PoK সফরে মার্কিন কংগ্রেসের মহিলা সদস্য, 'সংকীর্ণ রাজনীতি' বলে তীব্র নিন্দা করল ভারত

বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়েছে  এজাতীয় রাজনীতিবিদ যদি এমন সংকীর্ণ মানসিকতার রাজনীতি করতে চায় তাহলে রাজনীতি তাঁর পেশা হতে পারে। তবে এই ঘটনা অনুকরণীয় নয়। এই ঘটনা ভারতের আঞ্চলিক অখণ্ডতা  লঙ্ঘন করে। 

Saborni Mitra | Published : Apr 21, 2022 1:45 PM IST

মার্কিন কংগ্রেসের মহিলা সদস্য পাকিস্তান অধিকৃত কাশ্মীর সফর করেছেন। তাই নিয়ে বৃহস্পতিবার তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ভারত। ভারতের পক্ষ থেকে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, এটি সংকীর্ণ মনের রাজনীতি ছাড়া আর কিছুই নয়। মার্কিন কংগ্রেসে সদস্যের এই কাজ আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বকে লঙ্ঘন করেছেন। 

মার্কিন কংগ্রেসের মহিলা সদস্য ইলহান ওমর গত ২০ এপ্রিল চার দিনের সফরে পাকিস্তান এসেছেন। তিনি পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরাম খান ও তার উত্তরসুরী শাহবাজ শরিফের সঙ্গে দেখা করেছেন। একই সঙ্গে তিনি পাকিস্তান অধিকৃত কাশ্মীরেই গিয়েছিলেন। যা নিয়েই তীব্র আপত্তি জানিয়েছে ভারতের বিদেশ মন্ত্রক। 

বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়েছে  এজাতীয় রাজনীতিবিদ যদি এমন সংকীর্ণ মানসিকতার রাজনীতি করতে চায় তাহলে রাজনীতি তাঁর পেশা হতে পারে। তবে এই ঘটনা অনুকরণীয় নয়। এই ঘটনা ভারতের আঞ্চলিক অখণ্ডতা  লঙ্ঘন করে। এই ঘটনা অত্যান্ত নিন্দনীয়। অরিন্দম বাগচি বলেছেন, মার্কিন কংগ্রেসের সদস্য ইলহান ওমর ভারতের কেন্দ্র শাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের একটি অংশ সফর করেছেন, তাঁর এই জাতীয় পদক্ষেপ গ্রহণ করা ঠিক হয়নি। 

পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ওমরের সফরসূচি জানান হয়েছিল। সেখানে বলা হয়েছিল  পাকিস্তানের সাংস্কৃতিক, সামাজিক রাজনৈতিক ও অর্থনৈতিক সম্ভাবনা সম্পর্কে অবগত হওয়ার জন্য তিনি লাহোর যাবেন। সেই সঙ্গে জানান হয়েছিল ওমর 'আজাদ জম্মু ও কাশ্মীরেও যাবেন।' মার্কিন যুক্তরাষ্ট্রে সঙ্গে পাকিস্তানের সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ দিন হল পাকিস্তান অধিকৃত জম্মু ও কাশ্মীর। 

অন্যদিকে এই মাসের শুরুর দিকে ওমর ভারতের বেশ কয়েকটি নীতির তীব্র সমালোচনাও করেছিলেন। তিনি অভিযোগ করেছিলেন ভারত মুসলিম বিরোধী নীতি অনুসরণ করছে। মুজাফ্ফরাবাদে তিনি বলেছিলেন মার্কিন পররাষ্ট্র বিষয়ক কমিটি জম্মু ও কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবেদন গুলি খতিয়ে দেখছে। পাশাপাশি ভারতের মুসলিম বিরোধী বক্তব্যের প্রভাব নিয়েও আলোচনা করেছে। মোটের ওপর ওমরকে ভারতের তীব্র সমালোচক বলা যেতেই পারে। 

 

সম্প্রতি ইমরান খানের সঙ্গেও তিনি দেখা করেছিলেন। ইমরান খান বলেছিলেন তাঁর মনের কথা তিনি বোঝাতে পেরেছেন ওমরকে। অন্যদিকে ইমরান খান যে মার্কিন যুক্তরাষ্ট্রকে কাঠগড়ায় তুলেছিলেন ক্ষমতা যাওয়ার আগে সেই মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার নতুন করে চেষ্টা শুরু করেছেন। ইমরান খান প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার আগে তাঁর সরকার ফেলে দেওয়ার ষড়যন্ত্র করা হয়েছে বলেও অভিযোগ তুলেছিলেন। 

জাহাঙ্গিরপুরীতে তৃণমূল সাংসদরা, বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং টিমের পাল্টা তৃণমূলের বিশেষ প্রতিনিধি দল

চিপসের প্যাকেটে লিখতে হবে 'বিপজ্জনক', স্বাস্থ্য বিশেষজ্ঞদের জাঙ্ক ফুড নিয়ে কড়া হুঁশিয়ারি FSSAI-কে

'আমরা বুলডোজার চালাই না', জাহাঙ্গিরপুরী নিয়ে রীতিমত হুংকার মমতা বন্দ্যোপাধ্যায়ের

Share this article
click me!