Nagaland Firing: আফস্পা বাতিলের দাবি, আধাসেনার বিরুদ্ধে হত্যার মামলা, মুখ খুললেন অমিত শাহ


নাগাল্যান্ডে (Nagaland) আধাসেনার গুলিতে অসামরিক নাগরিকদের মৃত্যু নিয়ে মুখ খুললেন অমিত শাহ (Amit Shah)। নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও (Neiphiu Rio) আফস্পা (AFSPA) বাতিলের দাবি করেছেন, আধাসামরিক বাহিনীর বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে মোন জেলা পুলিশ (Mon Police)।

Web Desk - ANB | Published : Dec 6, 2021 10:16 AM IST / Updated: Dec 06 2021, 04:01 PM IST

'কেন্দ্র পরিস্থিতির দিকে নজর রাখছে। প্রাণহানির জন্য গভীরভাবে অনুতপ্ত', সোমবার লোকসভায়, নাগাল্যান্ডে (Nagaland) অসম রাইফেলস-এর (Assam Rifles) গুলিতে অসামরিক নাগরিকদের মৃত্যু নিয়ে মুখ খুললেন অমিত শাহ (Amit Shah)। এই ঘটনা নিয়ে নাগাল্যান্ড-সহ গোটা উত্তর পূর্ব ভারতের পরিস্থিতি এখন দারুণ উত্তপ্ত। এদিন, নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও (Neiphiu Rio) আফস্পা (AFSPA) বাতিলের দাবি করেছেন। অন্যদিকে, ২১ নম্বর আধাসামরিক বাহিনীর বিরুদ্ধে একটি সুয়োমোটো এফআইআর দায়ের করেছে নাগাল্যান্ডের মোন জেলা পুলিশ, যেখানে এই ভয়ঙ্কর হত্যাকাণ্ড ঘটেছে। 

জঙ্গি সন্দেহে শনিবার গভীর রাতে আধাসামরিক বাহিনী গুলি চালিয়েছিল মোন জেলার নিরপরাধ গ্রামবাসীদের লক্ষ্য করে। তাঁরা সকলেই ছিলেন খেটে খাওয়া মানুষ। সোমবার সকালে নিহত ১৪ জনেরই অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়। এদিন, লোকসভায় নাগাল্যান্ডের এই মর্মান্তিক ঘটনা নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। পুলিশের বিশেষ বাহিনী ঘটনার তদন্ত করে রিপোর্ট পেশ করবে। সেনাবাহিনীর পক্ষ থেকে অসামরিক নাগরিকদের মৃত্যুর জন্য দুঃখ প্রকাশ করা হয়েছে। তারাও উচ্চ পর্যায়ের তদন্ত করছে। সেনা সূত্রে খবর, এক মেজর জেনারেল পদমর্যাদার অফিসারের অধীনে নাগাল্যান্ডের এই ঘটনার তদন্তের জন্য একটি কোর্ট অফ ইনকোয়ারি (Court of Inquiry) গঠন করা হয়েছে। 

নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও সোমবার মোন জেলা পরিদর্শন করেছেন। নিহতদের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেন। ইতিমধ্য়েই নাগাল্যান্ড সরকার নিহতদের পরিবারকে ৫ লক্ষ টাকা করে এক্স-গ্রাশিয়া দেওয়ার কথা ঘোষণা করেছে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, গুলিবিদ্ধ অসামরিক নাগরিকদের স্মরণে এখন থেকে রাজ্যে ৪ ও ৫ ডিসেম্বর - এই দুই দিন 'কালা দিবস' হিসাবে পালন করা হবে।  

অন্যদিকে, মোন জেলা পুলিশ ২১ আধাসামরিক বাহিনীর (21 Paramilitary Forces) বিরুদ্ধে স্বয়ংক্রিয়ভাবে একটি এফআইআর দায়ের করেছে। বাহিনীর বিরুদ্ধে সেখানে 'হত্যা'র অভিযোগ করা হয়েছে। জেলা পুলিশের দাবি, আধাসেনার পক্ষ থেকে ওই অভিযানের জন্য কোনও পুলিশ গাইড চাওয়া হয়নি। তাদের 'উদ্দেশ্য ছিল হত্যা' করা। 

শনিবার গভীর রাতে, নাগাল্যান্ডের মোন জেলায় স্থানীয় নাগা জঙ্গি সন্দেহে কমপক্ষে ১৩ জন অসামরিক নাগরিককে গুলি চালিয়ে হত্যা করেছিল ২১ আধাসেনার দল। গ্রামবাসীরা এই হত্যাকাণ্ডের বিরুদ্ধে প্রতিবাদ করলে সেনার সঙ্গে তাদের সংঘর্ষ বাধে। সেই সময় অসম রাইফেলস-এর সদস্য, উত্তরাখণ্ডের বাসিন্দা, এক ২৪ বছর বয়সী জওয়ানের মৃত্যু হয়। এরপর বাহিনীর পক্ষ থেকে আরও একজনকে গুলি করে হত্যা করা হয়। তাতে, অসামরিক নাগরিকের মৃত্যুর সংখ্যা বেড়ে ১৪-এ পৌঁছেছে।
 

Read more Articles on
Share this article
click me!