নয়াদিল্লির গুরুত্ব বুঝে এবার কী সুর নরম করছে কানাডা! ট্রুডোর গলায় ভারতের প্রশংসা

মন্ট্রিলে জাস্টিন ট্রুডো বলেন, 'ভারত একটি উঠতি অর্থনৈতিক শক্তি এবং গুরুত্বপূর্ণ ভূ-রাজনৈতিক শক্তি। আমরা গত বছর আমাদের ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি সামনে এনেছি। আমরা ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার ব্যাপারে খুবই আন্তরিক।

Parna Sengupta | Published : Sep 29, 2023 9:03 AM IST

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভারতের বিরুদ্ধে বিষোদ্গার করেছেন। খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডে ভারতের জড়িত থাকার কথা বলার পর থেকেই ভারতের সঙ্গে সম্পর্ক অস্বস্তিকর হয়ে উঠেছে কানাডার। তবে তারপরেও ট্রুডো তার অবস্থান থেকে সরে আসেননি। তবে ঔদ্ধত্য দেখানোর পরেও ভারতের বন্ধুত্ব চান তিনি। জাস্টিন ট্রুডো শুক্রবার বলেছেন, বিশ্বাসযোগ্য অভিযোগ আনার পরেও কানাডা ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ। অবশ্য তারপরেও তিনি বলেছেন যে খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জার হত্যায় ভারত সরকার জড়িত ছিল।

মন্ট্রিলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাস্টিন ট্রুডো বলেন, 'ভারত একটি উঠতি অর্থনৈতিক শক্তি এবং গুরুত্বপূর্ণ ভূ-রাজনৈতিক শক্তি। আমরা গত বছর আমাদের ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি সামনে এনেছি। আমরা ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার ব্যাপারে খুবই আন্তরিক। জাস্টিন ট্রুডো বলেছেন, 'আমরা আইনের শাসনে পরিচালিত একটি দেশ। ভারতের সঙ্গে আমাদের একসঙ্গে কাজ করতে হবে, যাতে এই বিষয়ে প্রয়োজনীয় সব তথ্য প্রকাশ করা যায়।

কানাডিয়ান সংবাদমাধ্যম ন্যাশনাল পোস্টের প্রতিবেদন অনুসারে, জাস্টিন ট্রুডো বলেছেন যে ভারতের সঙ্গে গঠনমূলক এবং গুরুত্ব সহকারে জড়িত থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ কানাডার কাছে। জাস্টিন ট্রুডো বলেছেন, 'কানাডার মাটিতে এক নাগরিককে হত্যা করেছে ভারত সরকারের এজেন্টরা। এমন পরিস্থিতিতে ভারতেরও উচিত তদন্ত প্রক্রিয়ায় সহযোগিতা করা।

হরদীপ সিং নিজার হত্যা মামলায় কানাডার অভিযোগের কথা উল্লেখ করে জাস্টিন ট্রুডো বলেছেন, 'এটি এমন একটি বিষয় যা সমস্ত গণতান্ত্রিক দেশের গুরুত্ব সহকারে নেওয়া দরকার। আমরা অন্যান্য দেশের সমর্থন পাচ্ছি। আইনের শাসনে একটি চিন্তাশীল দেশ ভারত আইনের দৃষ্টিকোণ থেকে এগিয়ে যাচ্ছে। তিনি বারবার বলছেন নিজ্জার হত্যাকাণ্ডে ভারত দোষী।

ভারত ও কানাডার মধ্যে সম্পর্কের অবনতি কেন?

জাস্টিন ট্রুডো প্রায় ১০ দিন আগে বলেছিলেন যে খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জার হত্যার সাথে ভারত সরকার জড়িত। তিনি হাউস অফ কমন্সকে বলেছেন যে কানাডার নিরাপত্তা সংস্থাগুলি ভারতীয় সরকারী এজেন্ট এবং নিজ্জার হত্যার মধ্যে যোগসূত্র খুঁজে পেতে এগিয়ে গেছে। ভারত তার অভিযোগকে অযৌক্তিক ও ভিত্তিহীন বলে অভিহিত করেছে।

Share this article
click me!