'বিজেপিকে হারাতেই বিহারে এসেছি ', বিরোধী দলের বৈঠকে যোগ দেওয়ার আগে বললেন রাহুল গান্ধী

বিরোধী দলের বৈঠকে যোগ দেওয়ার আগেই কড়া বার্তা রাহুল গান্ধীর। বললেন বিজেপির বিরুদ্ধে এতত্রিত হওয়ার জন্যই বিহারে এসেছেন তাঁরা।

 

Saborni Mitra | Published : Jun 23, 2023 9:41 AM IST

পাটনা বিরোধী রাজনৈতিক দলগুলি বৈঠকে বসার আগেই রাহুল গান্ধী কড়া বার্তা দিলেন। তিনি বলেন দেশের সমস্ত বিরোধী দলকে একত্রিত হয়ে ২০২৪ সালের নির্বাচনে বিজেপিকে পরাজিত করার অনুরোধ তিনি করবেন। তিনি আরও বলেন বিজেপিকে হারানোই মূল উদ্দেশ্য। আর সেই কারণেই পাটনাতে বিরোধী রাজনৈতিক দলগুলি একত্রিত হয়েছে। রাহুল গান্ধী বলেন, 'সমস্ত বিরোধী দল এখানে এসেছে, এবং আমরা বিজেপিকে হারাতে চাই।' কথা প্রসঙ্গে রাহুল গান্ধী কর্ণাটক বিধানসভা নির্বাচনের কথাও তুলে ধরেন। তিনি বলেন, কর্ণাটক নির্বাচনের আগে বিজেপি বলেছিল কর্ণাটকে তারা আবার জয় লাভ করতে পারবে। কিন্তু আদতে তা হয়নি। সঠিকভাবে ঐক্যবদ্ধ হয়ে লড়াই করলে বিজেপিকে হারানো যাবে বলেও রাহুল দাবি করেন।

রাহুল গান্ধীর সঙ্গে পাটনায় এসেছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে ও দলের সাধারণ সম্পাদক কেসি বেনুগোপাল। বৈঠকের আগে রাহুল গান্ধী বিহারের কংগ্রেস নেতা কর্মীদের উদ্দেশ্যে বলেন, বিজেপি ঘৃণার রাজনীতি করে , আর সেই কারণেই বিজেপিকে পরাস্ত করতে সর্বশক্তি প্রয়োগ করতে হবে।

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার বিরোধী রাজনৈতিক দলগুলিকে একত্রিত করার উদ্যোগ নিয়েছেন। তিনি বিরোধী রাজনৈতিক দলগুলিকে বৈঠকে আমন্ত্রণ জানিয়েছেন। কিন্তু বৈঠকে যোগ দেওয়ার আগেই রাহুল গান্ধী বিহারের প্রদেশ কংগ্রেস কমিটির সদর দফতরে দলীয় নেতা কর্মীদের সঙ্গে কথা বলেন। সেখানেই তিনি বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের কথা বলেন। তিনি বলেন, 'আপনারা জানেন যে ঘৃণাকে ঘৃণা দিয়ে প্রতিহত করা যায় না। একে পরাজিত করা যায় শুধুমাত্র ভালবাসা দিয়েছে। আর সেই কারণেই আমরা পাটনায় এসেছি। কংগ্রেস দেশকে একত্রিত করতে আর দেশের মধ্যে ভালবাসা ছড়িয়ে দেওয়ার কাজ করছে। ' রাহুল গান্ধী আরও বলেন, কংগ্রেসের ডিএনএ বিহারে রয়েছে। তিনি আরও বলেন কংগ্রেসের ভারত জোড়ো মতাদর্শের বিরুদ্ধে বিজেপি ভারত তোড়ো মতাদর্শ ছড়িয়ে দিচ্ছে। বিজেপির সঙ্গে রয়েছে আরএসএস। রাহুল গান্ধী ভারত জোড়ো যাত্রায় বিহারের কংগ্রেস নেতা কর্মীদের ভূয়সী প্রশংসা করেন।

নীতিশ কুমার বিরোধী দলগুলিকে একত্রিত করার জন্য ১২টি বিরোধী দলকে পাটনায় বৈঠকে আমন্ত্রণ জানিয়েছেন। ১২টি বিরোধী দলের উপস্থিতিতে পাটনায় হচ্ছে বিরোধীদের বৈঠক। বিজেপি হারাতে নীতিশের উদ্যোগে এটাই প্রথম বৈঠক। আগামী দিনে রণকৌশল ঠিক করতে আরও এজাতীয় বৈঠক হবে বলেও জানিয়েছেন রাজনৈতিক কর্মকর্তারা। রয়েছেন মমতা, কেজরিওয়াল। যদিও রাজনৈতিক দলগুলির নিজের মধ্যেও একাধিক সমস্যা রয়েছে। সেই সমস্যা কতটা কাটিয়ে উঠতে পারবে তাই এখন দেখার।

আরও পড়ুনঃ

পঞ্চায়েত ভোট নিয়ে সিবিআই তদন্তের রায়কে চ্যালেঞ্জ, হাইকোর্টের ডিভিশন বেঞ্চে রাজ্য

Green Diamond: জিল বাইডেনকে মোদীর উপহার সবুজ হিরে, জানুন কী এই সবুজ হিরে- কতইবা দাম

সাজোঁয়া যুদ্ধযান থেকে শুরু করে M777 বন্দুক- ভারতীয় প্রতিরক্ষায় গুরুত্বপূর্ণ মোদীর মার্কিন সফর

 

Read more Articles on
Share this article
click me!