Wayanad Landslide Updates: প্রকৃতির তাণ্ডবে মৃতের সংখ্যা ৪০০ ছাড়াল! উদ্ধারে নামল বায়ুসেনা

উদ্ধারকাজে যুক্ত এনডিআরএফ, সেনা ও স্বেচ্ছাসেবকদের দল সোচিপাড়ার সানরাইজ ভ্যালি এলাকায় তল্লাশি অভিযান শুরু করতে চলেছে। এটি এমন একটি দুর্গম এলাকা, যেখানে এখন পর্যন্ত উদ্ধার কাজ করা হয়নি।

Parna Sengupta | Published : Aug 6, 2024 5:14 AM IST / Updated: Aug 06 2024, 10:50 AM IST

কেরলের ওয়ানাডে ভূমিধ্বসে ব্যাপক ধ্বংসযজ্ঞ নেমে এসেছে। প্রাকৃতিক দুর্যোগের এক সপ্তাহ পেরিয়ে গেলেও উদ্ধার অভিযান চলছে। কাদা ও ধ্বংসস্তূপের নিচ থেকে ক্রমাগত দেহ পাওয়া যাচ্ছে, সেগুলো শনাক্ত করা হচ্ছে। মঙ্গলবার ওয়েনাডে উদ্ধার অভিযানের অষ্টম দিন। ভূমিধসে এখনও পর্যন্ত ৪০৮ জনের মৃত্যু হয়েছে, যার মধ্যে ২২৬ জনের মৃতদেহ পাওয়া গেছে, আর ১৮২ জনের দেহের অংশ উদ্ধার করা হয়েছে।

উদ্ধারকাজে যুক্ত এনডিআরএফ, সেনা ও স্বেচ্ছাসেবকদের দল সোচিপাড়ার সানরাইজ ভ্যালি এলাকায় তল্লাশি অভিযান শুরু করতে চলেছে। এটি এমন একটি দুর্গম এলাকা, যেখানে এখন পর্যন্ত উদ্ধার কাজ করা হয়নি। এই জায়গায় ২০টিরও বেশি বাড়ি ছিল। ভারতীয় বায়ুসেনার হেলিকপ্টারে একটি দল এখানে পৌঁছেছে। বর্তমানে বৃষ্টি থেমে যাওয়ায় উদ্ধারকাজ আস্তে আস্তে গতি পাচ্ছে।

Latest Videos

গভীর রাতে, পুথুমালায় ভূমিধসে নিহত ২৯ জন অজ্ঞাতপরিচয় ব্যক্তি এবং ১৫৪ জনের দেহাংশকে গণদাহ করা হয়। তাদের আত্মার শান্তি কামনায় আজ সর্বধর্ম প্রার্থনার আয়োজন করা হয়েছে। ওয়েনাডের মুন্ডাক্কাইতে সপ্তম দিনের তল্লাশিতে আরও ছয়টি মৃতদেহ পাওয়া গেছে, এই দুর্যোগে মৃতের সংখ্যা ২২৬-এ পৌঁছেছে। এখনও পর্যন্ত উদ্ধারকর্মীরা ওয়ানাড থেকে ১৫০টি এবং নীলাম্বুর থেকে ৭৬টি মৃতদেহ খুঁজে পেয়েছেন। এখনও অবধি, ১৮১টি দেহের অংশ পাওয়া গেছে, যার মধ্যে ২৪টি ওয়ানাড থেকে এবং ১৫৭টি নীলাম্বুর থেকে মিলেছে।

ওয়ানাড উদ্ধার অভিযান শেষ পর্যায়ে

কেরালার ADGP আইন ও শৃঙ্খলা এমআর অজিত কুমার বলেছেন যে উদ্ধার অভিযান শেষ পর্যায়ে পৌঁছেছে। তিনি বলেন, "উদ্ধার ও তল্লাশি অভিযান এখন চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। কর্দমাক্ত এলাকা ছাড়া জমির এলাকা প্রায় ঢেকে গেছে, যেখানে প্রায় ৫০-১০০ মিটার কাদা রয়েছে। আজ আমরা গ্রাম অফিস এলাকায় ফোকাস করছি" ১২ জনকে বাছাই করেছি, তারা নিচে নেমে দেহের সন্ধান করবে।"

আদিবাসী সম্প্রদায়ের পরিবার নিরাপদ

কেরালা সরকার জানিয়েছে যে ওয়েনাড ভূমিধসে ক্ষতিগ্রস্ত আদিবাসী পরিবারগুলি তফসিলি জাতি (এসসি) এবং তফসিলি উপজাতি (এসটি) বিভাগের ত্রাণ শিবিরে রয়েছে। এর মধ্যে শিশু সহ ৪৭ জন রয়েছেন, যাদের ত্রাণ শিবিরে সমস্ত প্রয়োজনীয় সহায়তা দেওয়া হচ্ছে। ওয়েনাডের মুন্ডক্কাই এবং চুরামালা এলাকায় ভূমিধসের হাত থেকে এলাকার সমস্ত আদিবাসী পরিবার রক্ষা পেয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

স্বাস্থ্য দফতরের পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগে সরব Suvendu Adhikari | R G Kar Case
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
এ আরেকটা শাহজাহান! অপহরণের অভিযোগে কাউন্সিলরের গ্রেফতারিতে কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors