পেগাসাস আঁচ ইজরায়েলে, NSOর অফিস পরিদর্শন প্রতিরক্ষা মন্ত্রকের

NSOর অফিস পরিদর্শন করে ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রকের একটি দল। দলটি জানিয়েছে বৈধতার সঙ্গেই কাজকর্ম হচ্ছে। 

Asianet News Bangla | Published : Jul 29, 2021 1:09 PM IST

শুধু ভারত নয় পেগাসাস ইস্যুতে উত্তাল গোটা বিশ্বের বেশ কয়েকটি দেশ। ফরাসি প্রেসিডেন্টের ফোনও নাকি হ্যাক করার জন্য পেগাসাসের তালিকাভুক্ত ছিল। এমনই গুরুতর অভিযোগ উঠেছে।  বিতর্কের আঁচ পড়েছে ইজরায়েলেও। এই অবস্থায় পেগাসাস ইস্যুতে সফটওয়্য়ার প্রস্তুতকারক সংস্থা এনএসও(NSO) র একাধিক অফিস পরিদর্শন করল ইজরায়েলের সরকারি আধিকারিকরা। এনএসও মূলত সাইবার সিকিউটি ফার্ম। এনএসও একাধিক অফিস পরিদর্শন করার পর ইজরায়েলের আধিকারিকরা জানিয়েছেন সম্পূর্ণ স্বচ্ছতার সঙ্গেই কাজ করা  হয়েছে। 

মা হওয়া কঠিন কথা, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল বানরের ভিডিও ঘিরে আলোচনা নেটপাড়ায়

এনএসও এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। তাতে বলা হয়েছে ইজয়েলের প্রতিরক্ষা মন্ত্রকের আধিকারিকরা সংস্থার একাধিক অফিস পরিদর্শন করেন। সরকারি আধিকারিকদের স্বাগত জানান হয়েছিল। সংস্থাটি ইজরায়েলের সরকারি আধিকারিকদের সঙ্গে পূর্ণ সহযোগিতা করেছে। সরকার পক্ষ জানিয়েছেন সাইবার সিকিউটি ফার্মটি সম্পূর্ণ স্বচ্ছতার সঙ্গে কাজ করছে। একাধিক সংবাদ পত্রে সংস্থার কাজকর্ম নিয়ে মিথ্যা প্রতিবেদন ছাপা হয়েছে বলেও দাবি করে সংস্থাটি। পাশাপাশি জানিয়েছে, আগামী দিনে তদন্তই প্রমাণ করেছে সংস্থাটি অবৈধ কিছু করেনি। 

আফগানিস্তান ইস্যুতে ইমরান খানের 'গুগলি', তালিবানরা নাকি সাধারণ নাগরিক

এনএসও গ্রুপই স্প্যাইওয়্যার পেগাসাস বিক্রি করে। পেগাসাস ইস্যুতে একাধিক অভিযোগ ওঠার পরে মঙ্গলবার ইজরায়েল প্রতিরক্ষা মন্ত্রকের দল এনএসও-র সদর দফতর পরিদর্শন করে। পেগাসাস সফটওয়্যারের বিষয় তথ্য সংগ্রহই ছিল এই পরিদর্শনের মূল উদ্দেশ্য। এর আগেও পেগাসাস ইস্যুতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে ইজরায়েল। ১৭টি সংবাদ পত্রের রিপোর্ট মূল্যায়নের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। কারণ সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী সফটওয়্যারটির মাধ্যমে সাংবাদিক, সরকারি কর্মকর্তা, মানবাধিকার কর্মীদের স্মার্টফোনে আড়ি পাতা হচ্ছিল। ইজরায়েল জানিয়েছে এই বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব সরকারে দেখছে প্রশাসন।  

অন্যদিকে এনএসও আগেই জানিয়ে দিয়েছিল এই সফটওয়্যারটি শুধুমাত্র দেশের নিরাপত্তার জন্যই তৈরি কার হয়েছে। পেগাসাসের মাধ্যমে সন্ত্রাসবাদী কার্যকলাপের ওপর নজরদারী করতেই ব্যবহার করার কথাও জানান হয়েছে। পাশাপাশি সংস্থাটি জানিয়েছেন সরকারি গোয়েন্দা ও আইন প্রয়োগকারী সংস্থা ছাড়া আর কাউকেই এটি বিক্রি করা হয় না। এনএসও আরও জানিয়েছে তারা এমন কোনও ব্যক্তির নির্দিষ্ট পরিচয় জানে না যার বিরুদ্ধে ক্লায়েন্টরা পেগাসাস ব্যবহার করে। তবে এজাতীয় কোনও অভিযোগ পেলে সংস্থা সবকিছু খতিয়ে দেখবে। সংস্থাটি যদি মনে করে ক্লায়েন্ট পেগাসাসের অপরব্যবহার করছে তাহলে সংস্থাটি একতরফাভাবে সেটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। 

'বিহারী গুন্ডা' বলে ডেকেছেন মহুয়া মৈত্র, বিজেপি বিধায়কের অভিযোগে কী বললেন তৃণমূল সাংসদ

অন্যদিকে পেগাসাস ইস্যুতে যথেষ্ট উত্তাল এই দেশের রাজনীতি। বিরোধীদের পেগাসাস নিয়ে আলোচনার দাবিতে উত্তাল হচ্ছে সংসদের বাদল অধিবেশেব। যদিও মোগী সরকার এই ইস্যুতে আলোচনায় রাজি নয়। পাল্টা কংগ্রেস নেতা রাহুল গান্ধী পেগাসাস ইস্যুতে তীব্রভাবে আক্রমণ করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। ভারতের মানুষের ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করা হচ্ছে বলেও অভিযোগ করেছেন তিনি। অন্যদিকে এই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ও পেগাসাস ইস্যুতে সরব হয়েছেন। তিনি পেগাসা সফটওয়্যারটি এই রাজ্যের কোনও মানুষের ফোনে ব্যবহার করা হয়েছে কিনা জানতে দুই প্রাক্তন বিচারপতির নেতৃত্বেতে একটি তদন্ত কমিটি গঠন করেছেন। 

 

Share this article
click me!