বৃষ্টি বিপর্যয় উত্তরাখন্ডে, জলবন্দী নৈনিতালে আটকে পর্যটকরা, মৃত ৭, খোঁজ নিলেন মোদী

মঙ্গলবার টানা তৃতীয় দিনে ভারী বৃষ্টির কারণে পুরো উত্তরাখণ্ড কার্যত থমকে গেছে। রাজ্যের বেশ কয়েকটি জায়গা পুরোপুরি জলের তলায়।

Parna Sengupta | Published : Oct 19, 2021 8:54 AM IST

টানা বৃষ্টিতে বিধ্বস্ত উত্তরাখন্ড (Uttarakhand )। মঙ্গলবার টানা তৃতীয় দিনে(third consecutive day) ভারী বৃষ্টির (heavy rainfall) কারণে পুরো উত্তরাখণ্ড কার্যত থমকে গেছে। রাজ্যের বেশ কয়েকটি জায়গা পুরোপুরি জলের তলায়। দেরাদুন(Dehradun) থেকে নৈনিতাল (Nainital) জলবন্দী (heavy waterlogging)। আটকে পড়েছেন পর্যটকরা।(Tourists) ইতিমধ্যেই রাজ্যে বিভিন্ন প্রান্ত থেকে ৭জন পর্যটকের মৃত্যুর খবর মিলেছে। 

নৈনিতালের ধারে অবস্থিত নৈনি মাতার মন্দির জলে ভাসছে। নৈনিতাল লেকের জল উপচে উঠে এসেছে মন্দির চত্বরে। তার ভিডিও ভাইরাল হয়েছে। 

নৈনিতাল কার্যত জলে ডুবে যাওয়ার সাত দিন আগে, দুর্গা ষষ্ঠীর দিন এই ছবি তোলা হয়। তারপরেও টানা বৃষ্টি। ভেসে যায় মন্দির চত্বর। 

উত্তরাখণ্ডে একটানা ভারী বৃষ্টির মধ্যে হলদওয়ানীর গৌলা নদীর (Gaula River) উপর একটি সেতু আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া, চম্পাওয়াতের(Champawat) একটি নদীর উপর একটি নির্মাণাধীন সেতুও ভেসে গেছে। প্রাকৃতিক বিপর্যয়ের জন্য স্থগিত করা হয়েছে চারধাম যাত্রা। ১৭ থেকে ১৯ তারিখ পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছিল আবহাওয়া দফতরের তরফে। সেই সতর্কতা মেনেই যাত্রা স্থগিত করা হয়েছে। 

এদিকে, উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং দামির সঙ্গে পরিস্থিতি নিয়ে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রের তরফে সবরকম সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে। কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। উত্তরাখণ্ডে অবিরাম বৃষ্টির কারণে উদ্ভূত পরিস্থিতির খোঁজখবর নেন স্বরাষ্ট্রমন্ত্রী। এর আগে, মুখ্যমন্ত্রী ধামি স্টেট ডিজাস্টার কন্ট্রোল রুম পরিদর্শন করেন এবং রাস্তা ও জাতীয় সড়কের তথ্য নেন। 

উত্তরাখণ্ডের গভর্নর লেফটেন্যান্ট জেনারেল গুরমিত সিং (অবসরপ্রাপ্ত)  প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দেখা করেন। হলদওয়ানি যাওয়ার সমস্ত ট্রেন বন্ধ হয়ে গিয়েছে। কাঠগোদামে শান্টিং লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। হলদওয়ানি যাওয়ার সমস্ত ট্রেন রামগড়ে আটকে পেয়েছে। মেঘ ভাঙা বৃষ্টিতে আটকে পড়েছেন পর্যটকরা। উত্তরাখণ্ডের নৈনিতাল জেলার রামগড়ে মেঘ ভাঙার একটি ঘটনার খবর পাওয়া গেছে। ধ্বংসস্তূপের নিচে বেশ কয়েকজন আটকা পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। চলছে উদ্ধার অভিযান। 

Share this article
click me!