ১৭ লাখ ৯০ হাজার। লোকসভার প্রশ্নের উত্তরে বললেন, কেন্দ্রীয় মন্ত্রী রামেশ্বর তেলি।

Kasturi Kundu | Published : Dec 6, 2021 10:58 AM IST

লোকসভায় এক প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় মন্ত্রী(Union Minister of the State for Petroleum & Natural Gas) রামেশ্বর তেলি (Rameshwar Teli) জানান,গোটা ভারতে উজ্জ্বলা যোজনা স্কিমের আওতায় যারা পরেন  সেখানে মোট ৭৯ লাখ রান্নার গ্যাসের (LPG) কানেকশন দেওয়া হয়েছে । এরমধ্যে শুধুমাত্র বাংলাতেই কানেকশন দেওয়া হয়েছে ১৭ লাখ ৯০ হাজার । বাংলার পরেই এই তালিকায় রয়েছে উত্তরপ্রদেশ। সেখানে কানেকশন দেওয়া হয়েছে ১৩ লাখ ১৪ হাজার । কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, রান্নার গ্যাসের ব্যবহারে সকলকে উৎসাহিত করতে কোম্পানি একাধিক পদক্ষেপ নিয়েছে। বিনামূল্যে গ্যাস কানেকশন, সিলিন্ডার এবং স্টোভ পাওয়ার জন্য এই স্কিমের আওতায় আবেদন করতে হবে৷ আবেদন করার জন্য প্রথমে প্রথমে আপনাকে অফিসিয়াল ওয়েবসাইটটি ভিসিট করতে হবে। এরপর অ্যাপলাই ফর আ নিউ উজ্জ্বলা ২.০ কানেশনসে(Apply for a New Ujjwala 2. 0 Connections)ক্লিক করতে হবে। সেখানে দেখতে পাবেন ইন্ডেন(Indane), ভারত পেট্রোলিয়াম অ্যান্ড এইচপি গ্যাস কোম্পানির(Bharat Petroleum & HP Gas) অপশান। 

সেখান থেকে আপনার রান্নার গ্যাসের সংস্থাটি বেছে নিতে হবে ও সমস্ত প্রয়োজনীয় তথ্য দিয়ে ফর্ম ফিল-আপ করতে হবে। তারপর সেই নথিপত্র যাচাই হয়ে গেলে, আপনার নামে রান্নার গ্যাসের কানেকশন দেওয়া হবে। অন্যদিকে, গ্রাহকদের অ্যাকাউন্টে ফের ঢুকতে শুরু করেছে রান্নার গ্যাসের ভর্তুকির টাকা। মাঝখানে ভর্তুকী বন্ধ করে দেওয়া হয়েছিল। অনেকের অ্যাকাউন্টে আবার কম অঙ্কের টাকা ঢুকছিল ভর্তুকী হিসাবে। তবে বর্তমানে গ্রাহকদের প্রতি সিলিন্ডার পিছু ৭৯.২৬ টাকা ভর্তুকি দেওয়া হচ্ছে। www.mylpg.in এই ওয়েবসাইটে গিয়ে নিজের সিলিন্ডার কোম্পানির ফটোতে ক্লিক করতে হবে। সেখানে সাইন-ইন করে সিলিন্ডার বুকিং হিস্ট্রি-তে টাইপ করতে হবে। তারপর দেখা যাবে ভর্তুকী হিসাবে আপনার অ্যাকাউন্টে কত টাকা ঢুকছে। টোল ফ্রি নম্বর 18002333555 এ কল করে বিনামূল্যে কোনও ব্যক্তি অভিযোগও জানাতে পারেন। বলা বাহুল্য, চলতি মাসেই অর্থাৎ ডিসেম্বর মাসে রন্নার গ্যাসের বর্ধিত দাম কমেনি। ৯২৬ টাকাতেই গ্রাহকদের কিনতে হচ্ছে  রান্নার গ্যাস। তবে সাধারণ মানুষকে স্বস্তি দিয়ে স্থির রয়েছে রান্নার গ্যাসের দাম। উল্লেখ্য, শুধু নভেম্বরেই নয়, ডিসেম্বর মাসেও বেড়েছেরান্নার গ্যাস সিলিন্ডারের দাম। একলাফে বাণিজ্যিক সিলিন্ডারের দাম বৃদ্ধি হয়েছে ১০১ টাকা। আগের মাসে  বাণিজ্যিক সিলিন্ডারের দাম বেড়েছিল ২৬৬ টাকা।

আরও পড়ুন-LPG-এলপিজি অ্যাকাউন্টের সঙ্গে করিয়ে ফেলুন আধার লিঙ্ক,পেয়ে যান ৩০০ টাকার ভর্তুকি 

আরও পড়ুন-LPG At 634-LPG গ্রাহকদের জন্য সুখবর,৬৩৪ টাকায় ঘরে বসে পেয়ে যাবেন সিলিন্ডার,আসছে Composite Cylinder

আরও পড়ুন-LPG Price Hike- পুজোর আগে বাড়ল বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম

পরপর দুমাসে একলাফে রান্নার গ্যাসের দাম অনেকটা বৃদ্ধি পাওয়ায় মধ্যবিত্তের পকেটে টান পড়েছে। রান্নার গ্যাসের দাম বাড়ার ফলে স্ট্রিট ফুড থেকে শুরু করে হোটেল, রেস্তোরার খাবারের দামও পরোক্ষভাবে বৃদ্ধি পাবে। রান্নার গ্যাসের মত নিত্য় প্রয়োজনীয় জিনিসের ক্রমবর্ধমান দাম বাড়ার ফলে মাথায় হাত পড়ছে মধ্যবিত্তের। অন্যদিকে দাম বেড়েছে ভোজ্য তেলেরও। সরষের তেলের লিটর প্রতি দাম বেড়েছে ৬৭ টাকা। স্বাভাবিকভাবেই টান পড়ছে খাবারের পাতেও। এখানেই শেষ নয়, নিত্য প্রয়োজনীয় জিনিস কাপড কাচার সাবান, গায়ে মাখার সাবানের দামও বাড়িয়ে দিয়েছে আইটিসি, হিন্দুস্তান ইউনিলিভারের মত সংস্থা গুলো। সব মিলিয়ে দৈনন্দিন জীবনযাপনে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। 

Read more Articles on
Share this article
click me!