২০২৪ লোকসভা ভোটের দামামা, বিজেপির টার্গেট সেট করে দিলেন যোগী

আদিত্যনাথ বিজেপির একদিনের রাজ্য কার্যনির্বাহী সভায় কর্মীদের আরও বলেন যে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের পরিকল্পনার সঠিক বাস্তবায়ন এবং কোভিড -১৯য়ের সময় সরকার যে কাজ করেছে তা বিজেপিকে সম্প্রতি সমাপ্ত বিধানসভা নির্বাচনে "ভাল ফলাফল" নিশ্চিত করতে সহায়তা করেছে। 

Parna Sengupta | Published : May 29, 2022 12:12 PM IST

রাজ্য বিধানসভা নির্বাচনে জয়ী হওয়ার পর, আত্মবিশ্বাসী উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এবার তাঁর নজরে ২০২৪ সালের লোকসভা নির্বাচন। রবিবার অর্থাৎ ২৯শে মে ভারতীয় জনতা পার্টি কর্মীদের সম্বোধন করে, বিজেপির টার্গেট সেট করে দিলেন মুখ্যমন্ত্রী। তাদের ২০২৪ সালের সাধারণ নির্বাচনের জন্য প্রস্তুতি শুরু করার নির্দেশ দিয়েছেন। সেইসঙ্গে উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে ৭৫টি আসন পাওয়ার লক্ষ্য নির্ধারণ করার নির্দেশ দিয়েছেন। 

যোগীর ভাষায় "আমাদের এখন থেকে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য মাঠ প্রস্তুত করতে হবে। আমাদের ৭৫টি আসন জয়ের লক্ষ্য নিয়ে এগিয়ে যাওয়া উচিত"। আদিত্যনাথ বিজেপির একদিনের রাজ্য কার্যনির্বাহী সভায় কর্মীদের আরও বলেন যে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের পরিকল্পনার সঠিক বাস্তবায়ন এবং কোভিড -১৯য়ের সময় সরকার যে কাজ করেছে তা বিজেপিকে সম্প্রতি সমাপ্ত বিধানসভা নির্বাচনে "ভাল ফলাফল" নিশ্চিত করতে সহায়তা করেছে।

উত্তরপ্রেদশের মুখ্যমন্ত্রী বলেন "২০২৪ সালের সাধারণ নির্বাচনে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে, আমাদের উত্তর প্রদেশে ৭৫টি আসন জয়ের লক্ষ্য নিয়ে এগিয়ে যেতে হবে"। উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচনের পর প্রথম রাজ্য কার্যনির্বাহী দলের বৈঠকে মুখ্যমন্ত্রী এই মন্তব্য করেন। উল্লেখ্য ২০১৯ সালের সাধারণ নির্বাচনে, বিজেপি উত্তর প্রদেশে ৬২টি লোকসভা আসন জিতেছিল এবং তার সহযোগী আপনা দল (এস) দুটি আসন লাভ করেছিল।

সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের ৮ বছর উদযাপনের প্রস্তুতি নিয়ে আলোচনা করার জন্য এই বৈঠকটি অনুষ্ঠিত হয়েছিল, যেখানে আসন্ন লোকসভা উপনির্বাচন, রাজ্যসভা দ্বিবার্ষিক নির্বাচন এবং বিধান পরিষদ নির্বাচনের কৌশলও তৈরি হয়েছিল। উপস্থিত ছিলেন উপমুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য, রাজ্য সভাপতি ব্রজেশ পাঠক,  মন্ত্রী স্বাধীন দেব সিং, উত্তর প্রদেশের রাজ্য সাধারণ সম্পাদক সুনীল বনসাল, এবং বিজেপির জাতীয় সহ-সভাপতি রাধা মোহন সিং সহ প্রায় ৬০০ বিজেপি কর্মকর্তা বৈঠকে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০২২ সালের বিধানসভা নির্বাচনে ২৭৩টি আসনে জয়ী হয়ে উত্তর প্রদেশে যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন বিজেপি সরকার আবার ক্ষমতায় এসেছে। এবারের ভোটে উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথই ছিলেন বিজেপি-র মুখ, নরেন্দ্র মোদী নন। সেটা অনেক আগেই পরিষ্কার হয়ে গিয়েছিল। তাকে সামনে রেখেই লড়াইয়ের ময়দানে নামে গেরুয়া শিবির। আর অনিবার্যভাবে যোগী প্রচারপর্বে হিন্দুত্বের প্রসঙ্গ তুলেছেন। সেই ফাটকা সাফল্য পেয়েছে। যদিও যোগী বিভাজনের চেষ্টা করেছেন বলেও সাফ দাবি রাজনৈতিক বিশেষজ্ঞ মহলের একটা বড় অংশের।

Read more Articles on
Share this article
click me!