মোদী দিয়েছিলেন সেই উপহার! বাংলাদেশের কালী মন্দির থেকে চুরি গেল মুকুট, দেখুন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেওয়া উপহার চুরি। 

Subhankar Das | Published : Oct 11, 2024 11:28 AM IST

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেওয়া উপহার চুরি। সিসিটিভি ফুটেজে দেখা যাচ্ছে, বাংলাদেশের মন্দির থেকে দেবী কালীর একটি মুকুট চুরি হচ্ছে, প্রধানমন্ত্রী মোদী যেটি উপহার দিয়েছিলেন।

বৃহস্পতিবার, বিকেলে বাংলাদেশের সাতক্ষীরার যশোরেশ্বরী কালী মন্দিরে দেবী কালীর রুপো এবং সোনার প্রলেপ দেওয়া মুকুটটি চুরি হয়ে গেছে। এদিকে এই ঘটনায় ভক্তদের মধ্যে চূড়ান্ত উদ্বেগ তৈরি করেছে। উল্লেখযোগ্য বিষয় হল, এই মুকুটটি গত ২০২১ সালের মার্চ মাসে তাঁর বাংলাদেশ সফরের সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপহার দিয়েছিলেন।

Latest Videos

জানা যাচ্ছে, মন্দিরের পুরোহিত দিনেরবেলা পুজো শেষ করে বেরোনোর পরেই এই চুরির ঘটনাটি ঘটে। এরপর মন্দির পরিষ্কার করতে আসা কর্মীরাই সবার প্রথম দেখতে পান যে, দেবতার মাথায় সেই মুকুটটি আর নেই। মন্দিরের সিসিটিভি ফুটেজে দেখা যাচ্ছে, একজন চোর অত্যন্ত বুদ্ধিমত্তার সঙ্গে সেই মুকুটটি চুরি করেছে। যা রীতিমতো সেই মন্দিরের নিরাপত্তা নিয়েই প্রশ্ন তুলে দিয়েছে।

চুরি করা মুকুট শুধুমাত্র একটি আলংকারিক টুকরা নয়, এটি ভক্তদের জন্য অপরিসীম সাংস্কৃতিক এবং ধর্মীয় একটি তাৎপর্য বহন করে। পরিবারের একজন সদস্য হলেন জ্যোতি চট্টোপাধ্যায়, যিনি বংশ পরম্পরায় মন্দিরের যত্ন নিয়ে চলেছেন বছরের পর বছর ধরে। তাঁর কথায়, “এই চুরি আমাদের জন্য বিশাল একটি বড় ক্ষতি। কারণ, এই সনা-রুপোর প্রলেপ দেওয়া মুকুটটির সঙ্গে জড়িয়ে ছিল মন্দিরের ঐতিহ্য। সেইসঙ্গে, আচার-অনুষ্ঠানের সঙ্গেও জড়িয়ে ছিল এই মুকুট।

 

 

তাছাড়া এই যশোরেশ্বরী মন্দিরেরই একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে। যা দ্বাদশ শতাব্দীর শেষার্ধে আনারি নামে একজন ব্রাহ্মণ দ্বারা নির্মিত বলে বিশ্বাস করা হয়। কয়েক শতাব্দী ধরে, এটি বেশ কয়েকটি সংস্কারের মধ্য দিয়ে গেছে। বিশেষত ১৩ শতকে লক্ষ্মণ সেন এবং পরে ১৬ শতকে রাজা প্রতাপাদিত্য দ্বারা। মোট ১০০টি দরজা সমন্বিত একটি স্থাপত্যের বিস্ময় এই মন্দির। এটির আকর্ষণকে আরও বাড়িয়ে তোলে, যা তীর্থযাত্রী এবং পর্যটকদের একইভাবে আকর্ষিত করে তোলে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

কলকাতায় এসে নাম না করে মমতাকে চরম হুঁশিয়ারি জেপি নাড্ডার, দেখুন কী বললেন | JP Nadda
'নিশ্বর নিস্তারিণী' কলকাতার বুকে বঞ্চিতদের এক টুকরো বস্তি | Durga Puja 2024 | Jodhpur Park 2024 |
আর জি কর, জয়নগর কাণ্ডে তৃণমূলের দিকেই আঙ্গুল তুললেন জেপি নাড্ডা, দেখুন কী অভিযোগ করলেন | JP Nadda
অনশনমঞ্চে শারীরিক অবস্থার অবনতি অনিকেত মাহাতোর, ভর্তি করা হল আর জি করের CCU-তে | Aniket Mahata
'অভয়ার বাবা-মায়ের চোখের জলে ধ্বংস হবেন আপনি' মমতাকে আক্রমণ শুভেন্দুর | Suvendu on Mamata