Alaska Earthquake: ৮.২ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে কাঁপল গোটা দেশ, আসতে পারে সুনামি

পরপর তিনবার জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল গোটা দেশ। ৮.২ মাত্রার ভূমিকম্পে কাঁপল আলাস্কা। এই ভূমিকম্পের পরে গোটা হাওয়াই দ্বীপ জুড়ে জারি সুনামি সতর্কতা।

Parna Sengupta | Published : Jul 29, 2021 12:59 PM IST / Updated: Jul 29 2021, 06:33 PM IST

পরপর তিনবার জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল গোটা দেশ। ৮.২ মাত্রার ভূমিকম্পে কাঁপল আলাস্কা। এই ভূমিকম্পের পরে গোটা হাওয়াই দ্বীপ জুড়ে জারি সুনামি সতর্কতা। আলাস্কার দক্ষিণ প্রান্ত, উপদ্বীপ ও প্রশান্ত মহাসাগরের বেশ কয়েকটি উপকূলীয় এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের নিরাপদ এলাকায় সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। 

প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্রের তরফে জানানো হয় একটি নয়, পর পর তিনবার জোরালো ভূমিকম্পে কেঁপে ওঠে আলাস্কা। প্রথম ভূমিকম্পটি ৮.১ মাত্রার হয়। তবে ইউএস জিওলজিক্যাল সার্ভে জানাচ্ছে ৮.২ মাত্রার ভূমিকম্প হয়েছিল। আলাস্কার পেরিভিলের ৯১ কিমি পূর্ব দক্ষিণপূর্বে কম্পন অনুভূত হয়। স্থানীয় সময় রাত ৮.১৫ মিনিটে। সমুদ্রপৃষ্ঠ থেকে ২৯ মাইল গভীরে কম্পন তৈরি হয়েছিল। 

এরপরেই সুনামি সতর্কতা তৈরি হয়। আগামী তিন ঘন্টার মধ্যে কয়েক ফুট উঁচু সমুদ্রের ঢেউ আছড়ে পড়তে পারে বলে জানানো হয়। বাকি যে দুটি কম্পন হয়, রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৬.২ ও ৫.৬। উল্লেখ্য ১৯৬৪ সালের পর এতবড় ভূমিকম্প আলাস্কায় আর হয়নি। ফলে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বিশেষজ্ঞদের মতে পরের যে দুটি ভূমিকম্প হয়েছে, তা প্রথমটির আফটার শক। 

ভূমিকম্পের তীব্রতা এতই বেশি যে, মার্কিন সরকারের তরফে দক্ষিণ আলাস্কা ও আলাস্কান পেনিনসুলায় সুনামির সতর্কতাও জারি হয়েছে। তবে আলাস্কায় এই ভয়াবহ ভূমিকম্পের ফলে কোনও ক্ষয়ক্ষতি হয়েছে কিনা, তা জানা যায়নি। ১৯৬৪ সালে উত্তর-আমেরিকায় ৯.২ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। তখন সুনামির আঘাতে ধ্বংস্তূপে পরিণত হয়ে ওই অঞ্চল। সুনামিতে মারা যান আড়াই শতাধিক মানুষ।

"

Share this article
click me!