Asianet News BanglaAsianet News Bangla

Independence Day - চিনকে সবক শিখিয়েছিলেন, সেই ২০ জন ITBP জওয়ানরা পাচ্ছেন সাহসিকতার পুরষ্কার

চিনা সেনার চোখে চোখ রেখে লড়েছিলেন পূর্ব লাদাখে।  ৭৫তম স্বাধীনতা দিবসে ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ বাহিনীর সেই ২০ জন পাচ্ছেন বীরত্বের জন্য পুলিশ পদক।
 

Independence Day - 20 ITBP Personnel to get bravery medals for fighting back china in Ladakh ALB
Author
Kolkata, First Published Aug 14, 2021, 3:29 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রবিবার, ৭৫তম স্বাধীনতা দিবসে বীরত্বের জন্য পুলিশ পদক বা প্রেসিডেন্টস পুলিশ মেডাল ফর গ্যালান্ট্রি (PPMG) পাচ্ছেন ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ বাহিনী বা আইটিবিপি-র তেইশ জন সদস্য। এঁদের মধ্যে, ২০ জনকে ২০২০ সালে  গত বছর পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকা এবং গোগরা হটস্প্রিং এলাকায় চিনা সৈন্যের সঙ্গে মুখোমুখি লড়াই করার জন্য এই সাহসিকতার পুরস্কার দেওয়া হচ্ছে। বাকি তিনজন ছত্তিশগড়ে নকশাল বিরোধী অভিযানে সাহস, ধৈর্য এবং দৃঢ়তার পরিচয় দেওয়ার কারণে পুরষ্কৃত হচ্ছেন। 

শনিবার, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে,  সব মিলিয়ে, মোট ৬৩০ জন নিরাপত্তা বাহিনীর সদস্য সাহসিকতার জন্য পুরষ্কৃত করা হচ্ছে। এরমধ্যে জম্মু ও কাশ্মীর পুলিশের ২৫৭ জন কর্মী আছেন। প্রত্যেকেই সন্ত্রাস দমন এবং নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা-সংক্রান্ত কার্যক্রমে ব৭বিসেষ অবদান রেখেছেন। এছাড়া, জম্মু ও কাশ্মীর-সহ সারাদেশে সন্ত্রাসবাদ বিরোধী ও নকশাল বিরোধী অভিযানে যুক্ত কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনী বা সিআরপিএফ-এর ১৫২ জন কর্মী এই পদক পাচ্ছেন। আর ওড়িশা, মহারাষ্ট্র এবং ছত্তিশগড় পুলিশের যথাক্রমে ৬৭, ২৫ এবং ২০ জন করে সদস্য এই পদক পাচ্ছেন। সামগ্রিকভাবে, দেশব্যপী ১,৩২০ জন পুলিশ-কর্মী বীরত্ব, বিশেষ পরিষেবা (PPMDS) এবং মেধাবী পরিষেবা (PMMS) দানের পদক পাচ্ছেন।

আইটিবিপির মুখপাত্র বিবেক পান্ডে জানিয়েছেন, বীরত্বের জন্য ২৩টি পদক এর আগে কোনও বছর আইটিবিপি পায়নি। এইবারই আইটিবিপি বাহিনীর সর্বোচ্চ সংখ্যক সদস্য বীরত্বের জন্য পদক পাচ্ছেন। পূর্ব লাদাখে গত বছর চিনা সৈন্যদের মুখোমুখি চোখে চোখ রেখে লড়াই করে আইটিবিপির জওয়ানরা পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছিলেন। পিএলএ বাহিনীর অগ্রসর হওয়ার তীব্র প্রতিক্রিয়া জানিয়েছিলেন তাঁরা। পেশাদারি দক্ষতার সর্বোচ্চ পর্যায়ে উঠে কাঁধে কাঁধ মিলিয়ে শুধু যুদ্ধই করেননি, আহত সহযোদ্ধাদের প্রত্যেককে ফিরিয়েও এনেছিলেন। 

আরও পড়ুন - Vehicle Scrappage Policy - কী এই নীতি, এতে করে কী লাভ হবে আমার-আপনার, জানুন বিস্তারিত

আরও পড়ুন - Viral Video - পুলিশের সামনেই মুসলিম ব্যক্তিকে প্রহার, মেয়ের কান্নাতেও মন গলল না বজরং দলের

আরও পড়ুন - Kulgam Encounter - রাতভর লড়াইয়ে খতম লস্কর জঙ্গি, স্বাধীনতা দিবসের আগে বড় বিপর্যয় এড়ালো ভারত

গত বছরের মে মাসের শুরু থেকেই পূর্ব লাদাখের একাধিক জায়গায় সামরিক সংঘর্ষে জড়িয়ে পড়েছিল ভারত ও চিন। বর্তমানে অবশ্য উভয় দেশই সামরিক ও কূটনৈতিক আলোচনার মধ্য দিয়ে প্যাংগং হ্রদের উত্তর ও দক্ষিণ তীর থেকে সৈন্য ও অস্ত্রশস্ত্র প্রত্যাহার করে নিয়েছে।

Independence Day - 20 ITBP Personnel to get bravery medals for fighting back china in Ladakh ALB

Independence Day - 20 ITBP Personnel to get bravery medals for fighting back china in Ladakh ALB

Follow Us:
Download App:
  • android
  • ios