বন্ধুত্বের পাইপলাইন উদ্বোধন নরেন্দ্র মোদী শেখ হাসিনার, ভারত থেকে ডিজেল যাবে বাংলাদেশে

প্রধানমন্ত্রী এদিন ভারত ও বাংলাদেশের পারস্পরিক সম্পর্কের কথাও উল্লেখ করেন। বলেন, বর্তমানে দুই দেশের মধ্যে সম্পর্ক দৃঢ়় করার জন্য পরিবহন, শক্তি, বিদ্যুৎ গ্রিড ব্যবস্থা কার্যকর করা হচ্ছে।

Web Desk - ANB | Published : Mar 18, 2023 3:27 PM IST

বিদ্যুতের পর এবার ডিজেল- ভারত-বাংলাদেশের সম্পর্ক আরও শক্তিশালী করতে শনিবার দুই দেশের মধ্যে পাইপলাইনের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার থেকে ভারত থেকে বাংলাদেশে পৌঁছে যাবে পরিশোধিতা ডিজেল। এই প্রকল্পের প্রস্তাবিত খরচ ধরা হয়েছিল ৩৭৭ কোটি টাকা। যারমধ্যে শুধুমাত্র বাংলাদেশের দিকেই পাইপলাইনের জন্য খরচ হয়েছে ২৮৫ কোটি টাকা। উত্তর বাংলাদেশের ৭টি জেলায় ভারত থেকে যাবে ডিজেল। পাইপলাইনের উদ্বোধন করে শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, গত কয়েক বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের ক্রমিক অগ্রগতি গয়েছে। বাংলাদেশের সেই উন্নয়নযাত্রার শরিক হতে পেরে ভারতবাসীও গর্বিত। এদিন প্রধানমন্ত্রী শেখ মুজিবর রহমনেক প্রসঙ্গও উত্থাপন করেন। তিনি বলেন বঙ্গবন্ধু সোনার বাংলা তৈরির স্বপ্ন দেখতেন। তাঁর স্বপ্ন বাস্তবায়িত করার জন্যই এই প্রকল্পের সূচনা করা হয়েছিল।

প্রধানমন্ত্রী এদিন ভারত ও বাংলাদেশের পারস্পরিক সম্পর্কের কথাও উল্লেখ করেন। বলেন, বর্তমানে দুই দেশের মধ্যে সম্পর্ক দৃঢ়় করার জন্য পরিবহন, শক্তি, বিদ্যুৎ গ্রিড ব্যবস্থা কার্যকর করা হচ্ছে। তিনি মনে করিয়ে দিয়েছেন কোভিড সংক্রমণের সময়ও রেলপথে অক্সিজেন ও অন্যান্য প্রয়োজনীয় জিনিস সরবরাহ করেছিল। তিনি আরও বলেছেন জ্বালানিখাতে দুই দেশের মধ্যে সম্পর্ক অত্যান্ত সফল। আগেই ভারত বাংলাদেশ ১১০০ মেগাওয়াটের বেশি বিদ্যুৎ সরবরাহ করছে।

১৩১.৫ কিলোমিটার দীর্ঘ পাইপলাইন বসান হয়েথে অসমের নুমলিগড় থেকে বাংলাদেশ পর্যন্ত। বছরে ১ মিলিয়ন টন ডিজেল সাপ্লাইনের লক্ষ্যামাত্র নিয়েছে দুই দেশ। পাইপলাইনের মাধ্যমে ডিজেল সরবরাহ শুধুমাত্র যে পরিবহণ খরচ কমাচ্ছে তা নয়, বরং দুই দেশের মধ্যে কার্বন নিঃসরণও কমিয়ে দেবে। এদিন পাইপলাইন চালু করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, অনেক উন্নয়নশীল দেশই সার ও জ্বালানি রফতানি করছে। দুই দেশের মধ্যে হাইড্রোকার্বন সহযোগিতা পুরো মূল্য শৃঙ্খল জুড়ে রয়েছে - উজানের তেল ও গ্যাস অনুসন্ধান থেকে মধ্যধারার পরিবহন এবং ডাউনস্ট্রিম পর্যন্ত। "এই পাইপলাইন এই সহযোগিতাকে আরও জোরদার করবে," তিনি বলেন।

এই পাইপলাইন প্রকল্প ২০১৮ সালে শুরু হয়। দুই প্রতিবেশী দেশের মধ্যে আন্তঃসীমান্ত শক্তি হিসেবেই এই পাইপলাইন তৈরি করা হয়েছে। সেই সময়ও দুই দেশের প্রধাননমন্ত্রী পাইপলাইনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন।

আরও পড়ুনঃ

First Solar Lunar eclipse:মাত্র ১৫ দিনের ব্যবধানে চন্দ্র ও সূর্যগ্রহণ, জানুন গ্রহণে আর্থিক সংকট মুক্তির উপায়

তৃণমূলের মহুয়ার নিশানায় রাহুলকে আক্রামণ করা বিজেপির নিশিকান্ত দুবে, শিক্ষাগত যোগ্যতা নিয়ে কটাক্ষ টুইট সাংসদের

৭ রাজ্যে স্থাপন করা হবে 'পিএম মিত্র মেগা টেক্সটাইল পার্ক':মোদী, রইল প্রকল্পের বিস্তারিত তথ্য

Share this article
click me!