বিজয় মালিয়া ও নীরব মোদী কোথায়! ব্রিটেনকে বারবার এই প্রশ্ন করেন নরেন্দ্র মোদী, জানালেন হরিশ সালভে

নীরব মোদী এবং বিজয় মালিয়া সম্পর্কে কথা বলতে গিয়ে হরিশ সালভে বলেছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র এই বিষয় নিয়ে ক্রমাগত প্রশ্ন তুলেছেন। যখনই ভারত এবং ইংল্যান্ডের মধ্যে কোনও আলোচনা হয়, তখনই মালিয়া এবং নীরব মোদী কোথায়, সে প্রশ্ন করেন নরেন্দ্র মোদী।

Parna Sengupta | Published : Jul 10, 2023 11:59 AM IST

বিজয় মালিয়া, নীরব মোদী এবং মেহুল চোকসি, তিনজনই ভারতের বিভিন্ন ব্যাঙ্ক থেকে কয়েক কোটি টাকা ঋণ নিয়েছেন এবং তা পরিশোধ না করেই বর্তমানে দেশ থেকে পলাতক রয়েছেন। সিবিআই তাদের দেশে প্রত্যর্পণ এবং ভারতে আনার জন্য ক্রমাগত সব ধরনের পদক্ষেপ নিচ্ছে। উল্লেখযোগ্যভাবে, এই তিনজন ভারতীয় ব্যাঙ্ককে ২২,৮০০ কোটি টাকারও বেশি প্রতারণা করেছে।

ইংল্যান্ডে পালিয়ে আসা নীরব মোদী এবং বিজয় মালিয়া সম্পর্কে কথা বলতে গিয়ে হরিশ সালভে বলেছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র এই বিষয় নিয়ে ক্রমাগত প্রশ্ন তুলেছেন। যখনই ভারত এবং ইংল্যান্ডের মধ্যে ব্যবসায়িক চুক্তি বা কোনও আলোচনা হয়, তখনই মালিয়া এবং নীরব মোদী কোথায়, সে প্রশ্ন করেন নরেন্দ্র মোদী। উল্লেখ্য, হরিশ সালভে ভারতের অন্যতম সিনিয়র আইনজীবী। এদিন তিনি বলেন যুক্তরাজ্যের কর্মকর্তাদের সঙ্গে যখনই দেখা করেন প্রধানমন্ত্রী মোদী, তিনি প্রথম প্রশ্ন করেন বিজয় মালিয়া এবং নীরব মোদী কোথায়?

উল্লেখযোগ্যভাবে, হরিশ সালভে সম্প্রতি একটি সাক্ষাত্কারে বলেছেন যে প্রধানমন্ত্রী মোদী যুক্তরাজ্য সরকারকে দৃঢ়ভাবে বলেছেন যে যুক্তরাজ্য ভারতের ব্যবসায়িক অংশীদার পাশাপাশি ভারত থেকে শরণার্থীদের জন্য একটি আবাস হতে পারে না। তিনি আরও বলেছিলেন যে নীরব এবং মালিয়ার প্রত্যর্পণের বিষয়টি বিচারাধীন থাকায় যুক্তরাজ্য সরকার ভারতের কাছ থেকে প্রচুর চাপের মুখোমুখি হচ্ছে।

প্রবীণ আইনজীবী হরিশ সালভে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিদেশ সফর নিয়ে বড়সড় তথ্য এদিন সামনে নিয়ে আসেন। সালভে বলেছেন যে প্রতিটি ভারত-ইউকে বাণিজ্য বৈঠকে, প্রধানমন্ত্রী মোদী পলাতক বিজয় মাল্য এবং নীরব মোদীর প্রত্যর্পণের বিষয়টি তুলেছেন। এই লোকদের প্রত্যর্পণ নিয়ে সর্বদা চিন্তিত প্রধানমন্ত্রী মোদি।

এই বিষয়ে ব্রিটিশদের সবসময় অভিযোগ

হরিশ সালভে একটি সাক্ষাত্কারে বলেছিলেন যে প্রধানমন্ত্রী মোদী ভারত-যুক্তরাজ্যের প্রতিটি ব্যবসায়িক বৈঠকে পলাতক বিজয় মাল্য এবং নীরব মোদীর প্রত্যর্পণের বিষয়টি উত্থাপন করেন। ব্রিটিশরা সর্বদা অভিযোগ করে যে আমাদের বৈঠক হওয়ার সাথে সাথে প্রধানমন্ত্রী মোদী প্রথম প্রশ্নটি করেন যে বিজয় মাল্য এবং নীরব মোদি কোথায়? নরেন্দ্র মোদি যুক্তরাজ্য সরকারকে কঠোরভাবে বলেছেন যে আপনারা একই সাথে ব্যবসায়িক অংশীদার এবং পলাতকদের আশ্রয়স্থল হয়ে উঠতে পারেন না। হরিশ সালভে দাবি করেছেন যে যুক্তরাজ্য সরকার তার প্রত্যর্পণের মুলতুবি ইস্যুতে ভারতের পক্ষ থেকে প্রচুর চাপের সম্মুখীন হচ্ছে।

অনেক দিন ধরেই ঋণ খেলাপির অভিযোগ তুলে বিজয় মালিয়াকে দেশে ফেরানোর চেষ্টা করা হচ্ছে। তারজন্য ব্রিটিশ আদালতে চলছে আইনি লড়াই। ২০১৬ সালে ৯ হাজার কোটি টাকা ঋণ খেলাপির অভিযোগ মাথায় নিয়ে রাতারাতি দেশ ছেড়ে পালিয়ে যায় বিজয় মালিয়া। বর্তমানে সে রয়েছে ব্রিটেনে।

Read more Articles on
Share this article
click me!