প্রধানমন্ত্রী মোদীর আমেরিকা সফরে নজর বিশ্বের, কোন কোন দ্বিপাক্ষিক বিষয়ের ওপর জোর

ওয়াশিংটনের মার্কিন কংগ্রেসওম্যান শিলা জ্যাকসন লি বলেছেন যে কংগ্রেস রাজ্য মার্কিন কংগ্রেসে প্রধানমন্ত্রী মোদীর ভাষণের জন্য অপেক্ষা করছে। আমরা একসাথে যা করতে পারি তার সমাধানের দিকেও নজর রাখব।

Parna Sengupta | Published : Jun 15, 2023 2:00 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমেরিকা সফরের দিকে গোটা বিশ্বের নজর স্থির। প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রে তার প্রথম রাষ্ট্রীয় সফরে মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডিও হোয়াইট হাউসের নৈশভোজে যোগ দেবেন।

এ সময় উভয় দেশের মধ্যে অনেক দ্বিপাক্ষিক চুক্তিও হতে পারে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফর নিয়ে আমেরিকান নেতাদের উৎসাহ খুবই বেশি। জেনে নিন সফর নিয়ে তার প্রতিক্রিয়া কী।

বৃহস্পতিবার, জর্জিয়ার কংগ্রেসম্যান এবং ইউএস হাউস অফ রিপ্রেজেন্টেটিভস রিচার্ড ম্যাককরমিক প্রধানমন্ত্রী মোদীর সফর সম্পর্কে বলেছেন, আমার মনে হয় ভারত কতটা গুরুত্বপূর্ণ তা সম্পর্কে অনেকেই জানেন না। তারা সংখ্যার শক্তি বুঝতে পারে না। এই কারণেই প্রধানমন্ত্রী মোদির মার্কিন সফর এবং আলোচনা গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেছিলেন যে আমাদের একইরকম অংশীদার দরকার যে ডব্লিউটিওর নিয়মগুলি ভাঙার পরিবর্তে অনুসরণ করছে। তবে এর জন্য ইঙ্গিতে চিনকেও নিশানা করেন তিনি।

একই সময়ে, ওয়াশিংটনের মার্কিন কংগ্রেসওম্যান শিলা জ্যাকসন লি বলেছেন যে কংগ্রেস রাজ্য মার্কিন কংগ্রেসে প্রধানমন্ত্রী মোদীর ভাষণের জন্য অপেক্ষা করছে। আমরা একসাথে যা করতে পারি তার সমাধানের দিকেও নজর রাখব। ২১ থেকে ২৪ জুন আমেরিকা সফরে থাকবেন প্রধানমন্ত্রী মোদী। যেখানে মার্কিন কংগ্রেসে ভাষণ দেওয়ার পাশাপাশি তিনি বিদেশি ভারতীয়দের অনুষ্ঠানেও অংশ নেবেন এবং তাদের ভাষণ দেবেন।

এই পাঁচটি ক্ষেত্রে নজর রাখবে

প্রধানমন্ত্রীর সফর সম্পর্কে, আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত তারাঞ্জিত সিং সান্ধু বলেছেন যে মার্কিন সফরের সময় এমন পাঁচটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র রয়েছে যা রাশিয়া থেকে স্পষ্টভাবে কভার করা হবে। পাঁচটি ক্ষেত্র সম্পর্কে কথা বললে, প্রতিরক্ষা এবং কৌশলগত সহযোগিতা, স্বাস্থ্যসেবা অংশীদারিত্ব, প্রযুক্তি এবং ডিজিটাল স্টার্টআপ, পরিবেশ, শক্তি এবং অবশেষে জ্ঞান এবং শিক্ষার উপর ফোকাস করা হবে।

রিগান সেন্টারে ভারতীয় আমেরিকানদের ভাষণ দেবেন

ওয়াশিংটন ডিসির রিগান সেন্টারে বিপুল সংখ্যক ভারতীয় আমেরিকানদের উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মোদি। ইতিমধ্যে কর্মসূচির প্রস্তুতি শুরু হয়েছে। বিদেশী ভারতীয়দের তরফে প্রধানমন্ত্রী মোদিকে স্বাগত জানানোর পরিকল্পনাও করা হয়েছে। এই সময়ে, অনেক সাংস্কৃতিক অনুষ্ঠানও অনুষ্ঠিত হবে যাতে কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত ঝলক দেখা যাবে।

উল্লেখ্য, ২২ জুন তারিখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমেরিকায় তাঁর সরকারি রাষ্ট্রীয় সফরের সময় মার্কিন কংগ্রেসের একটি যৌথ অধিবেশনে ভাষণ দেবেন। নিজের বক্তব্যে তিনি ভারতের ভবিষ্যত সম্পর্কে তাঁর দৃষ্টিভঙ্গি শেয়ার করবেন এবং দুই দেশের মুখোমুখি বিশ্বব্যাপী চ্যালেঞ্জের বিষয়ে কথা বলবেন। এই বিষয়টি জানানো হয়েছে তাঁর দফতরের পক্ষ থেকে। ২০১৬ সালের পর ২০২৩ সালে এটি হবে মার্কিন কংগ্রেসের যৌথ সভায় তাঁর দ্বিতীয় ভাষণ।

Share this article
click me!