স্বাভাবিক সময়ের তিন দিন আগেই কেরলে ঢুকল বর্ষা, বঙ্গে কবে?

তিনদিন আগে রবিবার সকালেই দেশে বর্ষার আগমন। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ভারতের চাষআবাদের ভিত। এর উপরেই নির্ভর করে কৃষক তথা দেশের খাদ্য ভাণ্ডারের সমৃদ্ধি ৷

Parna Sengupta | Published : May 29, 2022 9:56 AM IST

নির্ধারিত সময়ের তিন দিন আগেই কেরলে ঢুকল বর্ষা। দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু কেরলে রবিবার প্রবেশ করেছে বলে জানা গিয়েছে। দেশের প্রায় ৭০ শতাংশ বৃষ্টিপাত আসে এই বর্ষার মরসুমের হাত ধরে।  পয়লা জুন মৌসুমী বায়ুর প্রবেশের পূর্বাভাস দিয়েছিল আইএমডি। তার তিনদিন আগে রবিবার সকালেই দেশে বর্ষার আগমন। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ভারতের চাষআবাদের ভিত। এর উপরেই নির্ভর করে কৃষক তথা দেশের খাদ্য ভাণ্ডারের সমৃদ্ধি ৷ তাই সময়ের আগে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর আগমন চাষিদের জন্য আনন্দের ও স্বস্তির।

IMD-এর মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন "দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু কেরলের উপরে ৩০শে মে রবিবার প্রবেশ করেছে। পয়লা জুন শুরু হওয়ার স্বাভাবিক তারিখের আগেই প্রবেশ করেছে।" দক্ষিণ-পশ্চিম বর্ষাকে ভারতের কৃষিভিত্তিক অর্থনীতির লাইফলাইন বলে মনে করা হয়। দক্ষিণ-পশ্চিম বর্ষা শুরু হওয়ার খবর কেরল সহ সারা দেশে কৃষি বিষয়ক মানুষদের জন্য সবচেয়ে প্রতীক্ষিত খবর। শেয়ার বাজারসহ দেশীয় অর্থনীতিতে এর বড় প্রভাব রয়েছে।

আইএমডির পূর্ববর্তী বার্তা অনুযায়ী, দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু ২৭শে মে প্রবেশ করার ছিল। পরে সেই তারিখ বদলে পয়লা জুন করা হয়।   পরিস্থিতি "অনুকূল" হওয়ায় অবশেষে রবিবার বর্ষার সূচনা ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছে মৌসম বিভাগ। 

এদিকে, শনিবার আইএমডি জানিয়েছে যে উত্তর-পশ্চিম ভারতের সমভূমি এবং মধ্য ভারতের বড় অংশে সর্বোচ্চ তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে। আগামী তিন দিনের মধ্যে উত্তর-পশ্চিম ভারতের বেশিরভাগ অংশে সর্বোচ্চ তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস দ্বারা ধীরে ধীরে বৃদ্ধির খুব সম্ভাবনা রয়েছে এবং পরবর্তী দুই দিনের মধ্যে মধ্য ভারতের বেশিরভাগ অংশে সর্বোচ্চ তাপমাত্রা দুই ও তিন ডিগ্রি সেলসিয়াস ধীরে ধীরে বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া বিভাগ তার বুলেটিনে বলেছে।

হাওয়া অফিস জানিয়েছে, কেরল উপকূলবর্তী এলাকায় প্রবেশ করতে চলেছে মৌসমী বায়ু। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে জুনের শেষে কিংবা জুলাইয়ের শুরুতে বর্ষা প্রবেশ করতে পারে। তবে এবিষয়ে হাওয়া অফিস কিছু জানায়নি। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ২৯ তারিখ অবধি ঝড়-বৃষ্টি হতে পারে বাংলায়।

শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়ার্স।এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়ার্স। সকাল থেকে সেই সঙ্গে রোজের তেজ।  ভ্যাপসা গরমে নাজহাল মানুষ। আগামী পাঁচ দিনের মধ্যে দেশে কোনো উল্লেখযোগ্য তাপপ্রবাহের পরিস্থিতি খুব বেশি হওয়ার সম্ভাবনা নেই, বলে আইএমডি যোগ করেছে। দক্ষিণ উপদ্বীপীয় অঞ্চল ইতিমধ্যেই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুকে স্বাগত জানাতে কাউন্টডাউন মোডে রয়েছে যখন পূর্ব এবং উত্তর-পূর্ব ভারতেও বৃষ্টিপাত হচ্ছে।

Share this article
click me!