এক পায়েই ১ কিমি হেঁটে রোজ স্কুল সফর বিহার কন্যার, প্রতিবন্দকতাকে হারিয়ে একরত্তির ভিডিও ভাইরাল

এক পায়েই ১ কিমি হেঁটে রোজ স্কুল সফর বিহার কন্যার। ইতিমধ্যেই মর্মস্পর্শী এই ভিডিওটি ছড়িয়ে পড়েছে সারা ভারতে। ভাইরাল এই ভিডিও দেখে চোখ ভিজেছে অনেকেরই। প্রতিবন্দকতা যে শিক্ষার ক্ষেত্রে বাঁধা হতে পারে না, তা আবার প্রমাণ করে দিয়েছে বিহারের ওই ১০ বছর ছাত্রী।

Web Desk - ANB | Published : May 26, 2022 3:39 AM IST / Updated: May 26 2022, 10:29 AM IST

এক পায়েই ১ কিমি হেঁটে রোজ স্কুল সফর বিহার কন্যার। ইতিমধ্যেই মর্মস্পর্শী এই ভিডিওটি ছড়িয়ে পড়েছে সারা ভারতে। ভাইরাল এই ভিডিও দেখে চোখ ভিজেছে অনেকেরই। প্রতিবন্দকতা যে শিক্ষার ক্ষেত্রে বাঁধা হতে পারে না, তা আবার প্রমাণ করে দিয়েছে বিহারের ওই ১০ বছর ছাত্রী। নেটদুটিয়ায় ভাইরাল হওয়া এই ভিডিওটি মন ছুয়েছে সাধারণ মানুষ থেকে শুরু করে সেলেব্রেটি, রাজনীতিবিদেরও। ভাইরাল হওয়া ওই ভিডিওটিতে দেখা গিয়েছে, এক পায়ে হেঁটেই ওই ১০ বছরের ছাত্রী স্কুলে যাবার জন্য দীর্ঘ ১ কিলোমিটার পাড়ি দিয়েছে। একরত্তির এই অদম্য ইচ্ছাই মন জয় করেছে তামাম ভারতবাসীর।

জানা গিয়েছে, ভয়াবহ একটি দুর্ঘটনায় এক পা বাদ যায় বছর দশের ওই বিহার কন্যার। তারপর থেকেই সে এক পা-কে সঙ্গী কে করেই  দীর্ঘ ১ কিলোমিটার হেঁটে স্কুল যায়। পিঠে ভারী ব্যাগ নিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে অতোটা পথ যাওয়া যে একরত্তির জন্য কতটা যন্ত্রনাদায়ক, তা আর বলার অপেক্ষা রাখে না। তবুও শিক্ষার অমোঘ টানে যাবতীয় প্রতিবন্দকতাকে হার মানিয়ে প্রতিদিন স্কুল যায় জামুয়ের ওই শিক্ষার্থী। রোজ একাই এমনই যুদ্ধ করে স্কুল যেতে হয় তাঁকে। এদিকে পরিবার আর্থিক অনটনে ভুগছে। একরত্তি মেয়ে সীমার মা ইটভাটায় কাজ করে। যেখানে নুন আনতে পানতা ফুরোয়, সেখানে তাঁদের মেয়ের এই প্রতিবন্দকতার চিকিৎসা করার কথা ভাবতেও সাহস পায়নি একরত্তির পরিবার। যদিও ওই ক্ষুদের মা বেবি দেবী জানিয়েছেন, এক রত্তির জন্য স্কুল পাশে দাঁড়িয়েছে। তাঁধের ছোট মেয়ের বই কেনার মতো টাকাও নেই তাঁদের কাছে। তাই পড়াশোনার খরচ যোগায় সীমার স্কুল।

আরও পড়ুন, ওড়িশায় মোবাইল চুরির শাস্তি, 'চোর'-কে ট্রাকের সামনে বেঁধে গাড়ি স্টার্ট দিল চালক

তবে ওই একরত্তির কষ্টের কথা জেনে, এক সহৃদয় ব্যাক্তি কিশোরীর স্কুল যাওয়ার ওই দৃশ্যটি ক্যামেরা বন্দি করে ইন্টারনেটে ছেড়ে দেন। এর পরেই বিহারের জামুয়া জেলার সীমা নামে ওই একরত্তির এক পায়ে স্কুল যাওয়ার ভিডিওটি ভাইরাল হয়ে গিয়েছে। জানা গিয়েছে, দুই বছর আগে এখটি দুর্ঘটনার পরই এমন ভয়াবহ দিন নেমে আসে ক্ষুদের কাছে। বাধ্য হয়ে অস্ত্রোপচারে ছোট্ট মেয়েটির একটি পা বাদ দিতে হয়। কিন্তু পা বাদ পড়ায়, ওই একরত্তির পড়াশোনার প্রতি এতটুকুও উৎসাহ কমে যায়নি। আৎ সেটাই অবাক করেছে তামাম দেশবাসীকে। ইতিমধ্যেই এই ভিডিওটি প্রচুর শেয়ার লাইক হয়েছে। অনেকেই সাহায্যের জন্য ইচ্ছে প্রকাশ করেছেন।

আরও পড়ুন, ওড়িশায় বাস দুর্ঘটনায় বাংলার ৬ পর্যটকের মৃত্যুতে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর, দিলেন জরুরী বার্তা

আরও পড়ুন, এসএসসি মামলায় সুপ্রিম কোর্টেও ধাক্কা, সিবিআই তলবের মাঝে শীর্ষ আদালতে অস্বস্তির মুখে পার্থ

Share this article
click me!