সোমবারই উত্তরপ্রদেশে শেষ দফার নির্বাচন, নজরে থাকবে বারাণসী, রয়েছে বহু মাওবাদী এলাকাও

ভোটপর্বে অন্যতম দৃষ্টি আকর্ষণকারী প্রার্থীদের তালিকায় রয়েছেন,জাহুরাবাদের ওমপ্রকাশ রাজভর, বারাণসী দক্ষিণে নীলকণ্ঠ তিওয়ারি, রোহানিয়াতে অনুপ্রিয়া প্যাটেল। শেষ দফার এই ভোটে সবথেকে গুরুত্বপূর্ণ আসন হল বারাণসী।

Web Desk - ANB | Published : Mar 6, 2022 10:45 AM IST / Updated: Mar 06 2022, 04:37 PM IST

রাত পোহালেই উত্তরপ্রদেশে সপ্তম (Uttar Pradesh Assembly Election 2022) অর্থাৎ শেষ দফার নির্বাচন (UP Elections 2022 7th Phase)। আগামীকাল শেষ পর্যায়ের ভোটগ্রহণ (Voting) সম্পন্ন হবে। এরপর ১০ মার্চ ভোটগণনা (Vote Result) সম্পন্ন হবে। আর তার আগে শেষ দফার ভোটে নজর কাড়তে চলেছে একাধিক হাইভোল্টেজ বিধানসভা আসন (Assembly Election)। আগামীকাল ৯টি জেলার মোট ৫৪টি বিধানসভা আসনে ভোট হবে। আর সব আসনের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হল বারাণসী (Varanasi)। এই আসনে ভোটের প্রচারে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এমনকী, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশের (Akhilesh Yadav) হয়ে এই আসনে ভোটের প্রচারে গিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)। এক ঝলকে দেখে নেওয়া যাক উত্তরপ্রদেশের শেষ দফার ভোটে কোন কোন গুরুত্বপূর্ণ এলাকা রয়েছে। 

সপ্তম দফার এই ভোটের জন্য প্রচার শেষ হয়েছে শনিবার। আর তার আগেই সেখানে প্রচার সারেন প্রধানমন্ত্রী শুক্রবার ইলেক্টোরাল অফিসার (Electoral Officer) অজয় শুক্লা জানিয়েছিলেন, চাকিয়া, রবার্টগঞ্জ ও দুদ্ধিতে বিকেল ৪ টের পর থেকে বন্ধ থাকবে ভোটের প্রচার। আসলে এই আসনগুলি মাওবাদী অধ্যুষিত এলাকা। তবে বাকি আসনে সন্ধে ৬টা পর্যন্ত প্রচার করা যাবে বলে জানিয়েছিলেন তিনি। এমনকী, এই তিনটি আসনে ভোটগ্রহণ সকাল ৭ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত চলবে। এই ৫৪টি বিধানসভা আসনের মধ্যে ৬১৩ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে আগামীকাল। আর যে ৯টি জেলায় আগামীকাল ভোট রয়েছে তা হল, মউ, আজমগড়, জুনপুর, গাজিপুর, বারাণসী, চান্দাউলি, মির্জাপুর, সোনভদ্র ও ভাদোহি।  

আরও পড়ুন- ইউক্রেনে ভারতীয়দের উদ্ধারে মোদীর ভূমিকা তাক লাগিয়েছে- এশিয়ানেটকে সাক্ষাতকার রাষ্ট্রদূতের

ভোটপর্বে অন্যতম দৃষ্টি আকর্ষণকারী প্রার্থীদের তালিকায় রয়েছেন,জাহুরাবাদের ওমপ্রকাশ রাজভর, বারাণসী দক্ষিণে নীলকণ্ঠ তিওয়ারি, রোহানিয়াতে অনুপ্রিয়া প্যাটেল। শেষ দফার এই ভোটে সবথেকে গুরুত্বপূর্ণ আসন হল বারাণসী। কারণ এই কেন্দ্রের সাংসদ প্রধানমন্ত্রী। আর শেষ দফার প্রচারেও সেখানে দেখা গিয়েছিল তাঁকে। পাশাপাশি অখিলেশের হয়ে শেষ দফার প্রচার করতে সেখানে পৌঁছে গিয়েছিলেন মমতাও। আর সেখানে পা দেওয়া মাত্রই বিজেপি কর্মী-সমর্থকদের বিক্ষোভের মুখে পড়েন তিনি। তাঁকে লক্ষ্য করে দেখানো হয় কালো পতাকা। আবার তাঁর কনভয়ের পাশে ওঠে 'জয় শ্রীরাম' ধ্বনিও। ফলে এই কেন্দ্রে ২০২২ সালের ভোট সমীকরণ ২০২৪ সালের লোকসভা ভোটের নিরিখেও বেশ তাৎপর্যপূর্ণ থাকবে।

আরও পড়ুন- ঝগড়াটে পুত্রবধূকে সংসারে রাখতে বাধ্য নয় শ্বশুরবাড়ি, রায় দিল্লি হাইকোর্টের

উল্লেখ্য, শেষ দফার ভোটে ৫৪ টির মধ্যে বহু আসনেই বিজেপির শক্ত ঘাঁটি রয়েছে। আর সেখানে বিজেপিকে হারানোর জন্য মরিয়া চেষ্টা করছে সমাজবাদী পার্টি। শেষ পর্বের ভোটে আজমগড়ে হবে ভোট গ্রহণ। আর এখানেই বিজেপিকে মাত দেওয়ার বড় চ্যালেঞ্জ রয়েছে সমাজবাদী পার্টির সামনে। কারণ এই আসন সপার শক্তঘাঁটি হিসেবেই পরিচিত। এর আগে ২০১৭ সালের ভোটে এই শেষ দফার নির্বাচনের ৫৪টি আসনের মধ্যে ৩৩টিতে জয়ী হয়েছিল বিজেপি। আর সপা ও মায়াবতীর বহুজন সমাজ পার্টি (বিএসপি) যথাক্রমে ১১ এবং ৬ টি আসনে জয়ী হয়েছিল। 

আরও পড়ুন- 'নির্বাচনের মাঝেই ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ চলছে, ভাল ফল করবে বিজেপি', কী কারণে এমন বললেন অমিত শাহ

একঝলকে সপ্তম দফার সব আসন...

Read more Articles on
Share this article
click me!