পৃথিবী কি ধ্বংসের মুখে, ধেয়ে আসছে বিশালাকার তিনটি গ্রহাণু

ভ্যালেন্টাইনস ডে-তে তিনটি গ্রহাণু পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে। তাদের মধ্যে একটি আইকনিক আর্ক ডি ট্রাইমফের মতো প্রায় বিশাল।

Parna Sengupta | Published : Feb 13, 2022 12:05 PM IST

ভালবাসার দিনেই (Valentines Day ) পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশালাকার গ্রহাণু (asteroids)। NASA-র গ্রহাণু ট্র্যাকারের দেওয়া তথ্য জানাচ্ছে, এই ভ্যালেন্টাইনস ডে-তে তিনটি গ্রহাণু পৃথিবীর খুব কাছ (make close approach to Earth) দিয়ে যাবে। তাদের মধ্যে একটি আইকনিক আর্ক ডি ট্রাইমফের মতো প্রায় বিশাল। এটি ১৫৪ ফুট চওড়া হবে বলে আশা করা হচ্ছে। 2022 CF3 নামে, বৃহত্তম ধূমকেতুটি ১৪ ফেব্রুয়ারি পৃথিবীর ওপর দিয়ে বেরিয়ে যেতে পারে। 

গ্রহাণু তিনটির মধ্যে বৃহত্তম গ্রহাণুটি ১.৫ মিলিয়ন মাইল দূরত্ব রেখে পৃথিবীকে অতিক্রম করবে। এটি প্রতি ঘন্টায় মাত্র নয় হাজার মাইল বেগে ভ্রমণ করছে বলে জানা গেছে। এই গ্রহাণুর কোনটিকেই বড় শিলা বলা যাবে না। তবে আশা করা হচ্ছে এর কোনটিই পৃথিবীর সাথে ধাক্কা খাবে না। 

অন্য দুটি শিলার নাম দেওয়া হয়েছে 2020 DF এবং 2022 CF1। গ্রহাণু 2020 DF পৃথিবী থেকে ৯৩৩,০০০ মাইল দূরে থাকবে ও সেখান থেকেই পেরিয়ে যাবে বলে আশা করছেন বিজ্ঞানীরা। এর আগে গত জানুয়ারিতে পৃথিবীর পাশ দিয়ে উড়ে যায় এক কিলোমিটার আকৃতির গ্রহাণু।

NASA গ্রহাণু ট্র্যাকারের অনুমান অনুযায়ী, পৃথিবী আগামী ১০০ বছরের মধ্যে গ্রহাণু হামলা থেকে নিরাপদ থাকবে। তবে আমাদের পৃথিবী প্রতিদিন মহাকাশ থেকে পড়া অনেক গ্রহাণুর মুখোমুখি হয়, এই গ্রহাণুগুলির মধ্যে অনেকগুলি পৃথিবীর খুব কাছ দিয়ে যায়, আবার অনেকগুলি আকাশে বা সমুদ্রে বিলীন হয়, কিন্তু যদি একটি দৈত্যাকার গ্রহাণু সমুদ্রের পরিবর্তে মাটিতে পড়ে। তবেই হবে ধ্বংসের শুরু। 

'যন্ত্র বিচারপতি' চিনে, ৯৭ শতাংশ নির্ভুল বিচার করতে সক্ষম বলে দাবি

Santa Claus House: নিলামে উঠতে চলেছে সান্তাক্লজের বাড়ি, চাইলে ঘুরে আসতে পারেন আপনিও

নাসা জানিয়েছে, পৃথিবীর দিকে দ্রুত এগিয়ে আসা এই গ্রহাণুর আকার এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের চেয়ে অনেক বেশি। এই গ্রহাণুর প্রস্থ ৪২৬৫ ফুট এবং নাসা এটিকে পৃথিবীর সবচেয়ে নিকটবর্তী গ্রহাণুর তালিকায় রেখেছে। তবে পৃথিবীর সবচেয়ে কাছ থেকে যাওয়ার পরও এটি পৃথিবী থেকে তিন মিলিয়ন মাইল অতিক্রম করবে।

এই গ্রহাণুটি আবার ২১৯৪ সালের ১ অক্টোবর পৃথিবীর কাছাকাছি আসবে। এই গ্রহাণুটি প্রথম দেখা যায় ২১ ফেব্রুয়ারি ১৯০০ সালে। তারপর থেকে, এটি প্রায় প্রতি বছর সৌরজগতের কাছাকাছি চলে যায়। এটি ১৮ ফেব্রুয়ারী ২০২১ এ শেষ দেখা গিয়েছিল। এর আগে এটি ২০১১ এবং ২০১৯ সালে উপস্থিত হয়েছিল। যদিও নাসা এখনও এটি কোন জায়গা দিয়ে যাবে তা জানায়নি, তবে এটি ১৪ ফেব্রুয়ারি এবং ২৪ এপ্রিল পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে। নাসার গণিত অনুসারে, এই গ্রহাণুটি ২১৯৪ সালের ১১ অক্টোবরের মধ্যে পৃথিবীর আরও কাছাকাছি চলে আসবে।

Share this article
click me!