রাতের আকাশে উজ্জ্বল ওটা কী, ভিডিও পোস্ট করে নেটিজেনের প্রশ্ন

এদিন ভোরবেলা তিনি বাড়ি ফিরছিলেন। সেই সময় মাথার ওপর আকাশে জ্বলন্ত একটি প্লাম দেখেছিলেন। কৌতুহলবশত সেটি তিনি শ্যুট করেছিলেন। জানতে চেয়েছিলেন আশাকে জ্বলজ্বলে বস্তুটি কী। 

Web Desk - ANB | Published : Feb 14, 2022 9:23 AM IST

রাতের আকাশে ওই জ্বলজ্বলে বস্তুটি কী? একটি ভিডিও (Video) শেয়ার করে এমনই প্রশ্ন তুলেছেন নেটিজেনরা। ভিডিওটি আপলোড হওয়ার সঙ্গে সঙ্গেই ভাইরাল (Viral) হয়েছে। প্রায় ২০ হাজারেও বেশি মানুষ দেখেছেন। সোমবার ভোরবেলাই ভিডিওটি শ্যুট করা হয়েছিল। এই ভিডিওটি শ্যুট করা হয়েছিল তামিলনাড়ুর (Talin Nadu) ডিন্ডিগুল এলাকা থেকে। ভিডিওটি শেয়ার করেছিলেন কভিন ভিএম নামে এক টুইটার ব্যবহারকারী। 

তিনি জানিয়েছেন, এদিন ভোরবেলা তিনি বাড়ি ফিরছিলেন। সেই সময় মাথার ওপর আকাশে জ্বলন্ত একটি প্লাম দেখেছিলেন। কৌতুহলবশত সেটি তিনি শ্যুট করেছিলেন। জানতে চেয়েছিলেন আশাকে জ্বলজ্বলে বস্তুটি কী। সোশ্যাল মিডিয়ায় তিনি ট্যাগ করেছিলেন মার্কিন মাহাকাশ গবেশষণা সংস্থা নাসাকেও। একি সঙ্গে তিনি ট্যাগ করেছিলেন ভারতীয় মহাকাশ সংস্থা ইসরোকেও। 
দেখেনিন সেই ভিডিওটি। তারপরই আপনার কৌতুল দূর করে দিচ্ছি। 

এটি আসলে PSLV C52 । এদিনই তাঁর সফল উৎক্ষেপণ হয় শ্রীহোরিকোটার সতীশ ধাওয়ান স্পেশ সেন্টার থেকে। তবে এই খবরটি সম্পূর্ণ আজানা ছিলেন নেটিজেনের কাছে। তাই তিনি অবার হয়েই প্রশ্ন করেছিলেন। এদিন ভোরবেলায় এটি উৎক্ষেপণ হয়েছে সফল উৎক্ষেপণের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও মহাকাশ বিজ্ঞানীদের শুভেচ্ছা জানিয়েছেন। তবে এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি ইসরো। 

যাইহোক ভাইরাল ভিডিওতে যে প্রশ্ন করেছিলেন তিনি তার উত্তর দিয়েছেন এক নেটিজেন। তিনি বলেছেন, 'মনে হচ্ছে আমি আমার বারান্দা থেকে শ্রীহরিকোটার রকেট উৎক্ষেপণ দেখতে পাচ্ছি।' একইসঙ্গে তিনি আরও জানিয়েছেন, এটি PSLV-C52 যা সদ্যো উৎক্ষেপন করা হয়েছে। তবে জানিয়েছেন তিনিও নিশ্চিত নন। 


২৫ ঘণ্টা ৩০ মিনিটের কাউন্টডাউন প্রক্রিয়াটি শুরু হয় ১৩ ফেব্রুয়ারি শনিবার ভোট ৪টে ২৯ মিনিট থেকে। এই মিশনে পিএসএলভি সহযাত্রী হিসেবে ২টি ছোট উপগ্রহণ বহন করে। আগেই জানান হয়েছিল অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে রবিবার ৫টা ৫৯ মিনিটে এটি উৎক্ষেপন করা হবে। সেই মতই এদিন নির্ধারিত সময়ই উপগ্রহণের সফল উৎক্ষেপণ হয়। 

পিএসএলভি-সি ৫২ বিশ্ব পর্যবেক্ষণকারী একটি উপগ্রহণ। এটি ESO-04, 1.710 কেজি ওজনের। ৫২৯ কিলোমিটারের একটি সূর্য সমলয় মেরু কক্ষপথ প্রদক্ষিণ করবে। এটি হল ব়্যাডার ইমোজিং স্যাটেলাইট। এটি কৃষি, বনায়ন, বৃক্ষরোপন, মাটির আর্দ্রতা, জলবিদ্যা ও বন্যার মত প্রাকৃতিক দুর্যোগেরও ম্যাপিং করতে পারবে। আবহাওয়ার পরিস্থিতি নিয়ে প্রয়োজনীয় ছবি পাঠাবে।  

'কংগ্রেস-তৃণমূলের পথ আলাদা', ২০২৪-এর পরিকল্পনা জানালেন মমতা বন্দ্যোপাধ্য়ায়

ইসরোর পিএসএলভি-সি৫২-র সফল উৎক্ষেপণ, দেখুন সেই ভিডিও
শেষ দফায় তিনটি রাফল যুদ্ধবিমান আগামী সপ্তাহেই দেশে আসছে

Read more Articles on
Share this article
click me!