অবশেষে রাজধানীতে ধর্না তুলে নিলেন ভারতীয় কুস্তিগিররা, ব্রিজভূষণ সিং-কে পদত্যাগের নির্দেশ ক্রীড়ামন্ত্রীর

শুক্রবার রাতে ভারতের ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর সাংবাদিকদের জানিয়ে দেন কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ সিং-এর বিরুদ্ধে তদন্তের জন্য শনিবার একটি তদারকি কমিটি ঘোষণা করা হবে।

Web Desk - ANB | Published : Jan 21, 2023 2:17 AM IST

বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিং ভারতের জাতীয় কুস্তি সংস্থার সভাপতি থাকাকালীন দেশের মহিলা কুস্তিগিরদের যৌন হেনস্থার স্বীকার হতে হচ্ছে বলে গুরুতর অভিযোগ তুলেছিলেন ভারতের বিশ্বজয়ী কুস্তিগিররা। মহিলা কুস্তিগিরদের পাশে এসে দাঁড়িয়েছেন পুরুষরাও। নয়াদিল্লির যন্তর মন্তরে এক টানা ধর্না চালিয়ে যাচ্ছিলেন তাঁরা। সেই ধর্নায় এবার ইতি টানলেন স্বয়ং দেশের ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর।

জাতীয় কুস্তিগিরদের সঙ্গে পরপর দু’দিন বৈঠক করেন ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। দু’দিন ধরেই বৈঠক চলে দীর্ঘক্ষণ ধরে। বৃহস্পতিবার রাতের বৈঠকে কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিং-কে পদত্যাগের জন্য ২৪ ঘণ্টা সময় দিয়ে দেওয়ার পরেও প্রতিবাদে অনড় থাকেন কুস্তিগিররা। সরগরম পরিস্থিতিতে শুক্রবার রাতেও ফের বজরং পুনিয়া, সাক্ষী মালিক, ভিনেশ ফোগাটরা অনুরাগ ঠাকুরের সঙ্গে বৈঠকে বসেন। সেই বৈঠক শেষ হয় শুক্রবার মধ্যরাতে। বৈঠকের পর ক্রীড়ামন্ত্রী সাংবাদিকদের উদ্দেশে জানান, আপাতত এই সমস্যার সুরাহা করা গেছে। প্রতিবাদরত কুস্তিগিরদের পক্ষ থেকেও জানানো হয় যে, তাঁরা যন্তর মন্তর থেকে নিজেদের অবস্থান তুলে নেবেন।

ভারতীয় রেসলিং ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ আনা হয় খেলোয়াড়দের পক্ষ থেকে। বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদকজয়ী কুস্তিগির ভিনেশ ফোগাটের অভিযোগ, লখনউয়ে জাতীয় শিবিরে মহিলা কুস্তিগিরদের নিয়মিত যৌন হেনস্থা করতেন কোচেরা। এমনকি, ব্রিজভূষণের ভয় দেখিয়ে জোর করে কুস্তিগিরদের সঙ্গে ঘনিষ্ঠ হওয়ারও চেষ্টা করতেন তাঁরা। কিন্তু, ব্রিজভূষণ এই সব অভিযোগকেই ‘ভিত্তিহীন’ বলে উড়িয়ে দিয়েছেন। ‘অপরাধী’ তকমা নিয়ে কিছুতেই পদত্যাগ করবেন না বলে জানিয়েও দিয়েছিলেন তিনি। নিজেকে নির্দোষ প্রমাণ করার জন্য প্রয়োজন হলে পুলিশ কিংবা সিবিআইয়ের মুখোমুখি হতেও তৈরি আছেন বলে সংবাদমাধ্যমের কাছে স্বীকার করেছিলেন বিজেপি সাংসদ। "আমার বিরুদ্ধে যদি দোষ প্রমাণিত হয় তবে আমি ফাঁসিতেও ঝুলতে রাজি আছি,” এও জানিয়েছিলেন রেসলিং ফেডারেশনের সভাপতি।

শুক্রবার রাতে কুস্তিগিরদের সঙ্গে বৈঠকের পর ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, আপাতত ৪ সপ্তাহের জন্য ব্রিজভূষণ শরণ সিংকে নিজের পদ থেকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এই ৪ সপ্তাহ সময়ের মধ্যে, শনিবার একটি তদারকি কমিটি ঘোষণা করা হবে। এই কমিটি ব্রিজভূষণ সিংয়ের বিরুদ্ধে আনা যৌন হয়রানি এবং আর্থিক অনৈতিকতার অভিযোগগুলির তদন্ত করবে। এই কমিটিই কুস্তি ফেডারেশনের দৈনন্দিন বিষয়গুলিও পরিচালনা করবে। সূত্রের খবর, এই প্যানেলে সম্ভবত তিনজন বিশিষ্ট প্রাক্তন ক্রীড়াবিদ থাকবেন, তাঁদের মধ্যে দুজন মহিলা ক্রীড়াবিদ থাকবেন।

আরও পড়ুন-
শনিবার কত বাড়ল জ্বালানির মূল্য? জেনে নিন আজ প্রত্যেক রাজ্যের দরদাম
কুস্তিগিরদের যৌন হেনস্থার অভিযোগে ব্রিজভূষণ সিংকে পদত্যাগের নির্দেশ দিল বিজেপি, ‘অপরাধী তকমা নিয়ে যাবো না’, জানালেন সাংসদ

Share this article
click me!