Salary of PM Modi: মাসে কত বেতন পান প্রধানমন্ত্রী মোদী, গুগুল সার্চে সবচেয়ে বেশিবার করা এই প্রশ্নের উত্তর জানেন?

দেশের সংবিধান প্রধানমন্ত্রীকে প্রশাসনিক প্রধান হিসেবে ক্ষমতা দিয়েছে। তাই এটা মনে হওয়া স্বাভাবিক যে তাঁর বেতন রীতিমত চোখ ধাঁধানো হবে। তবে আর পাঁচটা উচ্চপদস্থ চাকুরিজীবীর থেকে তেমন কিছু আলাদা নয় ভারতের প্রধানমন্ত্রীর বেতন।

Web Desk - ANB | Published : Mar 7, 2023 4:58 PM IST

তিনি দেশের প্রধানমন্ত্রী। তার ওপর তাঁর নাম নরেন্দ্র মোদী। বিশ্বের জনপ্রিয় নেতাদের তালিকায় সবার ওপরে তাঁর নাম। তাই তাঁর সম্পর্কে কৌতুহল থাকা স্বাভাবিক। তবে তিনি মাসে কত বেতন পান, এই নিয়ে মানুষের প্রশ্নের শেষ নেই। না এটা আমরা বলছি না! বলছে গুগল সার্চ। গুগল সার্চে সবচেয়ে বেশিবার করা প্রশ্ন হল মাসে কত বেতন পান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই তথ্য হয়ত আমাদের অনেকেরই জানা নেই। তাই চলুন আজকের প্রতিবেদনে তাঁর মাসিক বেতন থেকে দৈনিক খরচ, সবকিছুর হিসেব দিই।

দেশের সংবিধান প্রধানমন্ত্রীকে প্রশাসনিক প্রধান হিসেবে ক্ষমতা দিয়েছে। তাই এটা মনে হওয়া স্বাভাবিক যে তাঁর বেতন রীতিমত চোখ ধাঁধানো হবে। তবে আর পাঁচটা উচ্চপদস্থ চাকুরিজীবীর থেকে তেমন কিছু আলাদা নয় ভারতের প্রধানমন্ত্রীর বেতন। বরং বলা চলে যে কোনও বড় মাপের ব্যবসায়ী এর থেকে বেশি রোজগার এক মাসে করেন। এই তথ্য বিশ্বাস যদি না হয়, তাহলে রইল বিস্তারিত পরিসংখ্যান।

ভারতের প্রধানমন্ত্রীর বেতন প্রতি মাসে দু লক্ষ টাকা। যদিও অনেক কিছুই এই বেতন প্যাকেজের অন্তর্ভুক্ত। যার মধ্যে মূল বেতন ৫০ হাজার, নির্বাচনী ভাতা ৪৫ হাজার, দৈনিক ভাতা ২ হাজার টাকা এবং ব্যয় ভাতা পাওয়া যাচ্ছে ৩ হাজার টাকা।

এত বেতন কাটা হয়

প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি বা সরকারের সঙ্গে যুক্ত সংসদ সদস্যই হোক না কেন, তাদের বেতনের ৩০ শতাংশ কেটে নেওয়া হয়।

পেনশনেরও ব্যবস্থা আছে

প্রধানমন্ত্রীর পদ ছাড়ার পরও অনেক ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হয় প্রাক্তন প্রধানমন্ত্রীকে। এছাড়া থাকার ব্যবস্থা, পাঁচ বছরের ফ্রি ট্রেন ভ্রমণ, এসএসসি ট্যাক্স, প্রাইভেট সেক্রেটারি এবং অফিস খরচ পাওয়া যায়। এ ছাড়া প্রধানমন্ত্রীকে আজীবন পেনশনের সুবিধাও দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর এত সম্পদ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ASS রিপোর্ট অনুসারে, ৩০ জুন, ২০২০ পর্যন্ত, তার মোট সম্পত্তি ২.৮৫ কোটি। তবে ২০১৯ সালের তুলনায় ২০২০ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর সম্পদ বেড়েছে ৩৬ লক্ষ টাকা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজস্ব কোনো গাড়ি বা যান নেই। এগুলি ছাড়াও প্রধানমন্ত্রী মোদীর চারটি সোনার আংটি রয়েছে, যা প্রায় ৪৫ গ্রাম ওজনের এবং তাদের দাম ১.৫ লক্ষ টাকা।

প্রধানমন্ত্রীর বেতন প্যাকেজ ও দৈনিক খরচ

বার্ষিক বেতন : ১৯ লক্ষ ২০ হাজার টাকা

মাসিক বেতন : এক লক্ষ ৬০ হাজার টাকা

সাপ্তাহিক বেতন : ৩৬ হাজার ৯২৩ টাকা

দৈনিক বেতন : সাত হাজার ৩৮৪ টাকা

Share this article
click me!