Blue Aadhaar: ব্লু আধার কার্ড কী এবং এটির জন্য আবেদন জানাবেন কীভাবে? জেনে নিন UIDAI-এর নতুন পদ্ধতি

বিশেষ নাগরিকদের জন্য এই নতুন ধরনের আধার কার্ড চালু করেছে কেন্দ্র সরকার। 

Sahely Sen | Published : Feb 24, 2024 3:22 AM IST

19

ভারতের নাগরিকদের পরিচয়পত্রগুলির মধ্যে আধার হল একমাত্র বায়োমেট্রিক কার্ড, যা একজন ব্যক্তির চোখ এবং আঙুলের ছাপ স্ক্যান করে তৈরি করা হয়ে থাকে। 

29

বড়দের মতো, ছোট সদস্যদেরও আধার কার্ড তৈরি করানোর নিয়ম রয়েছে। শিশুদের জনসংখ্যা সংক্রান্ত তথ্য এবং তাদের বাবা বা মায়ের মধ্যে যে কোনও এক জনের আধারে থাকা ছবির ভিত্তিতে তাদের নিজেদের আধার কার্ড তৈরি করা হয়।

39

এ বার পাঁচ বছরের কম বয়সি শিশুদের জন্য একটি বিশেষ আধার কার্ড চালু করেছে কেন্দ্র সরকার। শিশুদের জন্য সীমিত ডেটা নিয়ে গঠিত সেই আধার কার্ডের নাম দেওয়া হয়েছে ‘ব্লু আধার কার্ড’।

49

পাঁচ বছর বয়সিদের জন্য চালু করা এই কার্ডের রং নীল। তাই এর নাম দেওয়া হয়েছে ‘ব্লু আধার কার্ড’। প্রাপ্তবয়স্কদের কার্ডের থেকে এই কার্ড একটু ভিন্ন। 

59

বাবা মায়েরা যদি নিজের সন্তানের জন্য এই নীল আধার কার্ড তৈরি করাতে চান, তাহলে তাঁদের নিজস্ব এলাকার আধার তালিকাভুক্তি কেন্দ্রে যেতে হবে। আধারের ওয়েবসাইট uidai.gov.in থেকে এই কেন্দ্রের সন্ধান পেতে পারেন।

69

শিশুর আধার কার্ড তৈরি করাতে গেলে অবশ্যই সঙ্গে থাকতে হবে, শিশুর জন্মের শংসাপত্র, টিকাদান কার্ড, বাবা-মায়ের আধার কার্ড, ভোটার কার্ড বা রেশন কার্ড ইত্যাদি পরিচয়পত্র। শিশুর একটি ছবিও (সাম্প্রতিক কালে তোলা) আধার কার্ড তৈরির সময় বাবা-মায়ের সঙ্গে রাখা প্রয়োজনীয়।

79

 আধার তালিকাভুক্তি কেন্দ্র থেকে একটি ফর্ম দেওয়া হবে, যেটি বাবা-মাকে পূরণ করতে হবে। ফর্ম পূরণের পর বাবা-মাকে সন্তানের সঙ্গে ছবি তুলতে হবে। যমজ সন্তান হলে দু’বার এই প্রক্রিয়া করতে হবে।

89

ফর্মটি আধার কেন্দ্রে জমা দেওয়ার পর কতদিন পর আধার কার্ড এসে পৌঁছবে, তা কেন্দ্র থেকেই জানিয়ে দেওয়া হবে। কেন্দ্র থেকে বাবা-মাকে একটা রসিদ দেওয়া হবে, যার নম্বর দেখে দেখে আধারের ওয়েবসাইটে বিশদে জানা যেতে পারে। 

99

নীল আধার কার্ড তৈরি করানোর জন্য কোনও মূল্য দিতে হবে না। ৫ বছর বয়স পর্যন্ত শিশুদের জন্যই এটি করাতে পারবেন। ৬ বছর হয়ে গেলে আর নীল আধার কার্ড বৈধ নয়। তখন বায়োমেট্রিক তথ্য দিয়ে শিশুর নতুন কার্ড করাতে হবে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos