'দেশের ঐতিহ্য নিয়ে কংগ্রেসের এত ঘৃণা কেন?' সেঙ্গোল ইস্যুতে কংগ্রেসকে নিশানা অমিত শাহের

টুইট করে অমিত শাহ বলেন, কেন কংগ্রেস পার্টি ভারতীয় ঐতিহ্য ও সংস্কৃতিকে এতটা ঘৃণা করে? কংগ্রেসের সমালোচনা করেন তিনি।

 

Saborni Mitra | Published : May 26, 2023 11:22 AM IST

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নিশানায় আবারও কংগ্রেস। নতুন সংসদ ভবনে স্পিকারের চেয়ারের কাছে বসানো আনুষ্ঠানিক রাজদণ্ড সেঙ্গোলকে নিয়ে কংগ্রেসের মন্তব্যের তীব্র সমালোচনা করেন তিনি। বলেন, কংগ্রেসকে এবার তাদের আচরণ নিয়ে চিন্তাভাবনা করতে হবে। কংগ্রেসের দাবি সেঙ্গোলের প্রতীক হওয়ার কোনও প্রমাণ নেই। কেন্দ্রীয় সরকারের দাবি সেঙ্গোল হল ব্রিটিশ ক্ষমতা হস্তান্তরের প্রতীক। পাল্টা কংগ্রেসের দাবি লর্ড মাউন্টব্যাটেন, সি রাজা গোপালাচারি ও জওহরলাল নেহেরুর হাতে এটি ক্ষমতা হস্তান্তরের প্রতীক হিসেবে তুলে দিয়েছিলেন। যদিও কংগ্রেস বলছে এর কোনও ঐতিহাতিক ভিত্তি নেই। কংগ্রসের এই মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন অমিত শাহ।

টুইট করে অমিত শাহ বলেন, 'কেন কংগ্রেস পার্টি ভারতীয় ঐতিহ্য ও সংস্কৃতিকে এতটা ঘৃণা করে? ভারতের স্বাধীনতার প্রতীক হিসেবে তামিলনাড়ুর একটি পবিত্র শৈব মঠ পণ্ডিত নেহেরুকে একটি পবিত্র সেঙ্গোল উপহার দিয়েছিল। কিন্তু তা সরিয়ে দেওয়া হয়েছিল জাদুঘর থেকে।' তিনি আরও বলেন, কংগ্রেস আরও একটি লজ্জাজনক কাজ করেছে। তিনি বলেন তিরুভাদুথুরাই অধিনাম, একটি পবিত্র শৈব মঠ, তারা নিজেরাই স্বাধীনতার সময় সেঙ্গোলের গুরুত্ব সম্পর্কে কথা বলেছিল। পাল্টা কংগ্রেস জানিয়েছে, ইতিহাসে অধিনামের কোনও ভিত্তি নেই।

কংগ্রেস নেতা জয়রাম রমেশ শুক্রবার জানিয়েছে, লর্ড মাউন্টব্যাটন, সি রাজাগোপালাচারি ও জওহরলাল নেহেরুর হাতে সেঙ্গোল তুলে দিয়েছিলেন ব্রিটিশদের ক্ষমতা হস্তান্তরের প্রতীক হিসেবে তার কোনও ঐতিহাসিক ভিত্তি নেই। অন্যদিকে রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন সংসদভবনের উদ্বোধন করবেন । তারপরই লোকসভার স্পিকারের চেয়ারের কাছে সেঙ্গোলটি স্থাপন করা হবে। কংগ্রেস-সহ ১৯টি রাজনৈতিক দল এই অনুষ্ঠান বয়কট করছে।

অন্যদিকে মোদী সরকারের ৯ বছর উপলক্ষ্যে কংগ্রেস প্রধান রাহুল গান্ধী ভাতর জোড়ো যাত্রার সময় ৯টি প্রশ্ন তুলেছিলেন, সেই প্রশ্ন গুলিই এদিন কংগ্রেস নেতা জয়রাম রমেশ দলের বৈঠকে সাংবাধিক সম্মেলনে তুলে ধরেন। তাঁর সঙ্গে ছিলেন কংগ্রেস নেতা পবন খেরা ও সুপ্রিয়া শ্রীনি। কংগ্রেস নেতারা '৯ বছর ৯টি প্রশ্ন' নামে একটি পুস্তিকাও প্রকাশ করেন। কংগ্রেস নেতাদের কথায় মোদী ৯ বছর আগে এই দিনে প্রধানমন্ত্রী হয়ে দিল্লির মসনদ দখল করেছিলেন। বিজেপি যখন মোদী সরকারের ৯ পালন ব্যস্ত তখন কংগ্রেস ৯টি প্রশ্ন তুলে কংগ্রেসকে বিব্রত করার চেষ্টা করছে। কারণ কংগ্রেস নেতারা বলেছেন, তাঁর চান এই ৯টি প্রশ্নের উত্তর দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নীরবতা ভাঙুন।

Read more Articles on
Share this article
click me!