বিমান হামলায় তছনছ তালিবান ঘাঁটি, এয়ারস্ট্রাইকের ভিডিও শেয়ার করল আফগানিস্তান সরকার

বিমান হামলায় তালিবানজঙ্গিদের ঘাঁটি গুড়িয়ে দিল আফগানিস্তান। মৃত্যু হয়েছে প্রায় ২৫০ তালিবান। 

Asianet News Bangla | Published : Aug 1, 2021 9:59 AM IST

আফগানিস্তানের তালিবানদের দমাতে এবার আরও কঠিন পদক্ষেপ নিল আফগানিস্তান সরকার। প্রতিরক্ষা মন্ত্রকের একটি টুইট বার্তা তেমনি ইঙ্গিত দিচ্ছে। আফগান প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানান হয়েছে তালিবানদের একটি গুরুত্বঘাঁটি গুঁড়িয়ে দেওয়া হয়েছে। সরকার বিমান হামলার মাধ্যমেই তালিবানদের ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছে। শুধু বার্তা নয়। একই সঙ্গে আফগান বিমান বাহিনীর তোলা এয়ারস্ট্রাইকের ভিডিও দেওয়া হয়েছে। 

আফগানিস্তান প্রতিরক্ষা মন্ত্রতের পক্ষ থেকে বলা হয়েছে কান্দাহারের ঝেরাই জেলায় তালিবানদের ঘাঁটি লক্ষ্য করে হামলা চালান হয়েছ। সেই হামলায় ১০ জন তালিবান জঙ্গির মৃত্যু হয়েছে। গতকাল এই হামলা চালান হয়ে বলেও জানান হয়েছে। আফগান সরকারের পক্ষ থেকে জানান হয়েছে, ২৪ ঘণ্টায় তালিবানদের রুখতে একাধিক কড়া পদক্ষেপ নিয়েছে আফগান সরকার। তালিবানদের ওপর হামলার ঘটনায় এখন প্রায় ২৫০ জন জঙ্গি নিহত হয়েছে। শতাধিক তালিবান আহত হয়েছে। 

যদ্ধবিধ্বস্ত আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নেওয়ার পরই তালিবানরা পূর্ণ উদ্যোগে আফগানিস্তানের দখল নিতে অগ্রসর হয়েছে। দেশটির গ্রামাঞ্চালে শক্তিশালী ঘাঁটিও তৈরি করেছে। আফগানিস্তানের উত্তর দিকে অধিকাংশ এলাকাই তালিবানদের দখলে রয়েছে। এই অবস্থায় তালিবান দখল মুক্ত করতে শনিবার রাতে আফগান সরকার দেশের বৃহত্তম শহর কান্দাহার তালিবানদের দখল মুক্ত করতে পরপর তিনটি রকেট নিক্ষেপ করে। তাতেই কিছুটা হলেও বিপর্যস্ত হয়ে পড়ে তালিবানরা। 

'মিজোরামে যাবেন না', এই আবেদনের পরে আরও কড়া পদক্ষেপ অসম সরকারের

১৪টি চুরি হওয়া প্রাচীন ভাষ্কর্য উদ্ধার, ২২ কোটি টাকার নিদর্শন বিদেশ থেকে দ্রুত ফিরবে ভারতে

হুড়মুড়িয়ে ভেঙে গেল একটি গোটা রাস্তা, হিমাচলের ভূমিধসের ভাইরাল হওয়া ভিডিওটি দেখুন

একটি সূত্র বলছে যে জায়গায় হামলা চালান হয়েছে, সেখানে তালিবানদের দখলে ছিল একটি বিমানবন্দর। এই এলাকা থেকে তালিবানরা প্রয়োজনীয় রসদ সংগ্রহ করতে পারত। এই এলাকাকে কেন্দ্র করে  পাশাপাশি হেলমান্দ প্রদেশের লস্করগত-সহ আরও দুটি এলাকা দখল করতে শুরু করেছিল। তাই তালিবানদের এই ঘাঁটি গুঁড়িয়ে দেওয়াকে আফগান সরকার রীতিমত বড় সাফল্য হিসেবেই দেখছে। 

সম্প্রতি আফগান মন্ত্রীরাও তালিবানদের একাধিকবার সতর্ক করেছে। আলোচনায় বসার ডাকও দিয়েছে। পাশাপাশি তালিবানদের সহযোগিতা করার অভিযোগ তুলে পাকিস্তানের বিরুদ্ধেও সরব হয়েছে। অবস্থায় তালিবানরা কিছুতেই রণংদেহী মনোভাব ছাড়তে নারাজ। আফগানিস্তান দখলের পরিকল্পনা থেকে একচুলও সরতে নারাজ। মার্কিন ও মিত্র বাহিনীর সেনা অপসারণের পর থেকেই তালিবানতা একের পর এক এলাকা দখল করতে শুরু করেছে। যা রীতিমত সমস্যায় ফেলেছিল আফগান সরকারকে। এই অবস্থায় দেওয়া পিঠ ঠেকে যাওয়ার পর কিছুটা হলেও তালিবানদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করল আফগান সরকার। তেমনই মনে করছে বিশেষজ্ঞরা।


 

Share this article
click me!