'স্ক্রিনিং বন্ধ করুন' - কাশ্মীর ফাইলস দেখাতে চাইলেন বিজেপি নেতা, খেপে গেলেন বিবেক অগ্নিহোত্রী

সাধারণ মানুষকে 'দ্য কাশ্মীর ফাইলস' (The Kashmir Files) দেখাতে চেয়েছিলেন হরিয়ানার (Haryana) এক বিজেপি নেতা। এতে কেন ক্ষুব্ধ বিবেক অগ্নিহোত্রী পদত্রেপ নিতে বললেন মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টরকে (CM Manoharlal Khattar)?
 

Web Desk - ANB | Published : Mar 20, 2022 3:04 PM IST / Updated: Mar 20 2022, 08:47 PM IST

১৯৯০-এর দশকে কাশ্মীরি হিন্দু সম্প্রদায়ের (Kashmiri Hindu Community) গণহত্যা ও গণ নির্বাসনের উপর ভিত্তি করে নির্মাণ করা, বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri) পরিচালিত 'দ্য কাশ্মীর ফাইলস' (The Kashmir Files) নিয়ে যতই বিতর্ক থাকুক, বক্স অফিসে দুর্দান্ত ব্যবসা করছে এই ছবি। প্রথম সপ্তাহেই ছবিটি ১০০ কোটি টাকার বেশি ব্যবসা করেছিল, আগামী সোমবারের মধ্যে ১৭৫ কোটি টাকার ক্লাবে ঢুকে যাবে বলে, আশা করা হচ্ছে। বিশেষ করে বিজেপি (BJP) নেতাদের মধ্যে ছবিটি নিয়ে ব্যাপক উচ্ছ্বাস দেখা যাচ্ছে। আর এই উচ্ছ্বাসের আতিশয্যেই হরিয়ানার (Haryana) এক স্থানীয় বিজেপি নেতা এমন এক পদক্ষেপ নিয়ে বসলেন, যা মোটেই ভাল ভাবে নিলেন না বিবেক অগ্নিহোত্রী। উল্টে গেরুয়া শিবিরের সেই নেতাকে জাতীয়তাবাদের (Nationalism) শিক্ষা দিলেন কাশ্মীর ফাইলস-এর পরিচালক। 

দ্য কাশ্মীর ফাইলস ছবিটির প্রশংসা করেছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। তিনি জানিয়েছিলেন, এরকম ছবি আরও তৈরি করা উচিত। তারপর থেকে গেরুয়া শিবিরের মধ্যে এই ছবিটি নিয়ে বাড়তি উৎসাহ দেখা যাচ্ছে। গুজরাট (Gujarat), মধ্যপ্রদেশ (Madhya Pradesh), বিহারের (Bihar) মতো বেশ কিছু বিজেপি-শাসিত রাজ্যে সিনেমাটির প্রদর্শন করমুক্ত করা হয়েছে। বিজেপি নেতাদের পক্ষ থেকে সাধারণ মানুষকে ছবিটি দেখার জন্য উত্সাহিতও করা হচ্ছে। এরমধ্যেই, হরিয়ানার রেওয়ারির (Rewari) এক স্থানীয় বিজেপি নেতা আরও এক কদম এগিয়ে গিয়েছিলেন। তিনি, স্থানীয় এক পার্কে দ্য কাশ্মীর ফাইলের একটি স্ক্রিনিংয়ের আয়োজন করেছিলেন। সেখানে, বিনামূল্যে সাধারণ মানুষের জন্য ছবিটির প্রদর্শিত করার কথা ঘোষণা করেছিলেন ওই নেতা। 

আরও পড়ুন - 'স্বাধীনতার উপর আক্রমণ' - কাশ্মীর ফাইলস নিয়ে তীব্র বিতর্ক নিউজিল্যান্ডে, উদ্বেগে মুসলিমরা

আরও পড়ুন - বড় সাফল্যের মুখ দেখছে কাশ্মীর ফাইলস, শীঘ্রই বিবেকের নতুন ছবিতে দেখা যেতে পারে কঙ্গনাকে

আরও পড়ুন - 'কাশ্মীরি পণ্ডিতদের নিয়ে সিনেমা হলে বাংলাদেশে হিন্দু বাঙালিদের নিয়েও সিনেমা হোক' বিস্ফোরক দাবি তসলিমা নাসরিনের

তবে, সেই গণ প্রদর্শনীর পোস্টার, বিবেক অগ্নিহোত্রীর চোখে পড়তেই বিরক্ত হন পরিচালক। টুইট করে রেওয়াড়ির ওই বিজেপি নেতার বিনামূল্যে স্ক্রীনিং-এর আয়োজনের নিন্দা করার পাশাপাশি তাঁকে সতর্ক করে কাশ্মীর ফাইলস-এর পরিচালক বলেন, এইভাবে খোলা জায়গায় এবং বিনামূল্যে সিনেমাটি দেখানো ফৌজদারি অপরাধ। হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টরকে (CM Manoharlal Khattar) ট্যাগ করে, ওই প্রকাশ্য স্ক্রিনিং বন্ধের আবেদন করেন তিনি। আরও বলেন, রাজনীতিবিদদের অবশ্যই সৃজনশীল ব্যবসাকে সম্মান করা উচিত। আইন মেনে টিকিট কিনে সিনেমাটি দেখাই, জাতীয়তাবাদ ও সমাজসেবার পরিচয়, বলেও মন্তব্য করেন বিবেক। 

পরে, বিবেক অগ্নিহোত্রীর অভিযোগের জবাব দেন হরিয়ানা রাজ্যের ভারপ্রাপ্ত বিজেপি নেতা অরুণ যাদব (Arun Yadav)। তিনি জানান, সংশ্লিষ্ট ওই স্থানীয় নেতার সঙ্গে কথা বলে, তাঁকে ওই প্রকাশ্যে বিনামূল্যে স্ক্রীনিং বন্ধ রাখতে বলা হয়েছে। বিজেপির শীর্ষ নেতারা, ওই স্থানীয় নেতাকে বলেছেন, ছবিটি যদি সত্যিই তিনি সাধারণ মানুষকে দেখাতে চান, তবে কোনও থিয়েটারে টিকিট কেটে ছবিটি দেখাতে পারেন। এই পদক্ষেপে সন্তুষ্ট বিবেক অগ্নিহোত্রী, পাল্টা টুইটে ধন্যবাদ জানিয়েছেন অরুণ যাদবকে।
 

Read more Articles on
Share this article
click me!