শেখ হাসিনাকে নিয়ে রহস্য ঘনীভূত- কোথায় রয়েছেন, কোথায় যাবেন বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী

ভারতের হিন্ডন বিমানবন্দরে অবতরণের পর থেকে শেখ হাসিনার অবস্থান রহস্যে ঘেরা। যদিও ভারত সরকারের দাবি তিনি 'নিরাপদ আশ্রয়ে' আছেন, তবুও তাঁর ভবিষ্যৎ নিয়ে ধোঁয়াশা কাটছে না।

Saborni Mitra | Published : Aug 6, 2024 9:24 AM IST / Updated: Aug 06 2024, 06:54 PM IST

কোথায় রয়েছেন বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Former PM of Bangladesh Shesh Hasina)? এই প্রশ্ন উঠতে শুরু করেছে। কারণ ভারতের উত্তর প্রদেশের গাজিয়াবাদের হিন্ডন বিমানঘাঁটিতে তাঁর বিমান অবতরণের পর সরকারিভাবে আর কোনও খবর নেই। সূত্রের খবর বাংলাদেশ সেনা বাহিনীর (Bangladesh Army) C-130 বিমানটি আজ, মঙ্গলবার সকাল ৯টার সময় হিন্ডন (Hinden) বিমানঘাঁটি থেকে সাত জন সেনা সদস্যকে নিয়ে বাংলাদেশে উড়ে যায়। তারপরই আবারও প্রশ্ন উঠতে শুরু করে কোথায় রয়েছেন শেখ হাসিনা।

এই নিয়ে ভারত সরকার আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানায়নিয যদিও সর্বদলীয় বৈঠকে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, ভারতেই সেফ হাউসে রয়েছেন বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আরও জানিয়েছেন, হাসিনা মানসিকভাবে অত্যান্ত বিপর্যস্ত। তাই তাঁকে আপাতত ধাতস্ত হতে সময় দেওয়া হবে। তবে ভারত বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রাজনৈতিক আশ্রয় দেবে কিনা তা নিয়েও প্রশ্ন উঠেছ। যদিও এই বিষয়ে সর্বদলীয় বৈঠকে কোনও আলোচনা হয়নি বলেও সূত্রের খবর।

Latest Videos

হাসিনা প্রথমে ব্রিটেনে যেতে চেয়েছিলেন। কিন্তু লন্ডন তাঁকে রাজনৈতিক আশ্রয় দেওয়ার বিষয়ে এখনও সবুজ সংকেত দেয়নি। তাই প্রশ্ন উঠছে ব্রিটেন যদি মুখ ফিরিয়ে নেয় তাহলে কোথায় যাবেন হাসিনা। কারণ তিনি এখনও পর্যন্ত ভারতের কাছে রাজনৈতিক আশ্রয় চাননি। সূত্রের খবর, লন্ডন যদি তাঁকে রাজনৈতিক আশ্রয় না দেয় তাহলে তাঁর পরবর্তী গন্তব্য নিয়ে কিছুটা সমস্যা হবে। হাসিনা ঘনিষ্টরা মনে করেন তিনি ইউরোপের কোনও দেশে থাকতে চান। ইউরোপের যে দেশই তাঁকে রাজনৈতিক আশ্রয় দেবে সেখানেই তিনি থাকতে চান।

হাসিনার বোন রেহানা, যাকে নিয়ে প্রায় এক কাপড়েই তিনি বাংলাদেশ ছেড়েছেন তাঁর ব্রিটেনের নাগরিকত্ব রয়েছে। হেরানার মেয়েও ব্রিটেনের সংসদের সদস্য। আর সেই কারণে হাসিনা ব্রিটেনেই যেতে চেয়েছিলেন। অন্যদিকে হাসিনার পুত্র সাজিব ওয়াজেদ গয় আমেরিকা থাকেন। তাঁর কন্য সাইমা ওয়াজেদ অবশ্য থাকেন দিল্লিতে। ইতিমধ্যেই সাইমার সঙ্গে দেখাও হয়েছে হাসিনার। তেমনই দাবি করছে গোপন সূত্র। হাসিনার মেয়ে সাইমা অবশ্য রাষ্ট্র সংঘের কর্মী।

একটি সূত্রের খবর হাসিনার ভারতে থাকার সময়ে আরও বাড়তে পারে। কারণ ব্রিটেন থেকে এখনও পর্যন্ত কোনও সবুজ সংকেত আসেনি। এর আগেত ১৯৭৫ সালে হাসিনা ভারতে আশ্রয় নিয়েছিলেন। সেই সময় বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমন হত্যার পরে তাঁকে ও তাঁর বোনকে ভারতে আনা হয়েছিল। সেই সময় তাঁরা কিছুদিন বার্লিনেও আত্মগোপন করেছিলেন। সেই সময়প্রায় ৬ বছর হাসিনা ভারতে ছিলেন। তাঁকে সুরক্ষা দিয়েছিল ইন্দিরা গান্ধীর সরকার। যদিও হাসিনা ঘনিষ্টদের একটা অংশ মনে করেছে ব্রিটেনের থেকেও ভারত হাসিনার কাছে অনেক বেশি নিরাপদ।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!

Latest Videos

‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র