Asianet News BanglaAsianet News Bangla

আফগানিস্তান ইস্যুতে ইমরান খানের 'গুগলি', তালিবানরা নাকি সাধারণ নাগরিক

আফগানিস্তান ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রকেই নিশানা করেন ইমরান খান। পাশাপাশি বলেছেন তালিবানরা সাধারণ নাগরিক। 
 

Pakistan pm Imran khan defended charge of proving safe have to Taliban says they are normal civilian bsm
Author
Kolkata, First Published Jul 29, 2021, 1:59 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তালিবান ইস্যুতে অবশেষে মুখ খুললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি গোপনে তালিবানদের আর্থিক, অস্ত্র সাহায্যের দাবি উড়িয়ে দিয়েছেন। পাশাপাশি  নিজেদের গা বাঁচাতে তালিবানদের আফগানিস্তানের সাধারণ নাগরিক হিসেবেই বর্ননা করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের একটি চ্যালেনকে দেওয়া সাক্ষাৎকারে আফগানিস্তানের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রকেও একহাত নেন ইমরান খান। একই সঙ্গে ইমরানের দাবি পাকিস্তান তালিবানদের মদত দিচ্ছে, এই অভিযোগের সপক্ষে তাঁকে অবিলম্বে প্রমাণ দিতে হবে। 

Pakistan pm Imran khan defended charge of proving safe have to Taliban says they are normal civilian bsm

ইমরান খান বলেছেন পাকিস্তান তালিবানদের টাকাপয়সা আর অস্ত্র দিয়ে সাহায্য করছে এই অভিযোগ অত্যান্ত অন্যায়। এজাতীয় মন্তব্য করে পাকিস্তানকে অবমাননা করা হয়েছে বলেও অভিযোগ করেন তিনি। তিনি আরও ববেন ৯/১১র হামলার পর পাকিস্তান মার্কিন যুক্তরাষ্ট্র সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধেও সামিল হয়েছে। পাশাপাশি দীর্ঘ দিন ধরে আফগানিস্তানের শরণার্থীদেরও আশ্রয় দিয়ে আসছে। তালিবানদের পাকিস্তান আশ্রয় দিয়েছে এমন কোনও প্রমাণ তাদের কাছে নেই যারা অভিযোগ করছেন। তিনি আরও বলেছেন তালিবানরা কোনও সামরিক বাহিনী নয়। তারা সাধারণ নাগরিক। শরণার্থী শিবিরে যদি তালিবানরা সাধারণ নাগরিকের মতই  যদি পাকিস্তানে আশ্রয় নেয়  তাহলে পাকিস্তান কীভাবে তাদের চিহ্নিত করবে- এমন প্রশ্নও তুলেছেন তিনি। 

কোভিড ১৯ মোকাবিলায় সপ্তাহের শেষে কঠোর লকডাউন ঘোষণা, পর্যবেক্ষক দল পাঠাচ্ছে কেন্দ্র

আন্তর্জাতিক বাঘ দিবস ২০২১, বাঘ সংরক্ষণে আরও জোর দিয়ে সোশ্যাল মিডিয়ায় বার্তা প্রধানমন্ত্রী মোদীর

আমেরিকান চ্যালেনকে ইন্টারভিউ দেওয়ার সময় অবশ্য ইমানরান খান আফগানিস্তানের সমস্যার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকেই দায়ি করেছেন। তিনি বলেছেন দীর্ঘ দিন ধরেই মার্কিন সেনা আফগানিস্তানে রয়েছে। তারা শুধু যুদ্ধই করে গেছে। এখন নিজেদের দুর্বলতা বুঝতে পেরে সরে যাচ্ছে। তালিবানদের সঙ্গে সমস্যা সমাধানে কোনও আলোচনা করেনি। আর এখন  মার্কিন সেনা সরে যেতেই  তালিবানরা শক্তি প্রদর্শনে মেতে উঠেছে। 

২০ বছরের আইনি বিবাদ একলহমায় শেষ, মুখ্যভূমিকায় দেশের প্রধানবিচাপতি

ইমরান খানা আরও বলেন, আফগানিস্তানের সমস্যা সমাধানে রাজনৈতিক আলোচনা প্রয়োজন। আফগানিস্তানের এই গৃহযুদ্ধকে সবথেকে খারাপ পরিস্থিতি হিসেবে বর্ননা করেন ইমরান খান। পাশাপাশি তিনি আরও বলেন আফগানিস্তানের গৃহযুদ্ধের জন্য পাকিস্তানের ওপর চাপ বাড়ছে। ইমরান বলেন পাকিস্তানে শরণার্থীদের চাপ বাড়ছে। যা অত্যান্ত গুরুতর সমস্যা। ইমরান স্পষ্ট করে জানিয়েছেন আমেরিকা তালিবানদের সঙ্গে সমস্যা সমাধানে কথা বলুক-- এটাই চাইছে পাকিস্তান। তবে ইসলামাবাদ যে মার্কিন যুক্তরাষ্ট্রকে তাদের দেশে জঙ্গি বিরোধী ঘাঁটি তৈরি করতে দেবে না তাও স্পষ্ট করে দিয়েছেন ইমরান।   

Pakistan pm Imran khan defended charge of proving safe have to Taliban says they are normal civilian bsm

Follow Us:
Download App:
  • android
  • ios