Personal Data protection bill: কেন্দ্রীয় মন্ত্রীসভায় পাশ হল ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল, জানুন কী কী বদল আসতে চলেছে

আসন্ন বাদল অধিবেশনে পিলটি পাশ করা হবে। এটি সেই বিলের সংস্করণ যা সরকার জনসাধারণের পরামর্শের জন্য গত বছরের নভেম্বরে প্রকাশ করেছিল।

Web Desk - ANB | Published : Jul 5, 2023 9:52 AM IST

কেন্দ্রীয় মন্ত্রীসভার তরফে আজ পাশ করা হয়েছে ব্যক্তিগত ডেটা সুরক্ষা বিলটি। সিএনবিসি আওয়াজ-এর রিপোর্টে অনুযায়ী আসন্ন বাদল অধিবেশনে পিলটি পাশ করা হবে। এটি সেই বিলের সংস্করণ যা সরকার জনসাধারণের পরামর্শের জন্য গত বছরের নভেম্বরে প্রকাশ করেছিল। সূত্র জানায় যে স্টেকহোল্ডারদের পরামর্শে কিছু ছোটখাটো পরিবর্তন অন্তর্ভুক্ত করা হয়েছে, তবে আরও বিশদ প্রতীক্ষিত।

২০১৮ সালে বিচারপতি বিএন শ্রীকৃষ্ণ কমিটি দ্বারা প্রণয়ন করা আরেকটি ডেটা সুরক্ষা বিল প্রত্যাহার করার কারণে এই বিলটি প্রয়োজনীয় হয়েছিল কারণ এটি খুব জটিল হওয়ার কারণে এবং অন্যান্য বিষয়গুলির মধ্যে শিল্পে ডেটা স্থানীয়করণের সাথে সম্পর্কিত দায়বদ্ধতার কারণে প্রচুর সমালোচনার সম্মুখীন হয়েছিল। শুধুমাত্র ব্যক্তিগত ডেটা ফোকাস করে, নতুন বিলটি অ-ব্যক্তিগত ডেটার ব্যবহার নিয়ন্ত্রণ করে ফেলেছে। এটি স্থানীয়ভাবে ব্যবসার দ্বারা সমস্ত ব্যবহারকারীর ডেটা সঞ্চয় করার প্রয়োজনীয়তাকেও সরিয়ে দিয়েছে এবং এর পরিবর্তে 'বিশ্বস্ত ভৌগলিক অঞ্চলে' এই জাতীয় ডেটা সংরক্ষণের সুযোগ দিয়েছে। খসড়া বিলের জন্য একটি ডেটা ফিডুশিয়ারি প্রয়োজন -- যেমন একটি সত্তা যা ব্যবহারকারীর ডেটা প্রক্রিয়া করে -- ব্যবহারকারীকে পরিষ্কার এবং সরল ভাষায় সংগ্রহ করা ডেটার উপর একটি আইটেমাইজড নোটিশ দিতে। এটি বাধ্যতামূলক করে যে ব্যবহারকারীকে তার তথ্য ভাগ করে নেওয়া থেকে সম্মতি দেওয়ার, পরিচালনা করার, প্রত্যাহার করার অধিকার দেওয়া উচিত।

উদাহরণস্বরূপ, যখন একজন ব্যক্তি তার সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে দেন, তখন ব্যাঙ্ককে অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত তার ডেটা মুছে দিতে হবে। একইভাবে, যদি কোনও ব্যবহারকারী একটি নির্দিষ্ট প্ল্যাটফর্মে তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট মুছে ফেলে, তবে তাদের ডেটা মুছে ফেলতে হবে কারণ বিলটি বাধ্যতামূলক করে যে কোনও ডেটা বিশ্বস্ত ব্যক্তিকে ব্যক্তিগত ডেটা কেবল ততক্ষণ ধরে রাখতে হবে যতক্ষণ এটি সংগ্রহ করা হয়েছিল তার জন্য প্রয়োজনীয়। কয়েক মাস আগে, ইলেক্ট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বিতর্কের মুখে পড়েন, একটি ইভেন্টে, তিনি দাবি করেছিলেন যে আইটি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি বিলটিকে "অনুমোদিত" করেছে। শীঘ্রই, কমিটির সদস্যরা যেমন কার্তি চিদাম্বরম, জন ব্রিটাস এবং অন্যান্যরা এই দাবিগুলি অস্বীকার করেছিলেন।

এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে এই বিলের পূর্ববর্তী সংস্করণ, ব্যক্তিগত ডেটা সুরক্ষা বিল, ২০১৯, এটি সংসদে পেশ করার পরেই একটি যৌথ সংসদীয় কমিটির কাছে পাঠানো হয়েছিল। এটি দুই বছরেরও বেশি সময় ধরে জেপিসির বিবেচনাধীন ছিল। ২০২১ সালে, ডিসেম্বর কমিটি তার প্রতিবেদন জমা দেয়, যার পরে আগস্ট ২০২২ সালে, সরকার সম্মতি-সম্পর্কিত উদ্বেগ উল্লেখ করে বিলটি প্রত্যাহার করে।

Share this article
click me!