অক্ষরধাম মন্দিরে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি দল, সামিল হলেন ধর্মীয় আচার অনুষ্ঠানে

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি দল অক্ষরধাম মন্দিরে পবিত্র হিন্দু ধর্মের ঐতিহ্য মেনে ভগবানের অভিষেক করেছেন। দেবতার অভিষেক ভারতের প্রাচীন প্রথাগুলির একটি।

 

Saborni Mitra | Published : Aug 15, 2023 1:16 PM IST

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লালকেল্লার অনুষ্ঠানে যোগ দিতে ভারতে এসেছেন মার্কিন কংগ্রেসের এক প্রতিনিধি দল। এই দলের নেতৃত্বে রয়েছেন রো খান্না। মার্কিন আইনসভার প্রতিনিধি দলের সদস্যরা মঙ্গলবার দিল্লির বিখ্যাত স্বামী নারায়ণ অক্ষরধাম মন্দির পরিদর্শন করেন। তাঁরা সেখানে অভিষেকের মত ধর্মীয় অনুষ্ঠানেও সক্রিয় অংশগ্রহণ করেছিলেন।

প্রতিনিধি দলের সদস্যদের মধ্যে রয়েছেন, কংগ্রেসম্যান মাইকেল ওয়াল্টজ, ভারত ও ভারতীয় আমেরিকানদের ওপর দ্বিদলীয় কংগ্রেসনাল ককাসের সহসভাপতি তিনি। তাঁদের এই সফর খুবই গুরুত্বপূর্ণ। প্রতিনিধিদলের নেতারা এবং কংগ্রেসওম্যান ডেবোরা রস এবং কংগ্রেসওম্যান ক্যাট ক্যাম্যাক ঐতিহ্যগতভাবে স্বাগত জানানো হয়। তাদের উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। প্রতিনিধি দল স্বামীনারায়ণ অক্ষরধাম মন্দিরে তাদের শ্রদ্ধা জানায় এবং এর শিল্প ও স্থাপত্যের প্রশংসা করে। তারা মন্দিরের নকশার উপাদান এবং আধ্যাত্মিক দর্শনের তাৎপর্য সম্পর্কে অন্তর্দৃষ্টি অর্জন করেছিল।

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি দল পবিত্র হিন্দু ধর্মের ঐতিহ্য মেনে ভগবানের অভিষেক করেছেন। দেবতার অভিষেক ভারতের প্রাচীন প্রথাগুলির একটি।

কংগ্রেসম্যান রো খান্না তার কৃতজ্ঞতা প্রকাশ করে বলেছেন, "অক্ষরধাম সম্প্রদায়ের দ্বারা সদয়ভাবে স্বাগত জানানোর জন্য আমরা সম্মানিত। এই সফর আমাদের দেশের বন্ধুত্বের বন্ধনকে শক্তিশালী করেছে এবং সাংস্কৃতিক বিনিময়ের তাৎপর্য তুলে ধরেছে।" কংগ্রেসম্যান মাইকেল ওয়াল্টজ বলেছেন, স্বামীনারায়ণ অক্ষরধাম তাদের সফরের গুরুত্বপূর্ণ অংশ। তাদের ধর্মীয় অভিজ্ঞতা হয়েছে। ভারতের সাংস্কৃতিক ও আধ্যাত্মিক শিকড় সম্পর্কে তাদের ওয়াকিবহাল করেছে। মন্দির কর্তৃপক্ষ তাদের উষ্ণ অভিজ্ঞতা জানিয়েছেন। মন্দিরের একাধিক আচার অনুষ্ঠানেও তাঁরা সামিল হয়েছিলেন।

 

 

স্বামীনারায়ণ অক্ষরধাম ভারতীয় শিল্প, সংস্কৃতি এবং আধ্যাত্মিকতার একটি আলোকবর্তিকা হিসাবে কাজ করে, যা সারা বিশ্ব থেকে লক্ষ লক্ষ দর্শকদের আকর্ষণ করে। ইউনাইটেড স্টেটস কংগ্রেশনাল ডেলিগেশনের সফর মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের মধ্যে আন্তঃসাংস্কৃতিক সম্পর্ক এবং পারস্পরিক বোঝাপড়ার গুরুত্বের উপর জোর দেয়।

 

Read more Articles on
Share this article
click me!