Bharat Jodo Yatra 2.0: লোকসভা নির্বাচনে কংগ্রেসের হাতিয়ার ভারত জোডো যাত্রা, শুরুর আর্জি রাহুলের কাছে

কংগ্রেস নেতা কেসি বেনুগোপাল বলেছেন, কংগ্রেস ওয়ার্কিং কমিটির সভায় কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে রাহুল গান্ধীকে দ্বিতীয় দফায় নতুন করে ভাতর জোড়ো যাত্রা শুরু করতে বলেছেন।

 

Saborni Mitra | Published : Dec 21, 2023 4:31 PM IST

সম্প্রতি পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনে ধরাসায়ী কংগ্রেস। মাত্র একটি রাজ্যে সরকার গঠন করতে পারেছে। এগিয়ে আসছে লোকসভা নির্বাচন। এই অবস্থায় ড্যামেজ কন্ট্রোলে কংগ্রেস আবারও রাহুল গান্ধীর স্মরণাপন্ন। সূত্রের খবর কংগ্রেসের শীর্ষস্থানীয় নেতারা রাহুল গান্ধীকে আবারও নতুন করে ভারত জোড়ো যাত্রা শুরু করার আহ্বান জানিয়েছেন। এই যাত্রায় দূর্দান্ত জনসংযোগ হয় বলেও দাবি কংগ্রেসের একাংশের। নাম হবে ভারত জোড়ো যাত্রা ২.০।

কংগ্রেস নেতা কেসি বেনুগোপাল বলেছেন, কংগ্রেস ওয়ার্কিং কমিটির সভায় কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে রাহুল গান্ধীকে দ্বিতীয় দফায় নতুন করে ভাতর জোড়ো যাত্রা শুরু করতে বলেছেন। দলের নেতা ও কর্মীরা তেমনই চাইছে বলেও জানিয়েছেন কংগ্রেস নেতা। এই দফায় পূর্ব থেকে পশ্চিমে যাবে ভারত জোড়ো যাত্রা। তবে এই বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। তবে দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে বলেও আশ্বাস দিয়েছে কংগ্রেসের একাংশ।

কংগ্রেস সূত্রের খবর এদিন ওয়ার্কিং কমিটির বৈঠকে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের খারাপ ফল, লোকসভা নির্বাচনের প্রচার, সংসদ থেকে নজিরবিহীনভাবে বিরোধীদের সাসপেন্ডের মত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয়েছে। পাশাপাশি দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছে বলেও কংগ্রেস সূত্রের খবর।

বেনুগোলাপ জানিয়েছেন আর মাত্র দুই এক দিনের মধ্যেই ২০২৪ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেসের ইস্তেহার ঘোষণা করা হবে । সেই সময়ই ভারত জোড়ো যাত্রা ২.০র কথাও ঘোষণা করা হতে পারে।

ভারত জোড়ো যাত্রায় দুর্দান্ত সাড়া পেয়েছিল কংগ্রেস। আলোচনার শীর্ষে উঠে এসেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। একাধিকবার সমালোচনার মুখেও পড়তে হয়েছিল। কিন্তু তারপরেও প্রথম পর্বের ভারত জোড়ো যাত্রা সফল ছিল। তাই লোকসভা নির্বাচনে কংগ্রেসের নেতা কর্মীদের চাঙ্গা করতে এই যাত্রা যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেও মনে করছেন অনেকে।

Read more Articles on
Share this article
click me!