UPSC 2022-23 Result: মেয়েদের হাতেই রইল প্রথম চার সেরার শিরোপা, প্রথম ২৫-এ ১৪ জনই মহিলা

সিভিল সার্ভিসের এই কঠিনতম পরীক্ষায় সারা ভারত জুড়ে মহিলা পরীক্ষার্থীদের জয়জয়কার।

Web Desk - ANB | Published : May 24, 2023 3:12 AM IST / Updated: May 24 2023, 08:57 AM IST

২০২১-এর মতো ২০২২-এও, ভারতের কঠিনতম পরীক্ষা, তথা সমগ্র এশিয়ার অন্যতম কঠিন পরীক্ষা UPSC-তে আবার সেরার শিরোপা ছিনিয়ে নিলেন একজন মহিলাই। দিল্লি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির এই ছাত্রী সিভিল সার্ভিসের কঠিনতম পরীক্ষায় দেশের সেরার স্থান পাওয়ার অনেক আগে থেকেই একজন দক্ষ ফুটবলারও বটে। তাঁর নাম ঈশিতা কিশোর।

তবে, ২০২১-এর মতো ফলাফল ২০২২-এর রেজাল্টে নেই। কারণ, এই বছরের রেজাল্টে আগের বছরের চেয়ে আরও অনেকটা ভালো ফল করেছে নারী বাহিনী। গত বছরের ফলাফলে প্রথম ৩টি স্থানে ছিলেন মহিলা পরীক্ষার্থীরা। এবছর আরও পরিধি বাড়িয়ে প্রথম ৪টি স্থানই দখল করে নিয়েছেন ভারতের মেয়েরা। প্রথম ২৫ জনের মধ্যে ১৪ জনই মহিলা পরীক্ষার্থী এবং ১১ জন পুরুষ। ঈশিতা কিশোরের পর UPSC পরীক্ষায় দ্বিতীয় স্থান অর্জন করে নিয়েছেন বিহারের বক্সারের বাসিন্দা গরিমা লোহিয়া। তিনিও দিল্লি বিশ্ববিদ্যালয়েরই ছাত্রী, কলেজের নাম ছিল কিরোরিমল কলেজ। কলেজে তাঁর বিষয় ছিল কমার্স।

ঈশিতা এবং গরিমার পর তৃতীয় স্থান অধিকার করেছেন উমা হারাথি এন। আইআইটি- হায়দরাবাদ থেকে বি টেক পরীক্ষায় পাশ করে UPSC পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়েছিলেন উমা। সিভিল সার্ভিস পরীক্ষায় তাঁর ঐচ্ছিক বিষয় ছিল অ্যান্থ্রোপোলজি বা নৃতত্ত্ববিদ্যা। ২০২২ সালে পঞ্চমবার ইউপিএসসি পরীক্ষা দিয়েছেন উমা।

ইউপিএসসি পরীক্ষায় ২০২২ সালের ফলাফলে চতুর্থ স্থানাধিকারী হয়েছেন স্মৃতি মিশ্র। উত্তর প্রদেশের প্রয়াগরাজের বাসিন্দা স্মৃতি পড়াশোনা করেছেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত মিরান্ডা হাউস কলেজে। সিভিল সার্ভিস পরীক্ষায় তাঁর ঐচ্ছিক বিষয় ছিল জু়ওলজি।

ঈশিতা, গরিমা, উমা এবং স্মৃতির সাথে সাথে এই পরীক্ষায় প্রথম দশের মধ্যে জায়গা করে নিয়েছেন আরও ২ জন নারী। ষষ্ঠ স্থানে রয়েছেন গহনা নব্য জেমস এবং নবম স্থানে রয়েছেন কোনিকা গোয়েল।

আরও পড়ুন-

মে মাসের শেষে কোন শহরে ঊর্ধ্বমুখী হল জ্বালানির দাম? দেখে নিন বুধবারের পেট্রোল-দর
Weather News: পশ্চিমবঙ্গ জুড়ে প্রবল ঝড়ের কমলা সতর্কতা, টানা কয়েকদিন বৃষ্টির পূর্বাভাস

‘কালো টাকা তো উদ্ধার হবেই না, উলটে ব্যাপক মন্দা দেখা দেবে’, ২ হাজারের নোটবন্দি নিয়ে মন্তব্য ব্যাঙ্ক ইউনিয়ন নেতার

Share this article
click me!