চিনির দাম ১০০ টাকা ছাড়িয়ে গেল, নতুন দাম কার্যকর হবে ১ ফেব্রুয়ারি থেকে

চিনির দাম বাড়বে বাংলাদেশে। ঘোষণা করেছে বাংলাদেশ প্রশাসন। নতুন দাম কার্যকর হবে আগামী মাস থেকে।

 

Web Desk - ANB | Published : Jan 26, 2023 11:44 AM IST

বাংলাদেশে ক্রমশই উর্ধ্বগামী চিনির দাম। আরও একদাফ বাড়তে চলছে চিনির দাম। বৃহস্পতিবার নতুন দাম ঘোষণা করা হয়েছে। এই দাম কার্যকর হবে আগামী ১ ফেব্রুয়ারি থেকে। নতুন নির্ধারিত দামে আগের তুলনায় পাঁচ টাকা বেশি খরচ করতে হেব চিনি কেনার জন্য। তাই মিষ্টি কিনতে গিয়ে তেতো মুখেই ফিরতে হবে বাংলাদেশের নাগরিকদের।

বৃহস্পতিবার বাংলাদেশের সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, প্রতি কেজি খোলা চিনির দাম পাঁচ টাকা বাড়িয়ে করা হয়েছে ১০৭ টাকা। আর প্যাকেটজাত চিনির দাম ৮ টাকা বাড়িয়ে করা হয়েছে ১১২ টাকা। নতুন দাম আগামী বুধবার থেকে কার্যকর করা হচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে অপরিশোধিত তিনির আন্তর্জাতিক বাজারমূল্য বেড়েছে। ডলারের বিনিয়ম হার বৃদ্ধি ও স্থানীয় পরিশোধনকারী মিলগুলির উৎপাদন ব্যয় বিবেচনা করেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বাংলাদেশের ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন ও বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে আগামী ১ ফেব্রুয়ারি থেকেই চিনির দাম বাড়ান হচ্ছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী প্রতি কেজি পরিষোধিত চিনি খোলা বাজারে পাওয়া যাবে ১০০৭ টাকায়। আর প্যাকেটজাত চিনি খোলা বাজারে বিক্রি করা হবে ১১২ টাকায়। এর আগে বাংলাদেশে ২০২২ সালের ১৭ নভেম্বর প্রতি কেজি প্যাকেটজাত চিনির দামম ১০৮ ধার্য করা হয়েছিল। আর সাধারণ চিনির দাম ধার্য করা হয়েছিল ১০২ টাকা।

বাংলাদেশে শুধু চিনি নয় অন্যান্য নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দামও ক্রমশ বাড়ছে। স্থানীয়দের দাবি অস্বাভাবিকভাবে বাড়ছে দাম। যা নিয়ে সাধারণ মানুষেক নাভিশ্বাস ওঠার মত অবস্থা হয়েছে। এই অবস্থায় স্থানীয়দের প্রশ্ন বাড়তি দাম যাচ্ছে কোথায়। অনেকেই সিন্ডিকেট কৌশলের কথা উল্লেখ করেছে। অন্যদিকে বাংলাদেশেও ডলারের সংকট দেখা দিয়েছে। তাতে ব্যহত হয়েছে আমদামি। এই অবস্থায় ইচ্ছেমত দাম বাড়াচ্ছে স্থানীয় ব্যবসায়ীরা। যা নিয়ে নারগিক একাধিকবার উষ্মা প্রকাশ করেছে।

স্থানীয়দের দাবি দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে বাংলাদেশে সবথেকে চড়া দামে বিক্রি হয় চিনি। ডিসেম্বরের শেষ সপ্তাহে বাংলাদেশের মূল্যে ভারতের চিনির দাম ছিল ৪৫ টাকা। পাকিস্তানে ৪৪ টাকা, নেপালে ৭৯ টাকা আর শ্রীলঙ্কায় ৮০ টাকা। কিন্তু ডিসেম্বরের শেষ সপ্তাহে বালাদেশে চিনি বিক্রি হয়েছে ১১৫-১২০ টাকা কিলো দরে।

আরও পড়ুনঃ

' নেতাজির প্রতি অসম্মান', মুলয়ম সিং যাদবের পদ্মবিভূষ নিয়ে ক্ষোভ সমাজবাদী পার্টির নেতাদের

সংবিধান রক্ষায় প্রতিশ্রুতি গ্রহণের অহ্বান মমতার, প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে রাজ্যবাসীকে বার্তা মুখ্যমন্ত্রীর

74th republic day parade: এক নজরে দেখুন দেশীয় প্রযুক্তিতে তৈরি দেশের অস্ত্রের সম্ভার

Share this article
click me!