উঃ কি গরম! তাপপ্রবাহের জন্য হলুদ সতর্কতা জারি, নেই বৃষ্টির পূর্বাভাস

ভারতের আবহওয়া দফতর আগামী ২৮ এপ্রিল থেকে দিল্লিতে তারপ্রবাহের পূর্বাভাস দিয়েছে। জারি করা হয়েছে সতর্কতা। দিল্লির কিছু অংশে তাপমাত্রার পারদ ৪৬ ডিগ্রি উঠে যেতে পারে বলেও আশঙ্কা করেছে মৌসমভবন। 
 

Saborni Mitra | Published : Apr 26, 2022 5:56 AM IST

শুধু কলকাতা বা পশ্চিমবঙ্গ নয়। চরম আবহাওয়া দেখা দিয়েছে দেশের অধিকাংশ স্থানেই। প্রবল গরমে পুড়েছে উত্তর ভারত, মধ্যভারত, পশ্চিমভারতের বিস্তীর্ণ এলাকা। পূর্বাভারতের রাজ্যগুলিতেও চরম আবহাওয়া দেখা দিয়েছে। ইতিমধ্যেই দিল্লিতে ইতিমধ্যেই হদুল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। প্রবল তাপপ্রবাহের কারণে ওড়িশা বন্ধ করে দিয়েছে স্কুল। 

দিল্লি 
ভারতের আবহওয়া দফতর আগামী ২৮ এপ্রিল থেকে দিল্লিতে তারপ্রবাহের পূর্বাভাস দিয়েছে। জারি করা হয়েছে সতর্কতা। দিল্লির কিছু অংশে তাপমাত্রার পারদ ৪৬ ডিগ্রি উঠে যেতে পারে বলেও আশঙ্কা করেছে মৌসমভবন। 

ওড়িশা
প্রবল গরমে পুড়েছে ওড়িশা। ২৫ এপ্রিল থেকে চার দিনের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে রাজ্যের সমস্ত স্কুল। তবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নির্ধারিত সূচি অনুযায়ী হবে। 

পশ্চিমবঙ্গ
 আবহাওয়া দফতর জানিয়েছে ২৮-২৯ এপ্রিল পর্যন্ত বৃষ্টি হবে না। শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। শনি ও রবিবার বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে মে মাসের প্রথম সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছেন তিনি। তব এই কদিন কলকাতা সহ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলার তাপমাত্রাই ৪০-৪২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করবে। উত্তর ও পশ্চিম দিক থেকে আসা শুকনো গরম হওয়ার কারণেই তাপমাত্রার পারদ চড়ছে। বাতাসে জলীয় বাষ্মেপ তীব্র অভাব রয়েছে। আগামী ২৭-২৮ এপ্রিল তাপপ্রবাহ হতে পারে বাঁকুড়া, পুরুলিয়া, দুই বর্ধমান, পশ্চিম মেদিনীপুর , ঝাড়গ্রাম আর বীরভূমে। আবহাওয়া দফতর সূত্রের খবর দক্ষিণবঙ্গের মাত্র দুটি জেলা ছাড়া সর্বত্রই তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। প্রবল গরম রয়েছে উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলাতেও। মালদা আর দিক্ষিণ দিনাজপুরে আজ আর কাল তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। 

পঞ্জাব-হরিয়ানা
সোমবারই তাপপ্রবাহের কবলে পড়েছিল পঞ্জাব ও হরিয়ারা। গুরুগ্রামের তাপমাত্র ৪২.৪ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছিল। পাতিয়ালার তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি। 

ঝাড়খণ্ড
আগেই তাপপ্রবাহ শুরু হয়েছে পশ্চিম সিংভূম, কোডরমা, গিরিডিতেষ আগামী ২৪ এপ্রিল থেকে রাঁচি, বোরাকো, পূর্ব সিংভূম, গাড়োয়া, পালামৌ ও চাত্রাকে তাপপ্রবাহের সতর্ক রয়েছে। তবে  ২৯ এপ্রিল বৃষ্টি হতে পারে এই এলাকায়। 

তবে আগামী ২৯ এপ্রিলের আগে অধিকাংশ এলাকাতেই বৃষ্টি হবে না বলেও জানিয়েছে আবহাওয়া দফতর। আবহাওয়ার পরিবর্তনের জন্যই এমনা হচ্ছে বলে অনেকে মনে করছে। কারণ কলকাতাতেই টানা ৫৫ দিন বৃষ্টি হয়নি। 

এগুলি মেনে চলুন, তাহলে চোখের পালকে আপনার বাড়িতে থেকে বিদায় নেবে অশুভশক্তি

মোদী সরকারের ৮ বছর উদযাপন, অনুষ্ঠানের রূপরোখা স্থির করতে জোর প্রস্তুতি বিজেপি শিবিরে

মে মাসের আগে বৃষ্টির সম্ভাবনা কম, আপাতত প্রবল গরমে নাজেহাল হতে হবে বঙ্গবাসীকে

Share this article
click me!