বাংলাদেশের উত্তপ্ত পরিস্থিতি নিয়ে চিন্তাভাবনা: প্রধানমন্ত্রী মোদী করলেন সিসিএসের বৈঠক

বাংলাদেশে সেনা অভ্যুত্থানের পর সোমবার গভীর রাতে ভারতে পৌঁছান শেখ হাসিনা। শেখ হাসিনাকে হিন্দন এয়ারবেসে অভ্যর্থনা জানানোর পর এনএসএ অজিত দোভাল তার সঙ্গে দীর্ঘ আলোচনা করেন।

 

deblina dey | Published : Aug 6, 2024 4:35 AM IST

সোমবার বাংলাদেশ ইস্যুতে সিসিএস বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বাংলাদেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে প্রধানমন্ত্রী মোদীকে অবহিত করেছেন। সিসিএস-এ ভারতের উপর প্রভাব নিয়ে আলোচনা করা হয়েছে। বাংলাদেশে সেনা অভ্যুত্থানের পর সোমবার গভীর রাতে ভারতে পৌঁছান শেখ হাসিনা। শেখ হাসিনাকে হিন্দন এয়ারবেসে অভ্যর্থনা জানানোর পর এনএসএ অজিত দোভাল তার সঙ্গে দীর্ঘ আলোচনা করেন।

বাংলাদেশের অভ্যন্তরীণ পরিস্থিতির অবনতির পর ভারত সরকারও সতর্ক অবস্থায় রয়েছে। বাংলাদেশের সঙ্গে দেশটির প্রায় ৪০৯৬ কিলোমিটার সীমান্ত রয়েছে। ভারত প্রতিনিয়ত বাংলাদেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। সোমবার বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে পৌঁছেছেন শেখ হাসিনা।

Latest Videos

সিসিএস মিটিং ডেকেছেন প্রধানমন্ত্রী-

সন্ধ্যায় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং এনএসএ অজিত ডোভাল প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দেখা করেন। দুজনেই বাংলাদেশের পরিস্থিতি সম্পর্কে প্রধানমন্ত্রী মোদীকে অবহিত করেন। এরপর সিসিএস সভা ডাকা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে বৈঠকে প্রতিবেশী দেশের পরিস্থিতি, দেশে এর প্রভাব এবং ভবিষ্যতের কৌশলগত পদক্ষেপ নিয়ে আলোচনা হয়। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ছাড়াও এনএসএ অজিত ডোভাল-সহ অনেক শীর্ষ পর্যায়ের কর্মকর্তা বৈঠকে উপস্থিত ছিলেন।

ভারতীয় সেনাবাহিনীর নিরাপত্তায় শেখ হাসিনা-

বাংলাদেশ ছাড়ার পর সেখান থেকে সামরিক বিমানে ভারতে পৌঁছেছেন শেখ হাসিনা। এখানে বিমান বাহিনী ঘাঁটিতে অবতরণের পর তিনি সেনা ও বিমান বাহিনীর কমান্ডোদের নিরাপত্তায় অবস্থান করছেন। তিনি এখান থেকে লন্ডনের উদ্দেশ্যে রওনা দেবেন বলে ধারণা করা হচ্ছে। হাসিনা দেশ ছাড়ার পর সেনাবাহিনী সেখানে কমান্ড নেয়। সোমবার বিকেলে অন্তর্বর্তী সরকার গঠনের ঘোষণা দেন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান।

Share this article
click me!

Latest Videos

রাজ্যে বন্যা পরিস্থিতির জের, বাংলা-ঝাড়খণ্ড সীমানা সিল মমতার, মুখ্যমন্ত্রীর কড়া সমালোচনা Suvendu-র
এ আরেকটা শাহজাহান! অপহরণের অভিযোগে কাউন্সিলরের গ্রেফতারিতে কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood