কে বীনা সিক্রি! যিনি বলেছেন বাংলাদেশের পরিস্থিতি ভারতের জন্য চিন্তার কারণ হতে পারে?

তিনি আরও জানান, বাংলাদেশের সেনাপ্রধান জামায়াতে ইসলামীকে আলোচনার আমন্ত্রণ জানিয়েছেন। কিন্তু পাকিস্তানের পাশাপাশি ছাত্র সংগঠনের ক্রমবর্ধমান ভূমিকা ভারতের জন্য বিপদ সংকেত।

 

deblina dey | Published : Aug 6, 2024 11:00 AM IST / Updated: Aug 06 2024, 04:31 PM IST

Veena Sikri: বাংলাদেশে গত কয়েকদিন ধরে ছাত্র আন্দোলনে উত্তাল গোটা দেশ। এই খারাপ পরিস্থিতি দেখে বীনা সিক্রি একে ভারতের জন্য উদ্বেগের বিষয় বলে জানিয়েছেন। তিনি বলেছেন, প্রায় ৪০০০ কিলোমিটার দীর্ঘ ভারত-বাংলাদেশ সীমান্তে কঠোর নিরাপত্তা মোতায়েন করা হয়েছে।

এতে চিন ও পাকিস্তানের যোগসাজশের ইঙ্গিতও দিয়েছেন বীণা সিক্রি। ট্রিবিউনের সঙ্গে আলাপকালে তিনি আরও জানান, বাংলাদেশের সেনাপ্রধান জামায়াতে ইসলামীকে আলোচনার আমন্ত্রণ জানিয়েছেন। কিন্তু পাকিস্তানের পাশাপাশি ছাত্র সংগঠনের ক্রমবর্ধমান ভূমিকা ভারতের জন্য বিপদ সংকেত।

Latest Videos

বীণা সিক্রির প্রথম জীবন

বীনা সিক্রির জন্ম ২৭ অক্টোবর ১৯৪৮ সালে। তার প্রাথমিক শিক্ষা পুনের সেন্ট মেরি স্কুল থেকে। বীণা ১৯৬৭ সালে পুনে বিশ্ববিদ্যালয় থেকে বিএ পরিসংখ্যান করেছিলেন। এরপর ১৯৭০ সালে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার্স করেন।

বীণা সিক্রির ক্যারিয়ার

বীনা সিক্রি ১৯৭১ থেকে ২০০৮ পর্যন্ত তার জীবনের ৩৭ বছর ভারতীয় বিদেশী পরিষেবাতে একজন IFS অফিসার অর্থাৎ কূটনীতিক হিসাবে কাজ করেছেন। এদিকে, তিনি ২০০০ থেকে ২০০০০০০ সাল পর্যন্ত মালয়েশিয়ায় ভারতের হাইকমিশনার হিসেবে কর্মরত ছিলেন। বীনা সিক্রি বাংলাদেশের প্রথম মহিলা হাইকমিশনার হয়েছিলেন, যিনি হাইকমিশনার পদে ৩ বছর ২০০৩) দায়িত্ব পালন করেছিলেন। বর্তমানে বীনা সিক্রি জামিয়া মিলিয়া ইসলামিয়ায় অধ্যাপক হিসেবে কর্মরত।

শেখ হাসিনা এখন কোথায়: বাংলাদেশে গত সোমবার প্রধানমন্ত্রীর পদ ও দেশ ছেড়ে ভারতের দিকে উড়ে যান শেখ হাসিনা। যদি গণমাধ্যমের খবর বিশ্বাস করা হয়, যুক্তরাজ্য শেখ হাসিনাকে রাজনৈতিক আশ্রয় না দেওয়া পর্যন্ত তাকে দিল্লিতে সম্পূর্ণ নিরাপত্তায় রাখা হবে।

Share this article
click me!

Latest Videos

রাজ্যে বন্যা পরিস্থিতির জের, বাংলা-ঝাড়খণ্ড সীমানা সিল মমতার, মুখ্যমন্ত্রীর কড়া সমালোচনা Suvendu-র
এ আরেকটা শাহজাহান! অপহরণের অভিযোগে কাউন্সিলরের গ্রেফতারিতে কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood