জুম্মাবারে আর থাকবে না ছুটি, মাদ্রাসা শিক্ষা বোর্ডে এবার সাপ্তাহিক ছুটি রবিবার করে দেওয়ার প্রস্তাব দিল যোগী সরকার

মাদ্রাসা শিক্ষা বোর্ডে এবার সাপ্তাহিক ছুটি দেওয়া হবে রবিবার জুম্মাবারের বদলে । এই প্রস্তাবের বিরোধিতায় সরব যোগী আদিত্যনাথের রাজ্যের মাদ্রাসা শিক্ষকদের সংগঠন।

Web Desk - ANB | Published : Dec 21, 2022 8:41 PM IST

জুম্মাবারের বদলে মাদ্রাসা শিক্ষা বোর্ডে এবার সাপ্তাহিক ছুটি দেওয়া হবে রবিবার। বুধবার এমন প্রস্তাবই দেওয়া মাদ্রসা শিক্ষা বোর্ডকে লখনউয়ে বোর্ডের এক বৈঠকে। এই রকম প্রস্তাবের কথা উঠতেই এর তুমুল বিরোধিতা করেছেন যোগী আদিত্যনাথের রাজ্যের মাদ্রাসা শিক্ষকদের সংগঠন। সংগঠনের সম্পাদক দিওয়ান সাহিব জমান বলেন, ‘‘দীর্ঘ দিন ধরেই মাদ্রাসায় শুক্রবারের ছুটির ঐতিহ্য রয়েছে। তা ভাঙা একেবারেই ঠিক হবে না ।’’ উত্তরপ্রদেশের মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ইফতিকার আহমেদ জাভেজ অবশ্য বলেন যে জানুয়ারি মাসে বোর্ডের পরবর্তী বৈঠকে এই প্রস্তাবের বিষয়ে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

সরকারি সূত্রের খবর, মাদ্রাসা শিক্ষা বোর্ডের তরফে রবিবার সাপ্তাহিক ছুটির দিন করার সিদ্ধান্ত হলে, ‘উত্তরপ্রদেশ নন-গভর্নমেন্ট আরবি অ্যান্ড ফার্সি স্বীকৃতি প্রশাসন ও পরিষেবা বিধি-২০১৬’-র প্রয়োজনীয় সংশোধন করার প্রক্রিয়া শুরু হবে। প্রসঙ্গত, এর আগে বিজেপি শাসিত রাজ্য অসমে সরকারি সাহায্যপ্রাপ্ত মাদ্রাসায় রবিবার সাপ্তাহিক ছুটির দিন চালু হয়েছে।এইবার কি সেই নিয়ম লাগু হবে যোগী সরকারেও। জানতে শুধু সময়ের অপেক্ষা।

সম্প্রতি উত্তরপ্রদেশের মাদ্রাসাগুলিতে দশেরা এবং বড়দিনে ছুটি চালু করেছে আদিত্যনাথের সরকার। উত্তরপ্রদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের বৈঠকে প্রতিটি মাদ্রাসার দৈনিক প্রার্থনায় পড়ুয়া এবং শিক্ষক-শিক্ষিকাদের বাধ্যতামূলক ভাবে জাতীয় সঙ্গীত গাওয়ার প্রস্তাবও পাশ হয়েছে।বিজেপি শাসিত রাজ্যগুলিতে মাদ্রাসা বোর্ডে এমন বদল আনা হচ্ছে দেখে স্বভাবতই বিশেষজ্ঞমহলের একাংশের দাবি যে হিন্দুত্ববাদের রাজনীতি এইভাবেই সারা দেশে অব্যাহত রাখার প্রয়াসই করছে বিজেপি সরকার।

Share this article
click me!