স্মিশিং স্ক্যামের ওপর কড়া সতর্কতা জারি কেন্দ্রের, কীভাবে নিরাপদ থাকবেন, রইল খুঁটিনাটি

মানুষের কাছ থেকে তথ্য পেতে এবং তাদের প্রতারিত করতে টেক্সট মেসেজের সাহায্য নেওয়া হচ্ছে। লোকেদের কাছে বিভ্রান্তিকর বার্তা পাঠিয়ে লিঙ্কে ক্লিক করার নির্দেশ দেওয়া হচ্ছে।

Parna Sengupta | Published : Dec 22, 2023 4:24 AM IST

এখন ইন্টারনেটের যুগ। কিন্তু আমাদের সাবধানে এটি ব্যবহার করা উচিত। কোনও সাইটে বা লিংকে আমাদের ব্যক্তিগত তথ্য কারও সাথে শেয়ার করার আগে ভাবা উচিত, তার সত্যতা পরীক্ষা করা উচিত। এই বিষয়ে একাধিকবার নানা সতর্কবার্তা জারি করা হয় কেন্দ্রের তরফে। নানা ধরণের সাইবার আক্রমণের সংখ্যা তারপরেও বেড়ে চলেছে। সম্প্রতি ভারত সরকার 'স্মিশিং স্ম্যাক' সম্পর্কে সতর্কতা জারি করেছে, যা এক ধরনের সাইবার আক্রমণ।

এখানে মানুষের কাছ থেকে তথ্য পেতে এবং তাদের প্রতারিত করতে টেক্সট মেসেজের সাহায্য নেওয়া হচ্ছে। লোকেদের কাছে বিভ্রান্তিকর বার্তা পাঠিয়ে লিঙ্কে ক্লিক করার নির্দেশ দেওয়া হচ্ছে। এমন ভাবে মেসেজ পাঠানো হচ্ছে যা দেখে মনে হয় যেন তা বিশ্বস্ত উৎস থেকে পাঠানো হয়েছে, কিন্তু তা নয়। এটি আপনার তথ্য সংগ্রহ করার জন্য পাঠানো হয়।

কী বলছে ভারতীয় সাইবার সংস্থা?

এই স্ক্যামের বিষয়ে, ভারতীয় সাইবার এজেন্সি বলছে যে এটি আর্থিক জালিয়াতি করার জন্য ব্যবহৃত একটি কৌশল। এতে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য পেতে মেসেজ পাঠানো হয়। সংস্থাটি বলেছে যে প্রতারকরা সাধারণত জাল ম্যালওয়্যারের সাহায্য নিয়ে সংক্রামিত লিঙ্কগুলি পাঠায়। এটি দেখে আপনার মনে হবে এটি একটি বৈধ সংস্থা বা আপনার চেনা সংস্থা থেকেই পাঠানো হয়েছে। যাইহোক, এটি আপনাকে একটি জাল সাইটে নিয়ে যেতে পারে এবং আপনার ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা হতে পারে।

ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In) সতর্ক করেছে যে এই বার্তাগুলি প্রায়শই জাল হয়। এগুলো দেখলে মনে হয় এগুলো কোন খাঁটি উৎস থেকে এসেছে। তাই এই ধরনের বার্তা থেকে দূরে থাকুন।

Smishing Scam প্রতিরোধের ব্যবস্থা কী?

অবাঞ্ছিত বার্তা থেকে সতর্ক থাকুন

কোনো সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেন না

আপডেটেড অ্যান্টিভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার টুল ব্যবহার করুন

ব্যাঙ্ক সংক্রান্ত সন্দেহজনক বার্তা পেলে সঙ্গে সঙ্গে ব্যাঙ্কে যোগাযোগ করুন।

অপারেটিং সিস্টেম এবং সফটওয়্যার আপডেট রাখুন

ব্যক্তিগত লেনদেনের জন্য একটি পৃথক ইমেল অ্যাকাউন্ট ব্যবহার করুন

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!