ইসোরোর সফল উৎক্ষেপণ, প্রধানমন্ত্রী মোদী অভিনন্দন জানিয়েছেন মহাকাশ বিজ্ঞানীদের

PSLV C52 মিশনের সফল উৎক্ষেপণের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন।এক টুইট বার্তায় প্রধানমন্ত্রী বলেন, 'PSLV C52 মিশনের সফল উৎক্ষেপণের জন্য আমাদের মহাকাশ বিজ্ঞানীদের অভিনন্দন।

Web Desk - ANB | Published : Feb 14, 2022 8:33 AM IST / Updated: Feb 14 2022, 02:39 PM IST

PSLV C52 মিশনের সফল উৎক্ষেপণের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন।এক টুইট বার্তায় প্রধানমন্ত্রী বলেন, 'PSLV C52 মিশনের সফল উৎক্ষেপণের জন্য আমাদের মহাকাশ বিজ্ঞানীদের অভিনন্দন। EOS-04 স্যাটেলাইট কৃষি, বনায়ন এবং বৃক্ষরোপণ, মাটির আর্দ্রতা এবং জলবিদ্যার পাশাপাশি বন্যার ম্যাপিংয়ের জন্য সমস্ত আবহাওয়ার অধীনে উচ্চ রেজোলিউশনের ছবি প্রদান করবে।'


ইন্ডিয়ার স্পেস রিসার্চ অর্গানাইজেশন বা ইসরো (ISRO) সোমবার সকালে সফল উৎক্ষেপণ করে পোলার স্যাটেলাইট (Satellite) লঞ্চ ভেইকেল পিএসএসবি - সি৫২(PSLV-C52)। সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে সফল উৎক্ষেপণ হয়। সকাল ৬টা নাগাদ দূরদর্শনের পক্ষ থেকে সোশ্যাল মিডিয়ায় একটি বার্তা দিয়ে এই তথ্য জানান হয়েছে। ৪০ সেকেন্ডের একটি ভিডিওতে স্যাটেলাইসের সফল উৎক্ষেপণ দেখানো হয়েছে। 

২৫ ঘণ্টা ৩০ মিনিটের কাউন্টডাউন প্রক্রিয়াটি শুরু হয় ১৩ ফেব্রুয়ারি শনিবার ভোট ৪টে ২৯ মিনিট থেকে। এই মিশনে পিএসএলভি সহযাত্রী হিসেবে ২টি ছোট উপগ্রহণ বহন করে। আগেই জানান হয়েছিল অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে রবিবার ৫টা ৫৯ মিনিটে এটি উৎক্ষেপন করা হবে। সেই মতই এদিন নির্ধারিত সময়ই উপগ্রহণের সফল উৎক্ষেপণ হয়। 

পিএসএলভি-সি ৫২ বিশ্ব পর্যবেক্ষণকারী একটি উপগ্রহণ। এটি ESO-04, 1.710 কেজি ওজনের। ৫২৯ কিলোমিটারের একটি সূর্য সমলয় মেরু কক্ষপথ প্রদক্ষিণ করবে। এটি হল ব়্যাডার ইমোজিং স্যাটেলাইট। এটি কৃষি, বনায়ন, বৃক্ষরোপন, মাটির আর্দ্রতা, জলবিদ্যা ও বন্যার মত প্রাকৃতিক দুর্যোগেরও ম্যাপিং করতে পারবে। আবহাওয়ার পরিস্থিতি নিয়ে প্রয়োজনীয় ছবি পাঠাবে।  

পিএসএলভি এবার সহযাত্রী হিসেবে আরও দুটি ছোট উপগ্রহ সঙ্গে নিয়ে গেছে। এটির একটি তৈরি হয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব স্পেস সায়েন্স অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যান্ড স্পেস ফিজিক্সের সাহায্যে। এটি সিঙ্গাপুর ও তাইওয়ানের সঙ্গে যৌথ উদ্যোগে কাজ করবে। 

এদিন সফল উৎক্ষেপণের পর ইসরোর কর্মীরা উচ্ছাসে ফেটে পড়েন। উৎক্ষেপণের পর ইসরোর নতুন প্রধান এস সোমনাথ জানিছেন, পিএসএলভি-র সফল উৎপেক্ষণ  সম্পন্ন হয়েছে। ইসরোর বিজ্ঞানীরা জানিয়েছেন এই স্য়াটেলাইটটি আয়নোস্ফিয়ারের গতিশীলতা ও সূর্যের করোনাল গরম  করার প্রক্রিয়া সম্পর্কে একটি সাম্যক ধারনা দিতে পারবে। স্যাটেলাইটের কর্মক্ষম বা জীবন এক বছরের জন্য নির্ধারিত করা হয়েছে।

আজ পঞ্জাবে প্রধানমন্ত্রী মোদীর সভা, কড়া নিরাপত্তায় ঘেরা জলন্ধর

ভোটের পঞ্জাবে নিরাপত্তা বড় ইস্যু, কেন্দ্রের সঙ্গে হাত মেলাবে বললেন কেজরিওয়াল 

'কংগ্রেস-তৃণমূলের পথ আলাদা', ২০২৪-এর পরিকল্পনা জানালেন মমতা বন্দ্যোপাধ্য়ায়

Read more Articles on
Share this article
click me!