শেখ হাসিনাকে ফিরতেই হবে বাংলাদেশে? মিলল বিস্ফোরক তথ্য, ভারত কী করতে চলেছে, জানেন?

কথা ছিল দিল্লি হয়ে বোন শেখ রেহানার সঙ্গে যুক্তরাজ্যে চলে যাবেন। তবে সেই সুযোগ পাননি তিনি। জানা গিয়েছে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকার প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফেরানোর চেষ্টা করছে।

Parna Sengupta | Published : Sep 10, 2024 2:55 PM IST

আপাতত ভারতেই রয়েছেন বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছাত্র-জনতার ব্যাপক আন্দোলনের মুখে গত ৫ আগস্ট দেশ ছেড়ে পালিয়ে নয়াদিল্লিতে আশ্রয় নেন তিনি। কথা ছিল দিল্লি হয়ে বোন শেখ রেহানার সঙ্গে যুক্তরাজ্যে চলে যাবেন। তবে সেই সুযোগ পাননি তিনি। জানা গিয়েছে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকার প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফেরানোর চেষ্টা করছে।

বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সিনিয়র আইনজীবী মোহাম্মদ তাজুল ইসলাম জানিয়েছেন, বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারতের কাছ থেকে প্রত্যর্পণ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। ছাত্র আন্দোলনের সময় সংঘটিত গণহত্যার অভিযোগে তার সরকারের বিরুদ্ধে মামলা চালানো হবে।

Latest Videos

৫ আগস্ট বিরোধীদের আন্দোলনের পর শেখ হাসিনা প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন এবং ভারতে চলে আসেন। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম ডেইলি স্টার পত্রিকাকে উদ্ধৃত করে বলেছেন, শেখ হাসিনাকে জুলাই মাসে ছাত্র আন্দোলনের সময় সংঘটিত গণহত্যার অভিযোগে বিচার করার জন্য ভারতের সঙ্গে প্রত্যর্পণ চুক্তির আওতায় ফেরত আনা হবে এবং আগস্ট মাসে তাকে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

ঢাকার আইসিটি ভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, যখন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনরায় কাজ শুরু করবে, তখন আমরা শেখ হাসিনাসহ সমস্ত পলাতক আসামিদের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করব। মানবতার বিরুদ্ধে অপরাধের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আবেদন করা হবে।

বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক রবিবার থেকে ব্যাংক থেকে নগদ অর্থ উত্তোলনের সীমা তুলে নিয়েছে। শিনহুয়া সংবাদ সংস্থার মতে, বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মোহাম্মদ মেজবুল হক শনিবার ঘোষণা করেছেন যে, নগদ উত্তোলনের উপর নিষেধাজ্ঞা রবিবার থেকে আর কার্যকর হবে না।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
'আমরা ভরসা হারাচ্ছি! কর্মবিরতি উঠবে না' বৈঠক শেষে কড়া বার্তা Junior Doctors-দের | RG Kar Protest |