বাংলাদেশে এক ধাক্কায় বাড়ল রান্নার গ্যাসের দাম, কতয় মিলছে এলপিজি? জানুন

বৃহস্পতিবারই এলপিজির নতুন দাম ঘোষণা করল বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ২ ফেব্রুয়ারি বিইআরসি-এর পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

Web Desk - ANB | Published : Feb 3, 2023 5:45 PM IST

নতুন বছরের দ্বিতীয় মাসেই এলপিজির দাম বাড়ল বাংলাদেশে। নতুন বছরের শুরুতেই দাম কমেছিল এলপিজির। গত বছরের ডিসেম্বর মাসে ১২ কেজি এলপিজির দাম ছিল ১,২৯৮ টাকা যা বছরের শুরুতে তা ২৬৬ টাকা কমিয়ে করা হয় ১,২৩২ টাকা। ফেব্রুয়ারি মাসের শুরুতেই আবার বাড়ল এলপিজির দাম। জানুয়ারি মাসের তুলনায় প্রতি ১২ কেজি এলপিজির দাম বাড়ল ১৬ টাকা করে। নতুন মাসের শুরুতেই বাংলাদেশে এলপিজি সিলিন্ডারের দাম ১,২৩২ টাকা থেকে বেড়ে দাঁড়াল ১,৪৯৮ টাকা।

বৃহস্পতিবারই এলপিজির নতুন দাম ঘোষণা করল বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ২ ফেব্রুয়ারি বিইআরসি-এর পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এলপিজি সিলিন্ডারের এই নতুন দর বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টা থেকেই কার্যকর করা হবে। বিইআরসির পক্ষ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বেসরকারি এলপিজি-এর মূল্য কর-সহ প্রতি কেজিতে ১২৫ টাকা করে ধার্য করা হয়েছে। যা এতদিন ছিল প্রায় ১০৩ টাকা কেজি। অন্যদিকে গাড়িতে ব্যবহৃত হয় যেসব এলপিজি (অটো গ্যাস)-এর দামও বাড়ল এক ধাক্কায়। আগে যা ছিল প্রতি লিটারে ৫৭ টাকা, তা এক ধাক্কায় বেড়ে দাঁড়াল ৭০ টাকায়।

প্রসঙ্গত, বিগত কয়েক মাসের ধারা বজায় রেখে ঘরোয়া গ্যাস সিলিন্ডারের দাম অপরিবর্তিত থাকলেও কমেছিল বানিজ্যিক এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম। প্রত্যেক মাসের মত নভেম্বরেও বাণিজ্যিক এলপিজি গ্যাস সিলিন্ডার ও ঘরোয়া সিলিন্ডারের দাম প্রকাশ করেছিল দেশের তেল কোম্পানিগুলি। একদিকে সাধারণ মানুষ হতাশ হলেও সুখবর হোটেল,রেস্তোরাঁ মালিকদের জন্য। এক ধাক্কায় নামল বানিজ্যিক এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম। নভেম্বর থেকেই দেশের চার মেট্রো সিটি দিল্লি,কলকাতা, চেন্নাই ও মুম্বইতে কার্যকর হবে নতুন দাম। নভেম্বরের শুরুতেই সুখবর শোনাল দেশের তেল কোম্পানিগুলি। সস্তা হল বানিজ্যিক এলপিজি গ্যাস সিলিন্ডার। চলতি মাস থেকেই দেশের চার মহানগরে গ্যাস সিলিন্ডারের দামে বড় পরিবর্তন। তবে এবারও হাসি ফুঁটল না মধ্যবিত্তের মুখে। নভেম্বরেও অপরিবর্তিত ঘরোয়া রান্নার গ্যাসের দাম।

আরও পড়ুন -

শিরদাঁড়া ভাঙছে পাকিস্তানের, আইএমএফের যাবতীয় শর্ত মানতে প্রস্তুত পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ

আগে নিজের ঘর সামলান: পাকিস্তান সরকারকে হুঁশিয়ারি আফগানিস্তানের তালিবান বিদেশমন্ত্রীর

পেশোয়ারে মসজিদের ভেতরে প্রচণ্ড বোমা বিস্ফোরণ, ২৮ জন নিহত-১৫০ জনের বেশি আহত

Share this article
click me!