'স্বাধীন' বাংলাদেশে হামলার আতঙ্কে দুর্গা প্রতিমা পাহারায় সেনাবাহিনী! এটাই বৈষম্য বিরোধিতার ফল?

বাংলাদেশের বিভিন্ন জায়গায় এবার দুর্গাপুজো বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অনেক জায়গায় আবার দুর্গাপুজোয় বাধাও দেওয়া হচ্ছে। উৎসবের সময় বাংলাদেশের সংখ্যালঘুরা আতঙ্কে দিন কাটাচ্ছেন।

Soumya Gangully | Published : Oct 7, 2024 8:26 AM IST / Updated: Oct 07 2024, 02:38 PM IST

বাংলাদেশে অধুনা যিনি মৌলবাদীদের কাছে বিধর্মী কবি, যাঁর লেখা জাতীয় সঙ্গীত বদলে দেওয়ার দাবি উঠছে, সেই রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছিলেন, 'জয় ক'রে তবু ভয় কেন তোর যায় না…।' বাংলাদেশ 'স্বাধীন' হয়েছে। শেখ হাসিনা শাসনক্ষমতা তো বটেই, দেশ ছাড়তেও বাধ্য হয়েছেন। 'বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন' সফল হয়েছে। কিন্তু তারপরেও প্রতি পদে বৈষম্য, অবিচার, অত্যাচারের ছবি একটুও বদলায়নি। বাংলাদেশে সংখ্যালঘুদের উপর অত্যাচার চরমে পৌঁছে গিয়েছে। সম্মান নিয়ে বাঁচতে পারছেন না সংখ্যালঘুরা। নিয়মিত সংখ্যালঘুদের উপর হামলা চালাচ্ছে মৌলবাদীরা। সংখ্যালঘুদের বাড়িঘরে হামলা চালানো হচ্ছে, আগুন লাগিয়ে দেওয়া হচ্ছে, সংখ্যালঘু সম্প্রদায়ের মেয়েদের অপরহণ করে ধর্মান্তরিত করা হচ্ছে, ধর্মীয় অবমাননার মিথ্যা অভিযোগে সংখ্যালঘু যুবকদের গ্রেফতার করা হচ্ছে। সবমিলিয়ে বাংলাদেশে সংখ্যালঘুদের অবস্থা দুর্বিষহ।

বাংলাদেশে নির্বিঘ্নে হবে দুর্গাপুজো?

Latest Videos

এবার বাংলাদেশের রাজধানী ঢাকার অন্যতম অভিজাত অঞ্চল উত্তরায় মাঠ ও পার্কে দুর্গাপুজো করতে না দেওয়ার দাবিতে মিছিল করেছে মৌলবাদীরা। অনেক জায়গায় পুজোর অনুমতি দেওয়া হয়েছে। খুলনায় হুমকি দেওয়া হয়েছে, দুর্গাপুজো করতে হলে পাঁচ লক্ষ টাকা দিতে হবে। না হলে পুজো করতে দেওয়া হবে না। মৌলবাদীরা প্রকাশ্যে হুমকি দিলেও, বাংলাদেশের পুুলিশ-প্রশাসন কোনও ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ সংখ্যালঘুদের। এরই মধ্যে দুর্গাপুজোয় হামলা রুখতে মণ্ডপে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। হাতে অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র নিয়ে মণ্ডপ পাহারা দিচ্ছেন সেনা জওয়ানরা। তবে বাংলাদেশের সেনাবাহিনী খুব কম মণ্ডপই পাহারা দিচ্ছে। বেশিরভাগ মণ্ডপই অরক্ষিত। ফলে সেখানে হামলার আশঙ্কা রয়েছে।

নিজেরাই মণ্ডপ পাহারায় সংখ্যালঘুরা

বাংলাদেশের বেশিরভাগ জায়গায় সংখ্যালঘুরা নিজেরাই মণ্ডপ পাহারা দিচ্ছেন। তাঁরা পুলিশ ও সরকারের উপর ভরসা করতে পারছেন না। পুজো নির্বিঘ্নে কাটবে কি না, সে বিষয়ে সবাই আশঙ্কায়।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

বাংলাদেশে দুর্গাপুজো নিয়ে জারি ভয়ঙ্কর ফতোয়া, একগুচ্ছ পদক্ষেপ বাংলাদেশ সরকারের!

Bangladesh News: 'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের

বাংলাদেশে অন্তঃসত্ত্বা হিন্দু শিক্ষিকাকে নির্যাতন, জনতার বর্বরতায় নিন্দার ঝড়, দেখুন ভাইরাল ভিডিও

Share this article
click me!

Latest Videos

Kolkata Doctor News : পাত্তা দেবে কি সরকার! আমরণ অনশনে জুনিয়র চিকিৎসক অনিকেত | Bangla News
পুজোর মুখে বিপর্যয়! কশতলায় নদী বাঁধ ভাঙায় চাষ জমি তলিয়ে যাওয়ার ভয়! আতঙ্কে গ্রামবাসীরা! | Gangasagar
জয়নগর কাণ্ডে বড় আপডেট! দেখুন সরাসরি | Jaynagar | Bangla News | Asianet News Bangla
Jaynagar কাণ্ডে বিস্ফোরক CPIM নেত্রী Minakshi Mukherjee! কী বললেন দেখুন | Jaynagar Kultali News
'দু-একটা ঘটনা বাংলায় ঘটলেই চিৎকার, চেঁচামেচি, হাহাকার হয়' বিস্ফোরক মমতা | Jaynagar | Mamata Banerjee