সন্তানের জন্মের পরও মাতৃত্বকালীন ছুটি মহিলাদের অধিকার, সাফ জানিয়ে দিল হাইকোর্ট, বিস্তারিত জানুন

সন্তানের জন্মের পর মাতৃত্বকালীন ছুটি নিয়ে সমানে টাগ-অফ ওয়ার চলে। নানাভাবে চেষ্টা করা হয় যাতে মহিলারা মাতৃত্বকালীন ছুটি না নিতে পারে। কাজের বাহানা তুলে অধিকাংশ সংস্থাই এক অসাধু উপায় অবলম্বন করে থাকে।

Web Desk - ANB | Published : Mar 19, 2023 4:20 AM IST / Updated: Mar 19 2023, 10:01 AM IST

মাতৃত্বকালীন ছুটিতে কোনওভাবেই হাত দিতে পারবে না সংস্থার ঊর্ধ্বতন কর্তৃপক্ষ। এক গুরুত্বপূর্ণ মামলায় এই কথা ফের একবার স্মরণ করিয়ে দিল হাইকোর্ট। সেই সঙ্গে আদালত সাফ জানিয়েছে, সন্তানের জন্মের পরও মাতৃত্বকালীন ছুটি নেওয়া যে কোনও মহিলা কর্মীর অধিকার। সন্তানের জন্মের পরও যদি কোনও মহিলা কর্মী মাতৃত্বকালীন ছুটি নিতে চান সেক্ষেত্রে তা প্রত্যাখান করা হয়। আদালতের সাফ জবাব মাতৃত্বকালীন ছুটিকে কোনওভাবেই সন্তানের দেখভালের জন্য যে ছুটি বা ইংরাজিতে বললে চাইল্ড কেয়ার লিভ-তার সঙ্গে এক আসনে বসানো যাবে না।

ইলাহাবাদ হাইকোর্টে চলা এক মামলার প্রেক্ষিতে এই রায় সামনে এসেছে। যা আরও একবার প্রমাণ করল যে চাইল্ড কেয়ার লিভ-এর সঙ্গে সঙ্গে মাতৃত্বকালীন ছুটিও যে কোনও মহিলা কর্মীর অধিকার। চাইল্ড কেয়ার লিভ-এর সুবিধা সমস্ত সরকারি বা বেসরকারি সংস্থা ঘোষণা করলেও, বাস্তবে এই ছুটি নেওয়া নিয়েও মহিলা কর্মীদের প্রায়শই হেনস্থার মুখে পড়তে হয়। কাজের আছিলা বা এই মুহূর্তে ছুটি সম্ভব নয় বলে অধিকাংশ ক্ষেত্রেই মহিলা কর্মীদের এই ধরনের ছুটি-র সুবিধাকে প্রত্যাখান করার একটা চল রয়েছে। ইলাহাবাদ হাইকোর্টের স্পষ্ট নির্দেশে এটা ফের একবার প্রমাণিত হল যে চাইল্ড কেয়ার লিভ-এর যেম আইনি বৈধতা রয়েছে এবং যে কোনও সংস্থা এই ধরনের লিভ দেওয়ার জন্য বাধ্য থাকবে, আর সেই সঙ্গে মাতৃত্বকালীন ছুটিও দিতে বাধ্য থাকবে সংস্থা।

ইলাহাবাদ হাইকোর্টের স্পষ্ট নির্দেশ যে চাইল্ড কেয়ার লিভ-এর সুবিধা এবং মাতৃত্বকালীন ছুটির সুবিধাকে গুলিয়ে ফেললে হবে না। দুই ছুটির ভিন্ন ভিন্ন সুবিধা রয়েছে। তাই সন্তান জন্মের পর মহিলা কর্মী চাইল্ড কেয়ার লিভ-তো পাচ্ছেন-ই, তাহলে আবার মাতৃত্বকালীন ছুটি-র জন্য আবেদন কেন। এই ধরনের মানসিকতাকে পরিত্যাগ করার কথা বলেছে ইলাহাবাদ হাইকোর্ট। আর সেই কারণেই সন্তান জন্মের পরও মহিলা কর্মীর মাতৃত্বকালীন ছুটি-র আবেদনকে আইনি বৈধতাও দিয়েছে আদালত।

উত্তরপ্রদেশের ইথা-র এক স্কুল শিক্ষিকা সরোজ কুমারির মাতৃত্বকালীন ছুটি নিয়ে মামলা করেছিলেন ইলাহাবাদ হাইকোর্টে। সেই মামলার শুনানিতে আদালতের বিচারপতি আশুতোষ শ্রীবাস্তব এই নির্দেশ দেন। মামলায় দেওয়া সরোজের বয়ান থেকে জানা গিয়েছে যে মাতৃত্বকালীন ছুটির জন্য ইথা-র বেসিক এডুকেশন অফিসারের কাছে আবেদন করেছিলেন তিনি। কিন্তু, ২০২২ সালের ১৪ নভেম্বর সেই আবেদন খারিজ করে দিয়েছিলেন সেই অফিসার। আবেদনের খারিজের কারণে ওই অফিসার লিখেও দেন যে সন্তানের জন্ম হয়ে গিয়েছে। তাই এক্ষেত্রে চাইল্ড কেয়ার লিভ নিতে পারেন সরোজ। এর জন্য মাতৃত্বকালীন ছুটির আবেদন গ্রাহ্য হবে না। অফিসারের এই ছুটি প্রত্যাখানকে চ্যালেঞ্জ করে আদালতে যান সরোজ। আর দুই পক্ষের বয়ান শোনার পর আদালতও জানিয়ে দেয় যে সন্তান জন্মের পর মহিলা কর্মী মাতৃত্বকালীন ছুটি পাওয়ার অধিকারী। চাইল্ড কেয়ার লিভ-এর সঙ্গে এই ছুটির সুবিধাকে এক করে ফেললে হবে না।

আরও পড়ুন- 
মহিলা সহকর্মীদের পাশে দাঁড়ান, তাদের প্রয়োজনে সব সময় হাজির থাকেন এই চার রাশির ছেলেরা 
বন্দে ভাতর এক্সপ্রেসে প্রথম মহিলা চালক, চেনেন কি লোকো পাইলট সুরেখা যাদবকে? 
সালহুতুনু ক্রুসের ইতিহাস তৈরি, নাগাল্যান্ডের প্রথম মহিলা মন্ত্রী হিসেবে শপথ এই কোটিপতির 

Share this article
click me!