নিজের কাছে রাখলেন বিশেষ দায়িত্ব! এই মন্ত্রকগুলো অন্য কাউকে দিলেন না মোদী, কেন?

শীর্ষ ৪-এর যে মন্ত্রক রয়েছে সেখানে গতবারের মন্ত্রীরাই বহাল রয়েছেন। পাশাপাশি, কিছু মন্ত্রক নিজের কাছে রেখেছেন প্রধানমন্ত্রী মোদী।

Parna Sengupta | Published : Jun 11, 2024 4:15 AM IST

গত রবিবার অর্থাৎ ৯ জুন নরেন্দ্র মোদী তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। পাশাপাশি, সেখানে অন্যান্য মন্ত্রীরাও শপথ গ্রহণ করেছিলেন। এদিকে, সোমবার প্রধানমন্ত্রী মন্ত্রিসভার প্রথম বৈঠক করেন এবং মন্ত্রকগুলি ভাগ করে দেন। মন্ত্রক বণ্টনে বিগত সরকারের আভাস দেখা গেছে। শীর্ষ ৪-এর যে মন্ত্রক রয়েছে সেখানে গতবারের মন্ত্রীরাই বহাল রয়েছেন। পাশাপাশি, কিছু মন্ত্রক নিজের কাছে রেখেছেন প্রধানমন্ত্রী মোদী। উল্লেখ্য, গত ৪ জুন, ২০২৪-এ লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পরে দেশে গঠিত হয়েছে এনডিএ সরকার।

গতবারের মতো স্বরাষ্ট্র মন্ত্রক অমিত শাহের কাছে রয়েছে এবং প্রতিরক্ষা মন্ত্রক রাজনাথ সিংকে দেওয়া হয়েছে। একইভাবে বিদেশ মন্ত্রকের দায়িত্বে এস. জয়শঙ্কর ও সড়ক পরিবহণ ও মহাসড়কের দায়িত্ব থাকবে নীতিন গড়কড়ির কাছে। পাশাপাশি এবারেও অর্থ মন্ত্রকের দায়িত্বে থাকছেন নির্মলা সীতারামন।

মোদী সরকারের মন্ত্রীদের নতুন মুখগুলির মধ্যে রয়েছেন জেপি নাড্ডা। যিনি স্বাস্থ্যের পাশাপাশি রাসায়নিক ও সার মন্ত্রকের দায়িত্ব পেয়েছেন। এছাড়াও, শিবরাজ সিং চৌহান কৃষি ও কৃষক কল্যাণের পাশাপাশি গ্রামীণ উন্নয়ন মন্ত্রকের দায়িত্বে রয়েছেন। এদিকে, চিরাগ পাসওয়ান ক্রীড়ার পাশাপাশি খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রক এবং মনোহর লাল খট্টরকে আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের পাশাপাশি জ্বালানি মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী মোদী কর্মী, জনঅভিযোগ এবং পেনশন মন্ত্রক, পারমাণবিক শক্তি বিভাগ, মহাকাশ বিভাগ ও সমস্ত গুরুত্বপূর্ণ নীতি বিষয়গুলির পাশাপাশি সেই বিভাগগুলিকে ধরে রেখেছেন যেগুলি কোনো মন্ত্রীকে বরাদ্দ করা হয়নি।

সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল ডঃ জিতেন্দ্র সিং প্রধানমন্ত্রী মোদীর সাথে কাজ করবেন। কারণ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্ব), ভূবিজ্ঞান মন্ত্রকের প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্ব), প্রধানমন্ত্রী কার্যালয়ের প্রতিমন্ত্রী, কর্মী, জনঅভিযোগ এবং পেনশন মন্ত্রকের প্রতিমন্ত্রীর দায়িত্ব, পরমাণু শক্তি বিভাগে প্রতিমন্ত্রী এবং মহাকাশ বিভাগে প্রতিমন্ত্রীর দায়িত্ব তাঁকে দেওয়া হয়েছে। এর মধ্যে বেশিরভাগ বিভাগই এমন যে সেগুলির দায়িত্ব প্রধানমন্ত্রী নিজের কাছে রেখেছেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Madan Mitra | 'দেব আমাকে ক্ষমা করে দিস ভাই' কেন ক্ষমা চাইলেন মদন মিত্র?
Daily Horoscope Live: ১৪ জুন শুক্রবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Suvendu Adhikari : রাজ্যপাল নিজে ডেকেছেন, পুলিশ আটকাল কেন? প্রশ্ন শুভেন্দুর
আছে প্রমাণ, বড় পদক্ষেপ! রেখা, ববি, হিরণকে নিয়ে 'খেলা' ঘোরাবেন শুভেন্দু! দেখুন | Suvendu Adhikari
Suvendu Adhikari : 'ভালো হলে কৃতিত্ব নিজেদের, খারাপ হলে দায় শুভেন্দুর!' অভিমানী শুভেন্দুর প্রশ্ন!