নেতৃত্বে কোটা-বিরোধী আন্দোলনের সমন্বয়ক, ঢাকায় ভারতীয় দূতাবাসের বাইরে বিক্ষোভ

বাংলাদেশে ভারতীয় দূতাবাসের বাইরে বিক্ষোভ দেখিয়েছে আহমেদ ইশহাকের নেতৃত্বে একদল। এই বিক্ষোভের মাধ্যমে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের ভারতের সঙ্গে সম্পর্কের পরিবর্তনের ইঙ্গিত মিলছে বলে মনে করা হচ্ছে।

Soumya Gangully | Published : Sep 14, 2024 1:57 PM IST / Updated: Sep 14 2024, 08:52 PM IST

'স্বাধীন' বাংলাদেশে ভারতীয় দূতাবাসও নিরাপদ নয়। বাংলাদেশে ভারতের দু'টি দূতাবাস আছে। প্রধান দূতাবাস রাজধানী ঢাকায় এবং দ্বিতীয় দূতাবাস গুরুত্বপূর্ণ শহর চট্টগ্রামে। ঢাকায় ভারতীয় দূতাবাসের বাইরে বিক্ষোভ দেখাল একদল লোক। তাদের নেতৃত্বে ছিল কোটা-বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আহমেদ ইশহাক। বাংলাদেশের অন্তর্বর্তী সরকারে তার বেশ প্রভাব আছে। ইশহাকের নেতৃত্বে ভারতীয় দূতাবাসের বাইরে বিক্ষোভের অর্থ স্পষ্ট। বাংলাদেশের অন্তর্বর্তী সরকার ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চায় না। বরং নানা অছিলায় ভারতের উপর চাপ বজায় রাখাই মহম্মদ ইউনুসদের লক্ষ্য। গত কয়েক মাস ধরেই বাংলাদেশে ভারত-বিরোধী প্রচার তুঙ্গে। বর্ষার শুরুতে সাপ নিয়ে গুজব শুরু হয়েছিল। সোশ্যাল মিডিয়ায় দাবি করা হচ্ছিল, ভারত থেকে বন্যার জলের সঙ্গে বিষধর সাপ বাংলাদেশে ঢুকে পড়ছে। এরপর কোটা-বিরোধী আন্দোলনের সময় ভারত-বিরোধিতা তুঙ্গে ওঠে। ভারত সরকারের বিরুদ্ধে হাসিনাকে সাহায্য করার অভিযোগ ওঠে। এরপর গুজব রটানো হয়, ভারতের বাঁধ থেকে জল ছাড়ার জন্য বাংলাদেশে বন্যা হচ্ছে। এখন আবার সীমান্ত-হত্যার অভিযোগ নিয়ে নতুন করে বিক্ষোভ দেখানো হচ্ছে।

ফেলানিকে নিয়ে নতুন করে উত্তেজনা

Latest Videos

কয়েক বছর আগে ভারত-বাংলাদেশ সীমান্তে বিএসএফ-এর গুলিতে ফেলানি খাতুন নামে এক কিশোরীর মৃত্যু হয় বলে অভিযোগ ওঠে। যদিও ফেলানি সীমান্তে কী করতে গিয়েছিল সেটা স্পষ্ট নয়। এত বছর পর হঠাৎ সেই ফেলানিকে নিয়ে ভারতের বিরুদ্ধে প্রচার শুরু করেছে ইশহাকরা। ঢাকার বারিধারায় ভারতীয় দূতাবাসের সামনের রাস্তায় 'শহিদ ফেলানি সড়ক' বোর্ড লাগিয়ে দেয় বিক্ষোভকারীরা।

সংখ্যালঘুদের উপর অত্যাচার অব্যাহত

বাংলাদেশে সংখ্যালঘুদের উপর অত্যাচার সমানে চলছে। সংখ্যালঘু কিশোরীদের জোর করে ধরে নিয়ে যাওয়া হচ্ছে। মিথ্যা অভিযোগে সংখ্যালঘু পুরুষদের উপরেও অত্যাচার চালানো হচ্ছে। বাংলাদেশে সংখ্যালঘুদের ধর্মীয় আচার পালনেরও স্বাধীনতা নেই।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

বাংলাদেশে দুর্গাপুজো নিয়ে জারি করা হল ভয়ঙ্কর ফতোয়া, পুজো হলেও বাজানো যাবে না ঢাক-ঢোল!

শেখ হাসিনাকে ফিরতেই হবে বাংলাদেশে? মিলল বিস্ফোরক তথ্য, ভারত কী করতে চলেছে, জানেন?

ভারতীয় সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুতি থাকার নির্দেশ রাজনাথ সিং-এর, চিন্তায় ঘুম উড়ল বাংলাদেশের

Share this article
click me!

Latest Videos

'জুনিয়র ডাক্তারদের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে তৃণমূল' দেখুন কী বললেন Rahul Sinha | R G Kar Protest
Sukanta Majumdar Live : সাংবাদিক সম্মেলনে সুকান্ত মজুমদার, কী বার্তা, দেখুন সরাসরি
অভয়া কাণ্ডের প্রতিবাদে ফের রাজপথে বাম পতাকা! শুরু হল লালবাজার অভিযান | RG Kar Protest
'আমি ওদেরকে চিনি না, জানি না, কোন সম্পর্ক নেই' বিস্ফোরক মন্তব্য Mamata Banerjee-এর | RG Kar Protest
Mamata Banerjee Live: হঠাৎ জুনিয়র চিকিৎসকদের ধর্না মঞ্চে হাজির মমতা, কী বার্তা, দেখুন সরাসরি