Afghanistan - দেশের দায়িত্ব নিচ্ছেন প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী জালালি, শুরু ক্ষমতা হস্তান্তর

আফগান সরকারের নতুন প্রধান হচ্ছেন প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী আলি আহমদ জালালি। শুরু হল ক্ষমতা হস্তান্তরের আলোচনা।  
 

Asianet News Bangla | Published : Aug 15, 2021 12:44 PM IST

রবিবার ভারত যখন ৭৫তম স্বাধীনতা দিবস পালন করছে, তখনই, প্রায় দুই দশক পর ফের তালিবানদের হাতে পরাধীন হল আফগানিস্তান। আগেই জানা গিয়েছিল, রাষ্টচ্রপতির পদ থেকে ইস্তফা দিচ্ছেন আশরাফ ঘানি। তালিবানদের হাতে ক্ষমতা হস্তান্তরের আগে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হচ্ছেন আলি আহমদ জালালি। তিনি এর আগে  আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে কাজ করেছেন। রবিবারই তালিবানরা রাজধানী কাবুলে প্রবেশ করেছে। জানা গিয়েছে, শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য দুই পক্ষের মধ্যে আলোচনা শুরু হয়েছে। 

আলি আহমদ জালালি জন্মসূত্রে আফগান হলেও মার্কিন শিক্ষাবিদ হিসাবেই তিনি বেশি পরিচিত। কাবুলে জন্মগ্রহণ করলেও ১৯৮৭ সাল থেকেই তিনি মার্কিন নাগরিক, থাকেন মেরিল্যান্ডে। তার আগে তিনি ছিলেন আফগান সেনাবাহিনীর প্রাক্তন কর্নেল। সোভিয়েত আক্রমণের সময় পেশোয়ারে আফগান প্রতিরোধ সদর দফতরের শীর্ষ উপদেষ্টা হিসাবে কাজ ছিলেন। ২০০৩ সলে তালিবানদের পতনের পর, জালালি আফগানিস্তানে ফিরে এসেছিলেন। সেই সময় তিনি অন্তর্বর্তীকালীন সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে নিযুক্ত হয়েছিলেন। ২০০৫ সালের সেপ্টেম্বর পর্যন্ত তিনি সেই দায়িত্ব পালন করেছিলেন। তিনি জার্মানিতে তিনি আফগান রাষ্ট্রদূত হিসাবেও কাজ করেছেন। 

আরও পড়ুন - 75th Independence Day - জঙ্গির বাবা তুললেন জাতীয় পতাকা, বড় পরিবর্তন জম্মু-কাশ্মীরে

আরও পড়ুন - সত্যিই কি ভারতের আগে স্বাধীন হয়েছিল পাকিস্তান, কেন তারা একদিন আগে এই দিনটি উদযাপন করে

আরও পড়ুন - Independence Day - চিনকে সবক শিখিয়েছিলেন, সেই ২০ জন ITBP জওয়ানরা পাচ্ছেন সাহসিকতার পুরষ্কার

আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থতির জন্য তিনি বর্তমান আফগান সরকারের নেতৃত্বের দুর্ববলতাকেই দায়ী করেছেন। অতি সম্প্রতি এক টুইটে তিনি বলেছেন, দুর্বল নেতৃত্ব, টেকসই লজিস্টিক্সের অভাব, এবং কার্যক্রমগত এবং কৌশলগত সমন্বয়ের অভাবের জন্যই তালিবানদের সঙ্গে যুদ্ধে পরাস্ত হচ্ছে আফগান সেনাবাহিনী। তাই আফগান জাতীয় প্রতিরক্ষা এবং নিরাপত্তা বাহিনীর দৃঢ়তা তালিবান যোদ্ধাদের অগ্রগতির মুকে অতি দ্রুত ভেঙে পড়ছে। ওই টুইটে তিনি একটি পুরানো সামরিক প্রবাদও উল্লেখ করেছিলেন - 'যারা ভালভাবে শাসন করেছিল তাদের অস্ত্র ছিল না; যারা ভালভাবে সশস্ত্র ছিল তারা যুদ্ধের রেখা আঁকেনি; যারা যুদ্ধের রেখা ভালভাবে এঁকেছিল তারা যুদ্ধ করেনি; যারা ভালভাবে যুদ্ধ করেছে তারা হারেনি; যারা ভালভাবে হেরেছে তারা বিনষ্ট হয়নি'।
 

Share this article
click me!